To whom the course is aimed?

This course is aimed for both brothers and sisters from general education background, whether currently a student in any school/college/university, or a job holder, or a home-maker. Minimum qualification is JSC/Class 8 equivalent. 

What skills will you gain from the course?

  • To complete the basic levels in all four skills of the Arabic language: listening, speaking, reading, writing

  • To be able to understand the general meaning of the Quran and Hadith and translate them easily 

  • To read and understand any basic classical or modern Arabic book or passage without diacritics (harakat).

  • Special practices on Standard Arabic speaking.

  • Special practices on freehand Arabic writing.

 Course Details

  • Total 84 classes in 7 months. 

  • 3 days/week, 2 hours per class.

  • Assessments and exams are held after every 12/14 classes (total of 7 exams covering all 4 language skills).

  • Students achieving a minimum of 60% in all exams will be provided a certificate.

 Class System 

Online classes are conducted live through the Zoom application, and every student must be present during the classes. Classes are recorded only for internal review purposes, and no class record will be provided to any student unless someone had an absolute emergency and took a leave of absence beforehand. 

Course materials

The materials used in instruction are uniquely and specifically designed and organized for this course. The materials include our own research-based book, lecture sheets, and excerpts of original texts.  Students are prohibited from sharing the materials with anyone outside Sibawayh. 

Upcoming Batches 

  • Online (Batches will start from 10th July)

  1. OP-47 : Morning (6:30 AM - 8:30 AM), Friday, Monday, Tuesday (For Both)

  2. OP-48 : Evening (9:00 PM - 11:00 PM), Saturday, Tuesday, Thursday (For Male Only)

  3. OP-49 : Evening (9:00 PM - 11:00 PM), Saturday, Tuesday, Thursday (For Female Only)

 Course Fees9

  • Admission Fee : Tk. 11,000. 

(Students may avail 40% discount and pay only Tk. 7000). 

You may pay the whole amount up front, or pay in 3 (three) installments. If  you opt for 3-installments, you need to pay at least Tk. 7,000 (or Tk. 4000 for students) as first installment at admission time.

  • Monthly Fee : 

From the fourth month onwards, there is a monthly charge of Tk. 500 (or Tk. 400 for students). 

Course Features

  • Duration : 7 Months
  • Lectures : Total 84 Classes
  • Time : 3 days/week, 2 Hours
  • Exam : Assessments and exams are held after every 12/14 classes (total of 6 exams covering all 4 language skills).
  • Certificate : Students achieving a minimum of 60% in all exams will be provided a certificate.
Course Fee:

TK 10000

40% off for student

REGISTRATION

Click here to get the free registration form. If you register now, you will be notified later when the admission deadline is approaching to finalize your payment.

Our Students' Reviews

Md Sadik

Lecturer, Dept. of Food and Nutration, University of Dhaka

কুরআনের ভাষা আরবী হওয়ায় এই ভাষা শেখার প্রতি আমার দুর্বলতা ছিলো আশৈশব। সেই ইচ্ছেটা প্রবল হয় বিশ্ববিদ্যালয় জীবনে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফোর্থ ইয়ারের দ... কুরআনের ভাষা আরবী হওয়ায় এই ভাষা শেখার প্রতি আমার দুর্বলতা ছিলো আশৈশব। সেই ইচ্ছেটা প্রবল হয় বিশ্ববিদ্যালয় জীবনে। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফোর্থ ইয়ারের দিকে ভর্তি হই একটা ইনস্টিটিউটে, কিন্তু হতাশ হই এর পাঠদান পদ্ধতি দেখে। পরে ইউটিউবে কয়েকটি চ্যানেলে বেশ কয়েকদিন খুব মজা নিয়ে শিখলেও উস্তাযের সরাসরি সান্নিধ্য অনুভব করছিলাম আর ধারাবাহিকতাও রক্ষা করা সম্ভব হচ্ছিলো না। এভাবেই একদিন খোঁজ পেয়ে যাই সিবাওয়াই এর। ২০২২ এর রমাদানে ভর্তিও হয়ে যাই এই নতুন প্রতিষ্ঠান টিতে।

প্রথম দিকে কিছু লেখার ক্লাস করে খুব ভালো লেগে যায়, আলহামদুলিল্লাহ। তারপর শুরু হয় নাজমুল উস্তাযের ডেভলপ করা মেথডে সিবাওয়াই এর বইগুলোর পড়াশোনা। এটা আমার মতো জেনারেল শিক্ষিত দের জন্য আশার আলো মনে হয়েছিলো আমার কাছে। এখানকার উস্তাযেরা স্মার্টলী শেখানোতে বেশ দক্ষ, বিশেষত আমাদের উস্তায তামজীদ খুবই আন্তরিকতার সাথে আমাদের শেখানোর চেষ্টা করেছেন। এছাড়া আমরা বুঝেছি কিনা এ ব্যাপারে বাড়ির কাজ দেয়ার মাধ্যমে নিয়মিত মূল্যায়নের ব্যবস্থা করা হতো। আলহামদুলিল্লাহ শত ব্যস্ততা সত্ত্বেও আমি প্রায় ক্লাসের শেষ দিকে আসতে পেরেছি এবং উপকৃত হয়েছি।

আমি চাই, সিবাওয়াই এর খেদমত পুরো বাংলাদেশে ছড়িয়ে পড়ুক। শিক্ষকগণ সবাই আমার ক্যাম্পাসের ছোটভাই হলেও, তাদের পাঠদান পদ্ধতি অনেক স্মার্ট ও প্রশংসাযোগ্য। তাদের কোর্স ম্যাটিরিয়ালসের ব্যাপারটি না বললেই নয়। ছোটভাই নাজমুল হাসান এসব ম্যাটিরিয়ালসের পিছনে যে চার বছর ধরে সময় দিয়ে যাচ্ছেন, তার ফলাফল আমরা এখন পাচ্ছি। আমি মনে করি, যেকোন শিক্ষার্থী ই সিবাওয়াই এর আধুনিক আরবি ভাষা শিখার মেথডটি পছন্দ করবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি কোর্সটি কন্টিনিউ করা চ্যালিঞ্জিং ছিলো, তারপরও আলহামদুলিল্লাহ কোর্সে শেষ পর্যন্ত টিকে থাকতে পেরেছি। আমি মনে করি, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা সেকেন্ড ল্যাঙ্গুইজ হিসাবে আরবি ভাষাকে গুরুত্ব দেয়া উচিত৷ আগে কোরআন বুঝা আমাদের জন্য স্বপ্ন ই ছিলো, সিবাওয়াই সেটাকে বাস্তবতায় রূপান্তরিত করেছে, মা শা আল্লাহ। আমি সিবাওয়াই এর উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

Amatullah

Bengali, Dhaka University

দ্বীনে ফেরা প্রত্যেকটা মানুষের মধ্যেই তার রবকে জানার এবং তাঁর দেওয়া বিধিনিষেধ মানার যে আগ্রহ জন্মে, সেই আগ্রহ থেকেই বোধহয় প্রত্যেকে রবের কালাম কুরআনু... দ্বীনে ফেরা প্রত্যেকটা মানুষের মধ্যেই তার রবকে জানার এবং তাঁর দেওয়া বিধিনিষেধ মানার যে আগ্রহ জন্মে, সেই আগ্রহ থেকেই বোধহয় প্রত্যেকে রবের কালাম কুরআনুল কারীম বুঝার পদক্ষেপটা নিয়ে থাকে।আমার ক্ষেত্রেও ব্যতিক্রম হয়নি।দ্বীনের বুঝ পাওয়ার পর থেকেই আমার কুরআন নিয়ে দুইটি ভাবনা ছিল।আমি কুরআন হিফজ করব এবং কুরআনের অর্থ বুঝে তিলাওয়াত করব।যখন নামাজ পড়তাম তখন কিছু শূন্যতা অনুভব করতাম।কী যেন একটা নেই।শুধু এই গৎবাঁধা মুখস্থ সূরা পড়েই যেতাম।কোনো অনুভূতি নেই। না বুঝে কুরআন পড়ে যাওয়া কেমন একটা পানসে ঠেকে যেমন লবণ ছাড়া তরকারি।

তখন প্যান্ডেমিক চলছিল। আমি ভর্তি পরীক্ষার জন্য প্রিপারেশন নিচ্ছিলাম। মাঝপথেই সব পড়া অফ করে দিলাম।আমার মনে হলো এই দুনিয়াবী পড়াশোনা মূল্যহীন।আমিতো কুরআন হিফজ করতে চাই আর অর্থ বুঝতে চাই তাহলে আমি মাদ্রাসাতেই পড়ব।তখন আবার ছোট বোন মাদ্রাসায় পড়ত।প্রতিদিন মাদ্রাসা থেকে আসার পর সব ঘটনা সবিস্তারে বলত আমিও মনোযোগ সহকারে শুনতাম আর মুগ্ধ হতাম।এতো সুন্দর মাদ্রাসার নিয়ম-নীতি।মনে হতো তখনই গিয়ে ভর্তি হয়ে যাই।

হঠাৎ একদিন বান্ধুবীকে কুরআনের প্রতি আগ্রহের কথা বলার পর ঢাবিতে আরবি নিয়ে পড়ার জন্য সাজেস্ট করল।আমিও ভাবলাম যেহেতু এক্সাম দিতেই হবে তাহলে চান্স পেলে আরবি নিয়েইতো পড়তে পারি।এমনিতেও হুট করে মাদ্রাসায় ভর্তি করিয়ে দিতে বললে দেবেও না।

তখনও প্রায় আড়াই মাস বাকি ছিল। আবার পড়াশোনা শুরু করলাম। পরীক্ষা দিলাম, চান্সও পেলাম।সমস্যা বাঁধল সাব্জেক্ট চয়েসের ব্যাপারে বাড়িতে জানার পর।ফার্স্ট চয়েস আরবি কেন দিলাম?এজন্য ভালোই বকাও খেলাম। বকার চেয়ে বেশি বুঝিয়েছে।বলল,তুমি যেমন ভাবছো আরবি ডিপার্টমেন্ট তেমন না।এখানে সাহিত্য পড়ায়।আর তুমিতো পড়তে চাও কুরআন, অনুবাদ এসব। IOM -এ পড়তে পারব তাও বলল কিন্তু মাথায় আমার ঐ এক চিন্তা, আরবি নিয়ে পড়তে পারলেই তো আমি কুরআন বুঝতে পারব।আর কুরআন বুঝলে হিফয করাও সহজ হয়ে যাবে।মূলত আমি এডমিশন টেস্টের আগেই আরবি ডিপার্ট্মেন্টের সিলেবাস দেখেছিলাম। ফার্স্ট/সেকেন্ড সেমিস্টারের সিলেবাস দেখেই আরবি সাব্জেক্ট নেওয়ার জন্য পাগল হয়ে গেছিলাম। আমি তাদের দুইটা অপশন দিলাম হয় মাদ্রাসায় ভর্তি করিয়ে দাও নাহয় আরবি নিয়ে পড়তে দাও।কিন্তু শেষ পর্যন্ত দেখা গেলো আরবি সাব্জেক্ট পাওয়ার যে শর্ত তাই পূরণ হয়নি।কিছুই করার ছিল না।একটা সাব্জেক্ট নিয়ে নিলাম।আর বাড়িতে ভাবল তাদের ইচ্ছেতে আমি আরবি নেইনি।তাদের ভুল ধারণাও ভাঙানোর প্রয়োজনবোধ করলাম না।

এরপর ভার্সিটি লাইফ শুরু হয়ে গেল!!
পছন্দের সাব্জেক্ট পেলাম না,বাড়ি থেকে এত দূরে, সাথে এড হলো এই পড়াশোনা করা আমার জন্য জায়েজ নেই, একে সহশিক্ষা বলে। সবসময় মনে হতো আমি এখানে পড়তে আসিনি, শুধু কান্না করতে এসেছি আর হতাশা কুড়োতে এসেছি!!

তারপর হলে এক সিনিয়র আপু আসলেন।উনি সিবাওয়াই তে কোর্স করছিলেন। আমাকে সাজেস্ট করলেন, তুমি এখানে ভর্তি হতে পারো।উনারা খুব ডেডিকেশন নিয়ে পড়ান।হোমওয়ার্ক, পড়া এসব ব্যাপারে খুবই স্ট্রিক্ট।আপু আরেকটা কথা বলেছিলেন,উনার ব্যাচের উস্তাযের বিয়ের দিনও উস্তায পরীক্ষা নিয়েছিলেন।এটা শুনে খুব অবাক হয়েছিলাম। বিয়ের দিনও কেউ পরীক্ষা নেয়!!! তখনই সিবাওয়াই কে চিনলাম আপুর মাধ্যমে। এরপর নেক্সট ব্যাচের জন্য ওয়েইট করতে থাকলাম। সাহস করে রেজিস্ট্রেশন করেই ফেললাম। আপু ছাড়া বাড়িতে কাউকে জানানোর প্রয়োজন মনে করিনি তাই জানাইনি।জানালে শুধু নিষেধ করবে আর কিই বা বলবে কিন্তু আমি আরবি শিখব তাতে কেউ নিষেধ করবে আমি তাও শুনতে নারাজ। ভর্তি হওয়াটা একটু টাফ ছিল। অবশেষে সিনিয়র আপুর রেফারেন্সে ভর্তি হয়েই গেলাম।

এরপর শুরু হয়ে গেল সিবাওয়াই তে আমার আরবি ভাষার সাথে পথচলা। ভাবতেই অবাক লাগে প্রায় আট মাস শেষ হয়ে গেল কত দ্রুত!!মনে হচ্ছে এইতো সেদিন ছাদে বসে প্রথম হ্যান্ডরাইটিং এর ক্লাস করলাম।আরবি লিখতে পারতাম তবে খুব বাজে হতো। সিবাওয়াই -তে এসে আমার ঐ বাজে হাতের লেখা কীভাবে যেন খুব সুন্দর হয়ে গেল,আলহামদুলিল্লাহ। এই তো মাত্র হাতের লেখা গেল। সিবাওয়াইর লেকচার শীট,টিচারদের পড়ানোর ধরন সব কিছুর প্রতি ধীরে ধীরে ভালো লাগা শুরু হলো।

প্রথমেই আসি বইয়ের ব্যাপারে।আমরা যে ভাষা শিখি না কেন অনুশীলন ছাড়া কোনোভাবেই সেই ভাষায় দক্ষতা অর্জন করা সম্ভব নয়।আর সিবাওয়াই-এর বইয়ের এই বৈশিষ্ট্য যে কেউ পছন্দ করতে বাধ্য।প্রথমে বিষয়ভিত্তিক আলোচনা তারপর শুধু প্র‍্যাক্টিস আর প্র‍্যাক্টিস।মানে ঐ বিষয়টা আপনার মাথায় সেট করানোর জন্য যত প্র‍্যাক্টিস দরকার সবই যুক্ত করে দিয়েছে। শূন্যস্থান পূরণ, কথপোকথন আরবী টু বাংলা, বাংলা টু আরবি,ভুল-শুদ্ধি নির্ণয় আরো অনেক বিষয় আছে।আমি অন্য একটা প্রতিষ্ঠানের কিছু শীট দেখেছিলাম, যেখানে ইসেম,ফে'ল, হরফ একসাথে পড়ানো হয়।আমার কাছে সবগুলো বিষয় একসাথে পড়া খুব কঠিন মনে হয়েছে।আমরা ১৮ নং লেকচার পর্যন্ত শুধু ইসেম পড়েছি, ১৯ নং লেকচার থেকে হরফ এবং ২৫ নং থেকে ফে'ল পড়া শুরু করেছি।সিবাওয়াই এর বইয়ের বৈশিষ্ট্য হচ্ছে আপনার যখন যা প্রয়োজন সেই অনুযায়ী সাজানো। এজন্য সত্যিই নাজমুল উস্তাযের প্রতি অনেক কৃতজ্ঞ।আল্লাহ উস্তাযকে উত্তম প্রতিদান দান করুন।

অনলাইন-অফলাইন দুই ধরনের ক্লাসের অভিজ্ঞতা আছে আলহামদুলিল্লাহ। প্রথমে অফলাইনে ছিলাম। উস্তায ছিলেন M Hazrat Ali. যদিও ভেবেছিলাম Nazmul Hassan উস্তায ক্লাস নেবেন।মনে হয়েছিল উনি প্রতিষ্ঠাতা, আবার বইও উনিই লিখেছেন তাহলে হয়তো উনি বাকি সবার থেকে ভালো পড়াবেন। আমরা যখনই কোনো বই থেকে কিছু পড়ি তখন বিষয়টা কিছুটা জটিল মনে হয় কিন্তু যখন ঐ একই বিষয় শিক্ষক তার নিজের মতো করে উপস্থাপন করেন তখন আর জটিল মনে হয় না। তখন বই পড়েও খুব সহজ মনে হয়।উস্তায ঠিক এভাবেই নিজের মতো করে আমাদের কাছে উপস্থাপন করতেন আর মনে হতো এতো সহজ।উস্তাদের এই গুণটা আসলেই প্রশংসনীয়।তারপর বিষয়ভিত্তিক আলোচনার পরে যে প্র‍্যাক্টিস সেশন থাকে সেগুলো উস্তাদ আমাদের দিয়ে পড়াতেন আর কোথাও ভুল হলে ঠিক করে দিতেন।অবাক লাগত যখন এই প্র‍্যাক্টিসগুলো প্রথমবারেই ভুল ছাড়া বলতে পারতাম।মনে হতো কত সহজ। আসলেইতো সহজ।আমাদের রব কি আমাদের জন্য কঠিন বা সাধ্যের বাইরে কিছু দিয়েছেন নাকি!!তারপরও আমিই বোধহয় সবচেয়ে বেশি বলতাম,উস্তাদ অনেক কঠিন, পারি না।এতো কঠিন করে লিখেছে কেন? বেশি বলতাম, ৩৫ তম লেকচারের পর প্যাসেজগুলো পড়ার সময়।তখন অনেক ফে'ল পারতাম না।আর আমি একটু না পারলে বা ভুল মনে হতো আমি কিচ্ছু পারিনা আর সবচেয়ে গাধা স্টুডেন্ট। তখন উস্তায সূরা বাকারাহ'র ১৮৩ নাম্বার আয়াত বলার পর বলতেন,আল্লাহ তো শুধু বলতে পারতেন তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে,সাথে পূর্ববর্তীদের কথা কেন বললেন? কারণ পূর্ববর্তীরাও পেরেছে আর তোমরাও পারবে।আমাদেরও এভাবেই বলতেন,আগে যারা পড়েছে তারাও যেমন পেরেছে আপনারাও পারবেন।কত সুন্দর সান্ত্বনা না?

তারপর অনলাইনে চলে আসলাম।অনলাইন ক্লাসে অভ্যস্ত না তাও চলে আসলাম।কারণ আমি আর ঢাবিতে পড়ব না।বাড়ি চলে যাব।গিয়েছিলামও কান্নাকাটি করে।ক'দিন পরে কি জানি হলো আবার চলে আসলাম। অনলাইনে ক্লাস করার অভিজ্ঞতা খুবই বাজে ছিল।আগে কোনো অনলাইন ক্লাস এতো মনোযোগ সহকারে করেছি বলে মনে হয় না।প্রথম ২/৩ টা ক্লাস করতে কষ্ট হয়েছে।পরে আলহামদুলিল্লাহ ঠিক হয়ে গেছে।আর মনোযোগী হবোই না কেন? Hasmat Ali Shaheen উস্তায এতো সুন্দর করে ক্লাস নিতেন।একটু পরপর হ্যান্ড রেইজ করতে বলে আমাদের জীবিত থাকা নিশ্চিত করতেন,হাহা।যদিও উস্তাযের ব্যাকরণের ক্লাস খুব বেশি পাইনি।কিন্তু তাতে যা বুঝেছি, টপিকে প্রবেশের আগে কিছু উদাহরণ দিয়ে ঐ বিষয়ের কন্সেপ্ট ক্লিয়ার করেন তারপর বিষয়টা পড়ান।আর প্রত্যেকটা বিষয় পড়ানোর সময় পূর্বের লেকচারের সাথে রিলেট করে পড়াতেন ফলে বিষয়গুলো খুব দ্রুতই বুঝতে পারতাম। উস্তাযের ক্লাসে বসে আমি নিজেকে বাচ্চা হিসেবে আবিষ্কার করেছি।ছোটবেলায় আব্বা আমাকে ঠিক এভাবে ধরে ধরে পড়াতেন, একদম ভেঙে ভেঙে। উস্তাযও ঠিক এভাবে পড়ান।উস্তাযের আরেকটা বিষয় খুব বেশি ভালো লেগেছে।উনি খুব কো-অপারেটিভ।বিভিন্ন সময় গ্রুপে উনার লেখা নোটস শেয়ার করা,ট্রান্সলেট করতে দেওয়া,গ্রামাটিক্যাল কোশ্চেন সলভ করতে দেওয়া।এগুলো অনেক ইফেক্টিভও ছিল,আলহামদুলিল্লাহ। যখন সেই কাঙ্ক্ষিত কুরআনের ক্লাস শুরু হলো এবং আমি যখন কুরআনের অর্থ বুঝতে পারলাম, সেই সময় শুধু একটা কথাই মনে পড়ছিল,যখন আমি বলতাম আরবি সাব্জেক্ট নিয়ে পড়ব,সবাই বলতো, তুমি তো মাদ্রাসায় পড়োনি কীভাবে পারবা? আমি শুধু একটা কথাই বলতাম, আল্লাহ চাইলে সবই সম্ভব। হ্যাঁ, সম্ভব হয়েছে তো।আমার রব চেয়েছেন বলেই সম্ভব হয়েছে।আমার দু'আ আর রবের প্রতি ভরসা আমাকে কুরআন বুঝতে সক্ষম করেছে।আর উস্তায এতো সুন্দর ব্যাখ্যা করে বলতেন,মা শা আল্লাহ। বাক্যে কোথায় তাওকীদ হচ্ছে, কোথায় সাজা' মিলছে,আমরা যে রুলস পড়েছি সে রুলস অনুযায়ী বাক্যটা কেন হয়নি?তার ব্যাখ্যা, আল্লাহ কেন একটা অংশ দিয়ে পুরো বিষয়টি উদ্দেশ্য করেন? এমন অনেক বিষয়ের ব্যাখ্যা এতো সুন্দর করে দিতেন।উস্তায যখন কোনো নবী-রাসুলের ঘটনা বলতেন, মনে হতো ঘটনাটা আমার সামনেই ঘটছে। আবার যখন জান্নাতীদের বর্ণনা বলতেন মনে হতো আমিই জান্নাতে আছি।জাহান্নামীদের বর্ণনা শুনে কান্না চলে আসত আর মনে হতো আমি বোধহয় জাহান্নামেই আছি!!উস্তাযের এতো সুন্দর ব্যাখ্যা করে পড়ানোর কারণে কুরআনের প্রতি আগ্রহ আরো বেড়ে গেছে আলহামদুলিল্লাহ। এরপর কুরআনে সময় একটু বেশিই দেই।আল্লাহ উস্তাযকে উত্তম প্রতিদান দান করুন। ইলমে বারাকাহ দান করুন।

সিবাওয়াই আমার জন্য আল্লাহর পক্ষ থেকে অনেক বড় একটা নেয়ামত। সিবাওয়াই না থাকলে আমার মতো আরবি ভাষার প্রতি আগ্রহী জেনারেল স্টুডেন্টরা আরবি শেখার সুযোগটাই হয়তো পেত না।এখানে পড়ে অতি অল্প সময়েই আরবি ভাষা বুঝতে শিখেছি।এরাবিক টার্মগুলো কত ইজিলি বুঝে যাই । মারফু',মান্সুব,মাজরুর,মুযাক্কা -মুয়ান্নাস,'আদাদ, জিন্স।আমার নামটা যে গইরুল মুনসরিফ তাও শিখেছি।কিছুদিন আগে আমি ৪০ হাদিস হিফজ করেছি আলহামদুলিল্লাহ। প্রায় ৮০ টা হাদিস ছিল অথবা, অতিরিক্ত মিলিয়ে। আমি হাদিসগুলো ২/৩ বার পড়েই মুখস্থ করে ফেলতাম।প্রতিটা হাদিসে খুঁজতাম ব্যকরণের কোন নিয়ম এখানে হয়েছে।আলহামদুলিল্লাহ খুব সহজেই মিলাতে পারতাম।একটা হাদিস ছিল,من كان يؤمن بالله واليوم الآخر فليقل خيرا أو ليصمت
এই হাদিসে মধ্যে فليقل কেন হয়েছে, বুঝতে পারিনি, এতো চেষ্টা করেছি মনে করার।অবাক হয়েছিলাম, পরের ক্লাসে উস্তায এর ব্যাখ্যা বলেছিলেন।একে লামুল আমর বলে।থার্ড পারসনকে আদেশ করতে ব্যবহৃত হয়।যদিও পড়েছিলাম কিন্তু ভুলে গিয়েছিলাম। এমন অনেক বিষয় পড়তে গিয়ে শুধু অবাক হতাম কীভাবে আমি পারছি!! মনে হতো এতো সহজ আলহামদুলিল্লাহ। কত অজানা বিষয় জানতে পেরেছি আর জানার পরে রবের প্রতি শুকরিয়া আদায়ের জন্য সিজদায় লুটিয়ে পড়েছি।আরবি ভাষার প্রতি মায়া যেন ধীরে ধীরে বেড়েই চলছে।এভাবে বেড়েই চলুক....কখনোই না থামুক।

সিবাওয়াই তে আমি অনেক কিছু পেয়েছি আলহামদুলিল্লাহ।
প্রথমত আমার রবের কালাম বুঝতে পারার প্রথম ধাপ পেরোতে সহায়তা করেছে।
দ্বিতীয়ত,এখানে শিক্ষকরা খুব বেশি আন্তরিক, হেল্পফুল,দায়িত্বশীল,সেই শিক্ষকের কথা না বললেই নয় যিনি বিয়ের দিনও পরীক্ষা নিয়েছেন।এখানে কি শুধু দায়িত্বই ছিল নাকি রবের সন্তুষ্টি? তৃতীয়ত,এখানে এসে অনেক দ্বীনি বোনও পেয়েছি যেন তারা আমারই কপি।তাদের দেওয়া নিকনেইম।যে বিষয়টা আমাকে অনেক আনন্দ দেয় তা হল,আমার একটা নতুন পরিচয়। আমি এখানে ভর্তি হবার পরে বলতে পারি,আমিও মাদ্রাসায় পড়ি।সিবাওয়াই মাদ্রাসা। আমার সেকেন্ড মাদ্রসা।গাড়ি থেকে নেমে বাড়ি যাওয়ার জন্য যখন রিক্সার জন্য দাঁড়িয়ে থাকতাম তখন অনেকেই বলত, আপা চলেন মাদ্রসায় দিয়ে আসি।অথচ আমি কিছুই বলতে পারতাম না।মাথা নাড়িয়ে শুধু বুঝাতাম যাব না।কি যে রাগ হতো আর কান্না পেতো।কেন বলবে আমায়? এরা কি কাটা ঘায়ে নুনেরছিটে দিচ্ছে?আমি তো এই মাদ্রাসায় পড়ার জন্য এতো দু'আ করেছিলাম। এরা কেন মনে করিয়ে দিচ্ছে? এখানে ঢোকার পারমিশনও তো নেই।এখন বললে আর খারাপ লাগে না।তখন সিবাওয়াই এর কথা মনে পড়ে। আমার সিবাওয়াই মাদ্রাসাই বেস্ট।

যখন কেউ আমার কোনো উপকার করে তার জন্য দুনিয়া-আখিরাতের কল্যাণের দু'আ করার চেয়ে উত্তম কোনো উপকার আমি করতে পারব বলে মনে হয় না।সিবাওয়াই -এর জন্যও তাই।তবে আমি মনে করি, এটা আমার কর্তব্য, যে প্রতিষ্ঠান আমাকে রবের কালাম বুঝার প্রথম ধাপ পেরোতে সহায়তা করেছে তাদের প্রতিষ্ঠানের ভালো দিকগুলো অন্যদের সাথে শেয়ার করা।আর যদি কেউ আমার লেখা পড়ে সিবাওয়াই ভর্তি হয় তাহলে তা আমার সাদাকায়ে জারিয়া হবে ইন শা আল্লাহ।

কেন আমি সিবাওয়াই কে সাজেস্ট করছি?
প্রথমত,আপনি যদি জেনারেল পড়ুয়া স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে আপনি সিবাওয়াই তে ভর্তি হয়ে যান।কারণ জেনারেলদের আরবি শেখার জন্য সিবাওয়াইর চেয়ে বেস্ট কোনো প্রতিষ্ঠান নেই।আরবি ভাষা শেখার অন্য প্রতিষ্ঠানগুলো দেখবেন,অধিকাংশই বড় বড় শায়েখদের দ্বারা পরিচালিত। আপনাকে তারা যতটা না বুঝবে তার চেয়ে অনেক বেশি বুঝবে সিবাওয়াই এর শিক্ষকেরা। কারণ তারা একদিকে যেমন মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডএর অন্যদিকে তারা জেনারেল ব্যাকগ্রাউন্ডের। আপনি কতটুকু শিখতে পারবেন সেই অনুযায়ী তাদের ক্যারিকুলাম সেট করা।

দ্বিতীয়ত,সিবাওয়াই -এর নিজস্ব গবেষণালব্ধ বই।এই বইয়ের প্রতিটা পৃষ্ঠায় লুকিয়ে আছে কত শত নির্ঘুম রাতের পরিশ্রম। হয়তো।লেখকের পরিশ্রম পুরোপুরি অনুভব করা আসলে সম্ভব না।যারা বইগুলো পড়বে তারা হয়তো বা কিছুটা অনুভব করতে পারবে।প্রত্যেকটা বিষয় ধারাবাহিকভাবে সাজানো। পড়ার সময় বলার সুযোগ নেই, এই বিষয়টা আগে পড়ে আসিনি।নতুন কোনো শব্দ আসলে বোল্ড করা থাকে যাতে সহজেই বুঝা যায়।এক কথায় অসাধারণ। আল্লাহ এই বইয়ের লেখকের ইলম বাড়িয়ে দিন,দুনিয়া ও আখিরাতে উত্তম প্রতিদান দিন,নেক ইচ্ছেগুলো পূরণ করুন।

তৃতীয়ত,সিবাওয়াই -তে ভর্তি হয়ে আপনি যাচ্ছেতাই করতে পারবেন না।উনারা জবাবদিহিতার ক্ষেত্রে খুবই কঠোর। হোমওয়ার্ক, নিয়মিত ক্লাসে পড়া দেওয়া,২৫ তম লেকচার থেকে বাধ্যতামূলক গ্রুপস্টাডি করা।ক্লাস রেকর্ড নেওয়ার জন্য আপনাকে অবশ্যই যৌক্তিক কারণ বলতে হবে ক্লাসের পূর্বেই।যাই করুক না কেন,সবটাতে আপনারই কল্যাণ। আপনার ঝরে পড়া রোধ করতেই তাদের এই কঠোরতা।

চতুর্থত,শিক্ষকরা খুব আন্তরিকতা এবং ধৈর্য্য নিয়ে পড়ান।মাঝে মাঝে মনে হয় এত ধৈর্য্য কোথায় পায়?একটুও বিরক্তি নেই?হাসমত উস্তাযের ক্লাসে যখন কেউ জয়েন না করত তখন মনে হত,এরা উস্তাযের হক এভাবে নষ্ট করছে!!অনলাইনেও কেউ এতো সুন্দর করে পড়াতে পারে!!

কোর্স ছিল ছয় মাসের অথচ উস্তায শেষ করলেন আট মাসে।এতটা সময় পেরিয়ে যে আমি কোর্স শেষ করতে পেরেছি তার জন্য রবের নিকট অগণিত শুকরিয়া।এখন কুরআন পড়তে গেলে যখন অর্থ বুঝি, ভেতরে যে প্রশান্তি লাভ করি সেটা বোধহয় ভাষায় প্রকাশ করা যাবে না। কখনো ঠোঁটের কোণে হাসি কখনো বা চোখের কোণে জল...!আগে প্রতি রাতে সূরা মূলক্ কত দ্রুত পড়ে শেষ করে উঠে যেতাম কিন্তু এখন প্রতিটা শব্দ ভেঙে ভেঙে অর্থ বুঝে পড়ার সময় মনে হয়,এই সূরা পড়তে পড়তে প্রভাত হয়ে যাক..ঐদিন সূরা ওয়াকিয়া হিফজ করতে গিয়ে আটকে যাচ্ছিলাম ثلة من الأولين একবার ১৩ নাম্বার আয়াতে আছে আবার ৩৯ নাম্বার আয়াতেও আছে।এর পরের আয়াতগুলো গুলিয়ে ফেলছিলাম কীভাবে মুখস্থ করব? যখন অর্থসহ মুখস্থ করলাম তখন কত সহজ হয়ে গেল!প্রথম আয়াতের পরে জান্নাতীদের বর্ণনা আবার দ্বিতীয় আয়াতের কিছু পর থেকে জাহান্নামীদের বর্ণনা। হয়ে গেল মুখস্থ,আলহামদুলিল্লাহ।। কুরআনের রব্বানা দু'আগুলোও এভাবে দ্রুত মুখস্থ হয়ে যাচ্ছে।এভাবেই চলছে অর্থ বুঝে আমার রব্বের কালাম নিজের মধ্যে ধারণ করার প্রচেষ্টা, আল্লাহ কবুল করুন।

খুব ভয় আর আশা নিয়েই ভর্তি হয়েছিলাম। আল্লাহ আমাকে তাঁর কালাম বুঝে পড়ার নেয়ামত দিয়েছেন হয়ত আমার সেই দু'বছর আগের কান্না আর দু'আর প্রতিদান হিসেবে।কেউ আরবি সাব্জেক্ট নিতে নিষেধ করলে বাচ্চাদের মতো কান্না করে বলতাম,আমি আমার রব্বকে বলে দিব।হ্যাঁ, আমার রব্বকে আমি বলেছি আমাকে যাতে কবুল করে নেন তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ না তুলে।এখন আমার আরবি ভাষা শেখার সূচনা হয়েছে মাত্র, আরো অ........নেক জানতে চাই,বুঝতে চাই, সবসময় কুরআনের সাথেই থাকতে চাই,আল্লাহ কবুল করুন।সিবাওয়াই এর পেইজ অথবা গ্রুপ থেকে একটা লেখা পড়েছিলাম, খুব যত্ন করে নোট করে রেখেছিলাম,'কোরআনের আয়াত হচ্ছে সমুদ্রের অতলে জমানো মুক্তোর খনি যা শুধু আর শুধুমাত্র অনুবাদ পড়ে অনুভব বা আত্নস্থ করা কেবল মুশকিলই নয় অনেকাংশে অসম্ভবও বটে।কুরআনের ভাষা শেখা,জানা এবং পড়ে ভাবার্থ বুঝতে পারা খুব জরুরী।' কথাগুলোর সাথে নিজেরই মিল পেয়েছি,আলহামদুলিল্লাহ।

সিবাওয়াই-তেই আমার আরবি ভাষার সাথে পথচলার সূচনা।আল্লাহ ঐ আপুকে উত্তম প্রতিদান দান করুন যাকে আল্লাহ সিবাওয়াই -এর সাথে পথচলার মাধ্যম করে দিয়েছেন।আর সিবাওয়াই-এর সাথে জড়িত সকলকে আল্লাহ উত্তম, উত্তম এবং উত্তম প্রতিদান দান করুন।যে উস্তাযদের সান্নিধ্যে থেকে এই ভাষা শেখার প্রথম ধাপ পার করলাম, তাদের ইলমে অনেক বারাকাহ দান করুন।অনেক দূর এগিয়ে যাক সিবাওয়াই।কুরআন পড়তে শুরু করলেই শুধু দু'আ আসে মন ভরে,খুব দু'আ করি....আল্লাহ তাদের সকল নেক আশা পূরণ করুন,আমিন ইয়া রব্বাল আলামীন।

❝সিবাওয়াই-তে আরবি ভাষার সাথে পথচলার সূচনা ❞
নাম প্রকাশে অনিচ্ছুক....
ব্যাচ-OP-23

Maliha Shamsun

Student, Self

Alhamdulillah, by the grace of Almighty Allah, I have completed the basic Arabic language course at Sibawayh Institute with OP-22. I enrolled in this... Alhamdulillah, by the grace of Almighty Allah, I have completed the basic Arabic language course at Sibawayh Institute with OP-22. I enrolled in this course without any prior knowledge of Arabic grammar or tajweed and without even knowing much about this course. I saw a review about it on Facebook and was informed about SIbawayh institute by a relative of mine and decided to embark upon this journey with Sibawayh.

Alhamdulillah, the six months of understanding the rules of Arabic grammar to writing passages in Arabic and learning about the basics of Qur’anic Arabic has been incredibly fulfilling and worthwhile! But it wasn’t an easy ride in any way, there were many instances when fear crept into my mind, wondering if I would actually make it to the end of this course. Alhamdulillah, even when we were scared, our ustaj always encouraged us, and taught us how to keep thinking that we can do it even when we were struggling a lot.

Trust me when I say this, the simple approach followed here is "leave no one behind". In terms of home-work, learning the lessons, our ustaj made sure everyone is at par with the class and it’s absolutely incredible how he managed to make sure each & every task was delivered on time & everyone attending the class has absolute attention throughout the entire duration of it! Beyond just teaching Arabic, this course has taught me how to be punctual and consistent with my studies.

To learn a language, the four skills that have to be acquired - the lectures at Sibawayh are designed in a very effective, well-researched and organized manner that helped us a lot in acquiring these skills over a short period of time. What makes the learning even more amazing is their approach - it’s like they invest a lot of effort behind each individual student and create a hardworking mindset that enables us to overcome the steep challenges of the course. This is something I’ve not experienced anywhere else and it’s something I can’t explain in words that well - but Sibwayah is unique in the way it deals with its students.

Even though the course looks a bit expensive at the start, trust me it’s very much worth it given how much content they cover and the way everything is taught - it’s very extensive. And more than the academic knowledge, you get introduced to a wider community of individuals who are here to learn about the Deen of Allah and struggling with it just like you - you find compassionate friends who help out in so many ways during the course. Together, you learn about a disciplined approach to studying Arabic - even if you don’t have a habit of being punctual or regular with your studies. And you find a community which always encourages you to do better on the way of Allah SWT.

The feeling of reciting the Quran while understanding the meaning of the words is simply incomparable. May Allah bless all our ustaz and may He give us all the sabr, dedication to learn more, know more and make us better Muslims.

Jannat E Noor Sharna

MBBS, Coxsbazar medical college

অনেকদিন লিখব লিখব করে লিখা হয়নি। প্রচণ্ড একটা চ্যালেঞ্জ আর ধৈর্য্যের পরীক্ষা ছিল Sibawayh : Arabic Learning Program এ আরবী শেখার যাত্রা টা! মাত্র ছয়... অনেকদিন লিখব লিখব করে লিখা হয়নি। প্রচণ্ড একটা চ্যালেঞ্জ আর ধৈর্য্যের পরীক্ষা ছিল Sibawayh : Arabic Learning Program এ আরবী শেখার যাত্রা টা! মাত্র ছয় মাস! সত্তর টা ক্লাস। সপ্তাহে তিনদিন দুই ঘণ্টাব্যাপী ক্লাস। সীবাওয়াই এর নিজস্ব লেকচার শিট আছে যেটা একান্তই সিবাওয়াইয়ের নিজস্ব পরিশ্রমে তৈরি। প্রচলিত এসো আরবী শিখি বা মদিনা এরাবিক সিরিজ বইগুলো জেনারেলরা পড়তে গিয়ে যে সমস্যাগুলো ফেইস করে সেটা মাথায় রেখে যথেষ্ট পরিকল্পনার সাথে শিটগুলো বানানো হয়েছে। আরবী ভাষায় গ্রামারের মোটামুটি প্রচলিত সকল সাইডগুলো এখানে শিখানো হয়, এটা এমন কোর্স না যে শুধু কুরানিক ওয়ার্ড শিখায়ে খালাস! এখানে আপনাকে ড্রাইভিং সিটে বসানো শিখাবে যাতে আপনি একাই কুরআন হাদীস বিশ্লেষণ করে পড়তে পারেন। আপনাকে তারা Reading, Writing, Listening, Speaking এই চারটা ক্ষেত্রে আরবী শেখাবে। এন্ড ইয়েস! এটা সত্যি। অন্য কোনো সেলিব্রেটি নামিদামি অনলাইন আরবী প্ল্যাটফর্ম এটা সাহস ও করবে না যেটা সিবাওয়াই কনফিডেন্স নিয়ে বলে বেড়ায়! অনেকেরই হয়ত বিশ্বাস হয়না যে ছয়মাসে কিভাবে এসব পসিবল, কিন্তু সত্য এটাই, আমরা সীবাওয়াইয়ের স্টুডেন্ট হিসেবে এর সাক্ষী। এখানে শেষ পর্যন্ত তারাই টিকে যারা ধৈর্য্য নিয়ে থাকতে পারে। গলায় শিকল দিয়ে পড়া আদায় করা হয় আর না পারলে বকাঝকা এক্কেবারে ফ্রি ফ্রি ফ্রি! সো, বুঝতেই পারতেছেন এই কোর্সে ভর্তি হলে দুইটা অপশন - হয় পড়া ঠিকমত পড়ে কোর্স শেষ করা অথবা মাঝপথে কোর্স ছেড়ে দেয়া। আমাদের OP-4 এ শুরুতে যারা ছিল তার মধ্যে শুধু যোগ্য রাই শেষ পর্যন্ত টিকে আছে!! Can you imagine যে এরা কতঘাটের জল খেয়ে টিকে আছে?!

একজনে বলছিল " বোন, ছয়মাস কোথাও বেড়াতে যাই না, পড়ার ক্ষতি হবে ভেবে!"....হা, এরকমই ডেডিকেশন নিয়ে এখানে পড়তে হয় এন্ড তার End Result টাও সেরকম যোগ্যই হয়! আল্লাহ পরিশ্রমের ফল নষ্ট করেন না। আর পরিশ্রমের কথায় সিবাওয়াই এবং স্টুডেন্টরা দুইপক্ষকেই যথেষ্ট পরিশ্রমের ভেতর দিয়ে যেতে হয়। চাকরিজীবী, শিক্ষার্থী, গৃহিণী থেকে শুরু করে সব ধরনের মানুষদের আলাদা আলাদা স্টোরি আছে এই কোর্স নিয়ে। আজকে আমার স্টোরি বলব মেডিকেল স্টুডেন্ট হিসেবে। মেডিকেল স্টুডেন্ট দের এসব কোর্সে স্বাভাবিক একটা ভয় কাজ করে যে কন্টিনিউ করতে যদি না পারি! স্বাভাবিক যে সপ্তাহে আইটেম, মাসে কার্ড, আর এরপর টার্ম এন্ড তারপর প্রফ এসবের মাঝে এমন প্রেসারের কোর্স কন্টিনিউ করা একটা ছোটখাটো যুদ্ধই! কিন্তু ইলম অর্জন ও এত সহজে হয়না। এরজন্য কষ্ট করতে হবে রিস্ক নিতে হবে চ্যালেঞ্জ নিয়ে দেখাতে হবে! আল্লাহর জন্য কতটুকু করতে পারবেন, আল্লাহর কিতাবকে বুঝেতে কতটুকু সময় আছে আপনার - এটাই তো দেখার বিষয়! এত সহজ নয় ইলমের রাস্তা। আমি নভেম্বরে শুরু করি কোর্স। তখন মোটামুটি মেডিকেল কমিউনিটি সরগরম যে সকল প্রফ হবে জানুয়ারি থেকে! তো এটা জেনেও আমি রিস্ক নিছি শুধুমাত্র আল্লাহর উপর ভরসা করে। এর আগে তিনবার সিবাওয়াইতে ভর্তি হতে গিয়ে পারিনি। প্রথমবার যখন ভর্তি হতে গেছি তখন কি জানি কি মনে করে এত পছন্দ করেছিলাম সিবাওয়াইকে জানিনা! কিছু না জেনে হুট করে রেজিঃ করি। তখন সিবাওয়াই এর অফলাইন কোর্স ছিল শুধু ঢাকার নীলক্ষেতে। পরে ওখান থেকে ফোন দিল যে আপু আপনি কক্সবাজার হোস্টেল থেকে নীলক্ষেত এসে ক্লাস করতে পারবেন?...আমি বললাম না ভাই, ভুলে করেছি রেজিঃ! সরি।এরপর ২য় ঘটনা লকডাউনে। বন্ধ চলছে, জুন মাস। ভাবলাম আরবী শিখি। তো ততদিনে আমি অনেক অনেক সেলেবদের ফেমাস ফেমাস আরবী প্রতিষ্ঠান ও ঘাটলাম। কিন্তু একটাও যুতসই মনে হল না। বেশিরভাগের সাথে কথা বলে দেখলাম ওখানে নাকি পড়া আদায় এর ব্যাপারে কড়াকড়ি নাই আর তাই তারা বেশিরভাগই ধৈর্য হারায়ে ঝরে পড়ছে। এসব শুনে আর যাই নাই সেলেবদের প্রতিষ্ঠানে। প্লাস এর অতিরিক্ত টাকা যে আনার এফোর্ড করা পসিবল ছিল না। শেষমেষ আবার আমার চোখ সিবাওয়াই এর দিকেই গেল! এখানের রিভিউ ও অনেক পজিটিভ দেখলাম। এখানের এক স্টুডেন্টের হাতের লেখা দেখে পাগল হয়ে আপুকে নক দিলাম। পরে উনি বলল সিভাওয়াইয়ের কথা।

আমি তো অনেক অবাক হইছি, এইভাবে আরবী লেখা কে শিখায় ভাই!!!❤️..জলদি গেলাম রেজিঃ করতে। কিন্তু তাকদীরে ছিল না। আমি টাকা জোগাড় করতে পারিনি প্লাস বাসায় কেউ সাপোর্ট করেনি। তাদের কথা "বাংলা অনুবাদ তো নিয়মিত পড়ো তুমি তাহলে আরবী ভাষা কেন শিখতে হবে কুরআন বুঝতে?! আর শিখলেও এখন না, ডাক্তারি পড়া শেষে শিখিও।" এই দুই কথাই ভুয়া। বাংলা অনুবাদে কুরআন বুঝা আর পানি খেয়ে মিষ্টি শরবতের স্বাদ বুঝা সমান। জসীমউদ্দীনের একটা কবিতা আপনাকে ইংরেজিতে বললে যেমন ফিল পাবেন না তেমনি আরবী সাহিত্যের যুগে স্বয়ং মহান আল্লাহ পাক হতে নাযিল হওয়া কুরআনের ভাষা কে আপনি কিভাবে ফিল করবেন?! আর এ কুরআন তখনকার সাহিত্যে বিখ্যাত আরবদের চ্যালেঞ্জ করার জন্য ভাষাশৈলীর মিরাকেল নিয়ে নাযিল হয়। আরবরা এত পটু ছিল কবিতা লিখতে ছন্দ বানাইতে তবুও আল্লাহ যখন কুরআনে বারবার বলল যে পারলে একটা সূরা নিয়ে আসো তোমরা...তখন তারা একটুও সাহস করেনি! কেন?!!...কারণ ওই আরবরা ঠিকই জানে কুরআনের যে উচ্চমানের ভাষা সাহিত্য সেটার সম মানের কিছু লিখা সম্ভব না কোনো মানুষের পক্ষেই! সো আপনারা বুঝতে পারতেছেন যে কুরআন বুঝতে হলে আপনাদের কত পরিশ্রম আর ডেডিকেশন এর দরকার?! আরবী ভাষা এজন্য মাস্ট! আর ডাক্তারি শেষ করে শিখিও - এটা আমার খুবই অপছন্দ। আমি তো ভাই এটাই জানিনা যে ডাক্তারি কমপ্লিট করতে গিয়ে হায়াতে কুলাবে কিনা! এর আগে মরে গেলে!? আল্লাহ কি বলব? আমার কি কিছু বলার থাকবে যে ইয়া রব আমি এটলিস্ট চেষ্টা করছি তোমার বাণীকে বুঝার, তোমার কৃতজ্ঞ বান্দা হওয়ার!?

আজকে যে সুযোগ পেলে সেটা ফেলে রেখো না, হয়ত আর সুযোগ নাও পেতে পার! ৩য় বার মোটামুটি শক্ত করে শপথ নিছি আর দুয়া করতেছিলাম যে আল্লাহ এইবার আমাকে সুযোগ দাও। আল্লাহ কবুল করছেন আলহামদুলিল্লাহ্। আম্মুর মন নরম করে দিছে মিরাকুলাসলি। আম্মু নিজেই টাকা টা দিল কোর্সের। পরে শুনছি আব্বু ও নাকি খুশি হইছে! এইসব কেমনে কি হল আমি বুঝলাম না! আল্লাহর রহমত ছাড়া এটা একেবারেই অসম্ভব ছিল। দুয়া তে কি না হয়!? তারপর আলটিমেটলি আমার সিবাওয়াই যাত্রা শুরু হল। প্রথম থেকেই ক্লাস করতাম সব। মিস দিতাম না। কিন্তু মন টা এত ভার হয়ে থাকত! এই বুঝি ফার্স্ট প্রফ চলে আসল! সবকিছু ঠিকঠাক চলছিল। এর মাঝে ফেব্রুয়ারিতে যেতে হল হোস্টেলে। প্রফের দামামা শুরু! প্রস্তুতি নেবার জন্য মাত্র ২০ দিন ছিল! অসম্ভব একটা ব্যাপার!🙂....একটা প্রফ এর রিটেন - ভাইভা এগুলো যে জিনিস টা কি সেটা ভাই নন মেডিকেল কাউকে বুঝানোর সাধ্য নাই। আগের রাতে একটা ঘণ্টা ঘুমাইতাম শুধু; তাও উঠতে পারি কিনা এই টেনশনে সেই ঘুমটুকুও হইত না! ভাইবার টাইমে নির্দেশনা থাকে সবাই গ্লুকোজ গুলায়ে নিয়ে আসবা পানির সাথে যাতে প্রেশারে নার্ভাস হয়ে সেন্সলেস না হয়ে যাও! ভাইবার টেবিলে নাম জিজ্ঞেস করছে আর সেটা ফাইলে খুঁজতেছিলাম পাগলের মত, নিজের নামটাও পড়তে পড়তে ভুলে গেছি! আমাদের এক স্যার বলছিলেন "প্রফের সময় তোমার একটু কুকুরকে দেখলেও মনে হবে ও তোমার চেয়ে হাজারগুণ সুখী!"। সেই ২০ দিনের মধ্যেও আমি ক্লাস কন্টিনিউ করেছি। মোটামুটি ৩৫ ক্লাস পর্যন্ত শেষ করেছি। তারপর পরীক্ষা শুরু হল আর অফ দিলাম। রিটেন শেষে ফিরে আসলাম। এসেই বুঝলাম এখানে একবার গ্যাপ দেয়া মানে চেইন ভেঙে যাওয়া। সেটা জোড়া লাগানো এত সহজ ও নয়!...

যাই হোক মোটামুটি টেনে একটা পর্যায়ে আনলাম ঠিক তখনই ভাইবার জন্য অফ দিতে হল। এরপর যখন ফিরে আসলাম তখন অবস্থা প্রচণ্ড খারাপ ছিল। উস্তাদ বলল কোর্স ছেড়ে দিতে। কিন্তু আমি এটা চাইতাম না কখনো কারণ আমি নেক্সট কোনোদিন এই কোর্সে এনরোল করতে চান্স পাব বলে আমার মন সায় দিত না আর একটা জিনিস মাথায় ঘুরত - আমি তো আল্লাহকে বলছি যে আমাকে যেন উনি ধরে রাখে কোর্সে, তাহলে আমি ছাড়ব কেন কোর্স?!...আমি ভাইয়া কে বললাম আমাকে একটা সপ্তাহ চান্স দেন আমি দেখি একটু। পরদিন উনি ক্লাসে বলল আপনি আপনার আউটকাম দেখান নাহলে কোর্স থেকে বের হয়ে যান! এরপর একটা সপ্তাহ যা হল সেটা আমার রুমমেট রা দেখছে। এনাটমির পর বায়োকেমিস্ট্রি এর জন্য ১০ দিন বন্ধ ছিল। ওই দশদিন আমি রাত দিন টেবিলে বসে ছিলাম। আমার বান্ধবী রাগ হয়ে বলত - বন্ধ দিছে একটু ঘুরতে যাবি না?! 😄 ....আলহামদুলিল্লাহ্ কিভাবে কিভাবে যেন আল্লাহ রিকোভার করালেন আমাকে। যাক এরপর বাসায় আসলাম। ততদিনে লাস্ট লেকচারশিট চলতেছে। মোটামুটি একটা রিকভারি করে মাত্র স্পিডে উঠছি মাত্র ঠিক সেই মুহূর্তে রমজানের ২য় বা ৩য় দিন থেকে চিকেন পক্স হল। সুবহানাল্লাহ! আবার আমি একটু দমে গেলাম কিন্তু আল্লাহ আবার টেনে উঠাইছে আমাকে। তখন লাস্ট শীটের এক্সামের টাইম চলে আসছে, প্লাস আমি এর আগের শীটের এক্সাম টা মিস দিছি প্রফের জন্য। ওই এক্সাম টা মিস দেয়ার জন্য কি যে মন খারাপ থাকত আমার প্রফের প্রেসারের মধ্যেও!!.... যাই হোক, আমার হাতেও ফুসকুড়ি ছিল। তাও সেটা নিয়েই একসাথে দুইটা লেকচার শিট রিভিশন দিয়ে একদিনে তিনটা এক্সাম দিছিলাম।

লাস্ট লেকচার শিটের তিন ঘণ্টা আর ফে'লের(বাংলায় ক্রিয়া) লেকচার শিট টা যেমন মোটা প্লাস এর পরীক্ষাও ছিল দুইটা পাঁচ ঘণ্টার - টোটাল আট ঘণ্টা।🌚 ঐদিনের পর প্রেশার টা একটু কমছে আর আমার পক্স ও আস্তে আস্তে ভাল হয়ে গেছে। এরপর আবার পড়ায় মনোযোগ দিলাম। এখন আমাদের কুরআন ক্লাস চলছে। ৬০ ক্লাস হয়ে গেছে। আর দশটা আছে হয়ত। শেষের দিকে একদম। সবই আল্লাহতায়ালা এর প্রশংসা। এখন কুরআন খুলে যখন দেখি বেশির ভাগ বাক্যই আমি বুঝি, কিভাবে গঠিত সেটা ধরতে পারি , কোনটা ফেল (ক্রিয়া), কোনটা ফায়েল (কর্তা), কোনটা মাফউলুন বিহি (কর্ম), কোনটা মাওসুফ সিফাত, কোনটা মুদাফ্ মুদাফুন ইলাইহি, কোনটা মাজরুর, কোনটা মাজহুল, কোনটা হাল, কোনখানে তা'কিদ (Emphasis) আছে ইত্যাদি ইত্যাদি- এসব গ্রামাটিক্যাল বিষয়গুলো যখন মোটামুটি বুঝি তখন কুরআনের অসম্ভব সুন্দর ভাষাশৈলী এর প্রয়োগ যথার্থতা দেখে চোখে পানি চলে আসে যে এত গুছিয়ে যে শব্দবিন্যাস যিনি করেছেন তিনি তো অবশ্যই আমার রব! তিনি ছাড়া আর কেউ আমার রব হতে পারে না!🙂 হ্যা এখনো ভোকাবুলারি এর কিছুটা অভাব আছে। আরবী শব্দ ভান্ডার বিশাল! একটা শব্দেরই অনেক অনেক অর্থ! প্রচন্ড Aristocratic, Sophisticated একটা ল্যাঙ্গুয়েজ! নতুন নতুন শব্দ শিখছি। আরো অনেক শিখতে হবে। আফটার অল কুরআন কে বোঝা অনেক বিশাল একটা জার্নি। আমরা যে ইংরেজি শিখছি তাতে তো কম বছর লাগে নাই। ক্লাস এইট নাইনে গ্রামার ভাল করে শেখ শেষ হইছে। এরপর কত শত যে মডেল টেস্ট সলভ করছি। কত eassy paragraph পড়ছি লিখছি! তারপরে গিয়েই না এখন অনার্স লেভেলে এসে বড় ইংরেজি উপন্যাস ও পড়তে পারি। আর লম্বা ইংরেজি পোস্ট লিখতে বললেও লিখতে পারি। আমি মনে করি আরবী টাও সেরকম। সময় দরকার, পরিশ্রম দরকার, একেবারে আরবী ভাষা, বই এগুলোর সাথে লেগে থাকা দরকার, তারপর একসময় ওই ইংরেজির মত আরবী ও সহজ লাগবে! তুরি মেরে আরবী শিখে ফেলব তা হবে না। এই কোর্সে আসলে কষ্ট স্বীকারের মানসিকতা রাখতে হবে। এন্ড সেটা কোর্স শেষেও জারি রাখতে হবে। যাক অনেক বলে ফেললাম। শেষ কথা এটাই যে আরবী শিখার জন্য বেস্ট প্রতিষ্ঠান হিসেবে রিকমেন্ড করতে বললে আমি আমার বন্ধু বান্ধব, আত্মীয়, জুনিয়র, সিনিয়র, বন্ধুবান্ধব দের ছানাপোনা, নাতি নাতনি - সবাইকে এনে গণহারে সিবাওয়াইতে ভর্তি করাতে মন চায়!🌚.. ইলমের জন্য সময় বের করতে হবে। ইলমের জন্য কষ্ট স্বীকার করতে হবে। ইলমের জন্য খরচ করতে হবে। আল্লাহ শুধু আমাদের নিয়ত আর চেষ্টাটাই দেখবেন। আল্লাহ আমাদের আরবী শিখার ইচ্ছা কে কবুল করুক। এই যাত্রাকে সুবিশাল প্রশস্ত ও সহজ করুক। সিবাওয়াই, এর সাথে জড়িত সকলের জন্য এন্ড আমাদের উস্তাদ সিবাওয়াই ডাইরেক্টর @Nazmul Hasan ভাইয়ার জন্য একেবারে মন থেকে থেকে দুয়া! নাজমুল ভাইয়ার অনেক কষ্টে গড়া এই প্রতিষ্ঠান, অনেক কিছু সেক্রিফাইস করতে হয়েছে ওনাকে, প্রায়ই উনি বলেন ওনার স্ট্রাগল এর কথা। কথাগুলো শুনে মনে হয় একজন উস্তাদ হওয়া এরপর এতগুলো বাচ্চাকাচ্চা সামলানো, টানা ক্লাস করানো, পড়া নেওয়া, হোমওয়ার্ক খুঁটিয়ে খুঁটিয়ে দেখা, প্রত্যেকের খোঁজ রাখা, নিজের পার্সোনাল টাইম বিসর্জন দেয়া, রমজানের গরমের মধ্যে রোজা রেখে টানা বকবক লেকচার দেয়া....এর সহজ না!!! হয়ত এইজন্যই, এই কষ্টের ফলেই, এই প্রতিষ্ঠানের হাত ধরে আমরা আজ আরবী শিখতে পারছি। মন থেকে দুয়া থাকবে আসলেই!!! আমি কৃতজ্ঞ আল্লাহর কাছে, এরপর সিবাওয়াই এর কাছে। আলহামদুলিল্লাহ।🙂❤️

Afroza Mony

Political Science, UNIC of Rajshahi

আসসালামু আলাইকুম। আমি সিবাওয়াই তে OP-19 ব্যাচের একজন শিক্ষার্থী আমার ব্যাচ এখন ও চলতেছে। সিবাওয়াই আমার জন্য খুবই প্রিয় একটি ইন্সটিটিউট। আমি এই প্রতিষ্... আসসালামু আলাইকুম। আমি সিবাওয়াই তে OP-19 ব্যাচের একজন শিক্ষার্থী আমার ব্যাচ এখন ও চলতেছে। সিবাওয়াই আমার জন্য খুবই প্রিয় একটি ইন্সটিটিউট। আমি এই প্রতিষ্ঠান টি যার উছিলায় খুঁজে পেয়েছি তাকে আল্লাহ অনেক বরকত দান করুন এই দুয়া করি।
আমি বলব সিবাওয়াই একটি নিয়ামত।কেননা এখানে আরবি শেখানোর পদ্ধতি টি অনেক কার্যকর এবং সহজ।ধাপে ধাপে এখানে আরবি শিখতে পারা যায় আলহামদুলিল্লাহ।
আমি বিশেষ করে অনলাইনে ক্লাসের বিষয়টি বলব।এখানে যে টানা ২ ঘন্টা ক্লাস হয় সেখানে এদিক সেদিক যাওয়ার কোন উপায় থাকে না।কারণ কখন উস্তাজ পড়া ধরবেন তার কোন ঠিক ঠিকানা নাই।তাই সবসময় তটস্থ থাকতে হয়।যেটা আমার ক্ষেত্রে অন্য অনলাইন ক্লাসগুলো তে হয়নি।
উস্তাজ সবার কাছ থেকে পড়া নেন এবং কারো কোন ছাড় এখানে নেই এবং হোমওয়ার্ক প্রতিদিন জমা দেওয়া লাগে।সব মিলিয়ে সিবাওয়াই সত্যি অসাধারণ।
আমি কৃতজ্ঞতা জানাই নাজমুল উস্তাজের। তিনি এত চমৎকার ও সহজ করে লেকচার সীট বানিয়েছেন।আর কৃতজ্ঞতা জানাই হাসমত আলী শাহীন উস্তাজের, তিনি এত ধৈর্য্য নিয়ে আমাদের কে পড়ান সহজ করে, কখন বাংলায় আবার কখন ইংরেজিতে। সিবাওয়াই এভাবে দ্বীনের খেদমত করতে থাকুক এই দুয়া করি।যারা সিবাওয়াই এর পেছনে দিনরাত পরিশ্রম করে চলছেন তাদের আল্লাহ উচ্চ মর্যাদা দান করুন এবং সিবাওয়াই কে সফল করুন।

তাহমিনা রহমান

সিনিয়র সহকারী সচিব, জাতীয় সংসদ সচিবালয়

আল কোরআনের ভাষা বুঝতে চেষ্টা করছিলাম। youtube, facebook নানা জায়গায় খুজতাম, কোথায় শেখানো হচ্ছে। কিছুতেই সুবিধা করে উঠতে পারছিলামনা।হঠাৎ একদিন sibawa... আল কোরআনের ভাষা বুঝতে চেষ্টা করছিলাম। youtube, facebook নানা জায়গায় খুজতাম, কোথায় শেখানো হচ্ছে। কিছুতেই সুবিধা করে উঠতে পারছিলামনা।হঠাৎ একদিন sibawayh সম্পর্কে ব্যাচমেট কামরুন্নাহার শেফার comment পড়ি আর দ্রুত সিদ্ধান্ত নিই ভর্তি হবার। আলহামদুলিল্লাহ ৪৯ টা ক্লাসও করে ফেললাম।

প্রত্যেক ভাষার আলাদা সৌন্দর্য আছে। তার গভীরে গিয়ে সিবাওয়াই একটি সহজ, সাবলীল অত্যন্ত কার্যকর learning Methodology উদ্ভাবন করেছে। online class এ নানা বয়সের নানা পেশার শিক্ষার্থীদের প্রতি সমান মনোযোগ ও শ্রম দেন সম্মানিত উস্তায। যাতে ক্লাসেই অনেক পড়া হয়ে যায়। তার উপর রয়েছে Group study করার বাধ্যবাধকতা। এত এত অনুশীলন করানো হয় যে আলহামদুলিল্লাহ আমরা এখন আরবি গল্পের বই পড়তে পারছি। মহান আল্লাহ উস্তায নাজমুল হাসান এর এই প্রচেষ্টা কে কবুল করুন,তাতে বারাকা দিন।আমিন।

সম্মানিত উস্তায হাসমত আলী আমাদের জন্য যেভাবে পরিশ্রম করেন তা কল্পনাতীত। উস্তায কে আল্লাহ উত্তম প্রতিদান দিন। আর যাদের কথা না বললেই নয়.. তারা আমার সহপাঠী। এত দীনদার বোনদের সান্নিধ্য পাওয়া আসলেই শান্তিদায়ক। পড়ার বিষয়ে যে কোনো সাহায্য চাইলে তারা এত দ্রুত response করেন যে আমি অবাক হয়ে যাই।
আল্লাহ তাদের উত্তম প্রতিদান দিন।

Mst. Fatematunnasa Shery

Dept. of English, University of Dhaka

সিবাওয়াই -না বুঝেই পেয়ে যাওয়া এক রত্ন জাহিলিয়াতের জীবন থেকে আল্লাহর দয়ায় জ্ঞান ফিরে পাওয়ার কিছুদিন পর -২০১৯ সাল- শামসুন্নাহার হলে একটা পোস্টার চোখে প... সিবাওয়াই -না বুঝেই পেয়ে যাওয়া এক রত্ন
জাহিলিয়াতের জীবন থেকে আল্লাহর দয়ায় জ্ঞান ফিরে পাওয়ার কিছুদিন পর -২০১৯ সাল- শামসুন্নাহার হলে একটা পোস্টার চোখে পড়ল " সিবাওয়াই : এরাবিক লার্নিং প্রোগ্রাম "। অনেকটা ঝোঁকেই ভর্তি হলাম ২০২০ এর শুরুতে কিন্ত একদিন ক্লাস করেই করোনার জন্য বন্ধ হয়ে গেল সব। ওই একদিন ক্লাসের ভাল লাগার অনুভূতি আমি এখনো ভুলতে পারি না, কারন ছোট বেলা থেকে কুরআন পড়া শিখলেও আরবি ভাষাটা শেখা বা লিখার কোন অভিজ্ঞতা আমার সিবাওয়াইয়ের আগে কোনদিনও ছিল না। স্কুল কলেজ সব জেনারেল থেকে এবং আমার মনে আছে সিবাওয়াইতে ভর্তির কিছুদিন আগেই আমি ৫ টা আরবি শব্দ লিখতে গিয়ে হরফগুলো মিলিয়ে শব্দ ঠিকভাবে বানাতে পারছিলাম না, আমার এক ফ্রেন্ড পরে লিখে দিয়েছিল। আর সিবাওয়াইয়ে প্রথম দিন নাজমুল উস্তায হরফগুলো লেখা শেখানোর পরে আমি আমার খাতার দিকে তাকিয়ে ঘোর থেকেই বের হতে পারছিলাম না যে আমি আরবি হরফ এত সুন্দর লিখতে পেরেছি। ওই একদিনের পর আমি ২ বছর অপেক্ষা করেছি আবার অফলাইনে কবে শুরু করতে পারব কারন অনলাইনে টিকে থাকতে পারব কিনা সন্দেহ ছিল।
এ বছর জানুয়ারিতে আবার শুরু করলাম আর আমার ভাল লাগা বাড়তেই থাকল যে আমি আরবি লেখা, বুঝা শিখছি যেটা ছিল আমার কল্পনার বাইরে।সিবাওয়াইয়ের পড়ানোর মেথড অসাধারণ, সহজ এবং লেকচার শীট গুলো এত সমৃদ্ধ, গোছানো আর বেশি বেশি প্র‍্যাক্টিস দেয়া যে আমাদের মত জেনারেলদের কাছেও আরবি সহজ হয়ে ধরা দেয়। আমার মনে হয়েছে ভাষা শিখতে বাচ্চারা যেমন এক দুই শব্দ করে আগায় সিবাওয়াই সেভাবে বাচ্চার মত করে শিখায় পরম যত্নে। উস্তাযদের আন্তরিকতা এখানে সর্বোচ্চ , শুরুর দিকে লেখার ক্লাসে নাজমুল উস্তাযের কঠোরতা ভয় লাগত কিন্ত সেটা ছিল শুধুই আমাদের ভালোর জন্য, শিখার জন্য, শয়তান তো লেগেই থাকে আমাদের পা পিছলে ফেলে দিতে। হাসমত আলি শাহীন উস্তায ক্লাসেই বার বার প্র‍্যাক্টিসের মাধ্যমে টপিকগুলো এত ভালোভাবে কাভার করেন যে পড়া ক্লাসেই হয়ে যায়। উস্তাযের আন্তরিকতা এতই বেশি নিজের শত ব্যস্ততার মাঝেও আমরা পড়লাম কিনা, গ্রুপ স্টাডি করলাম কিনা সব সময় খবর রাখেন। ইংরেজি গ্রামারের সাথে সব রুলসগুলো মিলিয়ে ধরিয়ে দেন উস্তায যেটা আমাদের জেনারেলদের জন্য বুঝতে খুবই উপকারী।
নাজমুল উস্তায, হাসমত উস্তায সব সময় ইন্সপায়ার করেন আমাদের টিকে থাকতে হবে, শিখতে হবে। টিকে থাকা এখানে একটা লড়াই, শয়তানের ওয়াসওসায় আমিও কয়েকবার ভেবেছি আর বুঝি পারবনা মাস্টার্সের ফাইনাল মিডটার্ম নিয়ে। কিন্তু আল্লাহ আমাকে ৪১তম ক্লাস পর্যন্ত আসার সৌভাগ্য দিয়েছেন, বাকিটাও পারব ইনশাআল্লাহ। এক্সাম অন্যান্য কারনে যে ক্লাসগুলো মিস করেছি উস্তায সেগুলো অন্যভাবে কাভার করতে সহযোগিতা করেছেন।
সিবাওয়াই আমাদের মত জেনারেলদের জন্য এক স্বপ্ন- গত রমজানের এক রাতে (২৫ ক্লাসের পর) হঠাৎ নামাজে বুঝতে পারলাম আমি নামাজে যা বলছি তার কিছু কিছু বুঝতে পারছি যার পুরো কৃতৃত্ব সিবাওয়াইয়ের, তখন আবেগে এই প্রতিষ্ঠানের জন্য মন থেকে শুধু দুয়া আসে আল্লাহ স্বপ্নের থেকেও অনেক বেশি দূর নিয়ে যাক এই প্রতিষ্ঠানকে। নাজমুল উস্তায বলেন- লেগে থাকুন, এক্সপেকটেশনের থেকে অনেক বেশি নিয়ে বের হবেন এখান থেকে। আসলেও তাই আমি আরবি হরফ লিখতে পারতাম না আর এখন আমি আরবি গল্প, প্যাসেজ নিজে বুঝে পড়তে পারি, লিখতে পারি।
সিবায়ওয়াই কয়েক ধাপে এক্সাম নিয়ে পড়াগুলো ভিতরে স্থায়ী করে দেয় আর পেছনের পড়া বারবার রিপিট হতে থাকে যে ভুলে যাওয়ার সুযোগ নাই।
আল্লাহ এই প্রতিষ্ঠানকে ও সম্মানিত উস্তাযদের চেষ্টাকে কবুল করুন, দুনিয়া ও আখিরাতে তাদের সম্মানিত করুন এই দুয়া।

Sumaya Hasan

Mathematics, Jagannath University

যখন থেকে কুরআন পড়ার প্রতি আগের তুলনায় বেশি আগ্রহ জন্মানো শুরু হলো তখন থেকেই আরবি ভাষার প্রতি এক তীক্ষ্ণ আবেগ সৃষ্টি হওয়া শুরু হলো। আরবি লেখা, আরবি পড়... যখন থেকে কুরআন পড়ার প্রতি আগের তুলনায় বেশি আগ্রহ জন্মানো শুরু হলো তখন থেকেই আরবি ভাষার প্রতি এক তীক্ষ্ণ আবেগ সৃষ্টি হওয়া শুরু হলো।
আরবি লেখা, আরবি পড়ার চেষ্টা করা, ক্যালিগ্রাফি মুগ্ধতা এসব এতো বেশি সুন্দর লাগতো যে মাঝে মধ্যে মনে হতো এগুলো আমাকে এক প্রকার সুকুন(سكون) দেয়।
অনেক সুন্দর/সঠিক লিখতে পারতাম বা সঠিকভাবে কুরআন কারীম পড়তে পারতাম বিষয়টা এমন না। কিন্তু লিখতে পড়তে সুন্দর করে লেখার চেষ্টা করার প্রতি এক প্রকার ভালোবাসা কাজ করতো। যদিও দক্ষতা লেভেল একেবারে আনাড়ি। কিন্তু টার্গেট ছিল লেগে থাকবো। আমার জীবনের এমন একটা দিন যেন না যায় যেদিন আমি কুরআন এক লাইন ও পড়িনি। মনোবল ইন শা আল্লাহ আল্লাহ চাইলে আমি এই কুরআন কারীম নিয়ে আরবি ভাষা নিয়ে আরও বেশি জানার বুঝার সুযোগ পাবো। আলহামদুলিল্লাহ
وما توفقي الا بالله
২০২১ এর শুরুর দিকে আম্মুর থেকে জানতে পারি আমাদের এক প্রতিবেশী আপু Tanzila Arefin Setu (DU, Economics) একাডেমিক এর পাশাপাশি আরবি ভাষা শিখছেন(বারাকাল্লাহ ফিহা)। তখন থেকে আপুর সাথে পরিচয়। আপুর সাথে কথা বলে আমার আগ্রহ আরও বেড়ে গেলে। আমিও একাডেমিকের পাশাপাশি দ্বীনী ইলম অর্জনের পথে নিজেকে যুক্ত থাকবো ইন শা আল্লাহ। সবচেয়ে বেশি আগ্রহী আরবি ভাষা শেখা। দুটো প্রতিষ্ঠান চুজ করেছিলাম সিবাওয়ে আর আইওএম। ২০২১ এর মাঝামাঝি সময়ে ভাইয়ের সাথে আলোচনা করি যে হয় সিবাওয়েতে ভর্তি হবো না হয় আইওএম। ভাই এমন বলেছিল যে, একাডেমিকের বাইরে যাই করেন আব্বুর থেকে টাকা নিতে পারবেন না। সেই থেকে টাকা জমানো শুরু। শুরুতে ইচ্ছা ছিল আইওএম কিন্ত্য যখন আইওএম এ রেজিষ্ট্রেশন এর ডেইট শেষ হতে যাচ্ছিল ভর্তি হবো হবো সময় মনে হলো আগে কখনো অনলাইন কোর্স করিনি হুট করে ৩ বছরের কোর্সে ভর্তি হয়ে যদি মাঝ পথে ছেড়ে দিতে হয় বিষয়টা নিজের চোখেই ভয়াবহ হবে (আউজুবিল্লাহ)। স্বীদ্ধান্তহীনতার বিষয়টা তানজিলা আপুর সাথে শেয়ার করলাম আপু এমন বললেন তাহলে আগে সর্ট কোর্স করে দেখো কতদুর আগাতে পারো যাই করো ভালো কিছুই তো শিখতে পারবা যতটুক শেখো।
ফাইনালি ভর্তি হলাম সিবাওয়েতে শুরু হলো আমার সফর।গতদিন ৫১ তম ক্লাস শেষ হয়েছে আলহামদুলিল্লাহ।
আমার নিজের প্রতিই নিজের বড্ড অবাক লাগে আমার মত উদাসীন টাইপের একটা অমনোযোগী এতোগুলা ক্লাস সম্পন্ন করতে সক্ষম হয়েছে। শুধু টার্গেট ছিল ক্লাসের বাইরে সময় দিতে পারি না পারি ক্লাস সবগুলা করবো অথচ আমি একাডেমিকের চেয়ে এরাবিক ল্যাংগুয়েজ এ সময় বেশি দেই আলহামদুলিল্লাহ। যদিও প্রায় প্রতি ক্লাসেই উস্তাযের বকা শুনি। অনেকবার ওয়ার্নিং পেয়েছিলাম যে আমি এমন গতি নিয়ে আর কয়েক ক্লাস আগাতে পারবো। তারপরও চেষ্টা করেছি মনে হতাশা আসতে দিবো না।
উস্তায হাসমত আলী শাহীন এর প্রতি আমি অনেক অনেক কৃতজ্ঞতা প্রকাশ করি যে আল্লাহ তার উছিলায় আমাকে আরবি ভাষা শেখা সহজ করে দিয়েছেন আলহামদুলিল্লাহ। বারাকাল্লাহ ফিহি ওয়া জাঝাকাল্লাহ খয়রণ
আমার সহপাঠী গুলো মা শা আল্লাহ আমার জন্য অনুপ্রেরণা এবং উস্তাযের পর আমার কাছে মনে হওয়া ছোট উস্তাযা।
বারাকাল্লাহ ফিহিন্না।
আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা সিবাওয়ে প্রতিষ্ঠানকে অনেক অনেক বারাকাহ দান করুন ।

Jayed Hossain

Student, Dhaka Medical College

অসাধারণ একটি প্লাটফর্ম। উস্তাজরা অনেক হেল্পফুল মাশা আল্লাহ। মেডিকেলে নানাবিধ ব্যস্ততার কারণে কোর্সটা সময়মতো কন্টিনিউ করার সুযোগ হয় নি। কিন্তু আমার উস... অসাধারণ একটি প্লাটফর্ম। উস্তাজরা অনেক হেল্পফুল মাশা আল্লাহ।
মেডিকেলে নানাবিধ ব্যস্ততার কারণে কোর্সটা সময়মতো কন্টিনিউ করার সুযোগ হয় নি। কিন্তু আমার উস্তাজের উৎসাহে আর সাহায্যে আল্লাহ আযযা ওয়াযা'আল দেরিতে হলেও কোর্সটা শেষ করার সুযোগ দিয়েছেন (ক্লাসের ভিডিওর মাধ্যমে)। বিভিন্ন দুয়া, সূরা এসবের মিনিং যখন হঠাৎ মাথায় হিট করে তখন একেবারে নতুন একটা ফিলিংস হয়। নামাজে অদ্ভুত একটা স্বাদ পাওয়া যায়। যারা জিনিসটা নিজেরা ফিল করেন নাই তাদের বলেও বোঝানো যাবে না। যাই হোক। সিবাওয়াহ অসাধারণ একটা প্লাটফর্ম। অনেক অনেক দুয়া।

Sadika Biswash

Student, Sir Salimullah Medical College

Alhamdulillah..... A wonderful platform for learning Arabic❤️ Alhamdulillah..... A wonderful platform for learning Arabic❤️

Fatema Johora Tabassum

MBBS, Cumilla Medical College

ফাতেমা জোহরা তাবাসসুম ৩য় বর্ষ,কুমিল্লা মেডিকেল কলেজ ১৪.১২.২০২১ সিবাওয়াই এর তাজওয়ীদ  কোর্সের  উস্তাযা আর একাডেমিক  ব্যাচমেটদের পরামর্শে এরাবিক কোর্স... ফাতেমা জোহরা তাবাসসুম
৩য় বর্ষ,কুমিল্লা মেডিকেল কলেজ
১৪.১২.২০২১
সিবাওয়াই এর তাজওয়ীদ  কোর্সের  উস্তাযা আর একাডেমিক  ব্যাচমেটদের পরামর্শে এরাবিক কোর্সে রেজিস্ট্রেশান করে ফেলি।প্রথম দিকে আরবির রসটা অনুধাবন করতে না পারলেও দুই মাসের মাথায় এসে আরবি ভাষার প্রতি একটা টান অনুভব করি। কুরআন পড়ার সময় যখন طير, فتيۃ, ماءۃ  শব্দগুলো পাই আর বুঝতে পারি এতটাই ভালো লাগে যে তখন মনে হয় এইতো আর চার পাঁচ মাস এরপরেই হয়তো আরো ভালোভাবে কুরআনকে বুঝতে পারবো ইনশাআল্লাহ। ব্যক্তিগতভাবে আমার কাছে  সিবাওয়াই এর ৬ মাসের কোর্স প্ল্যানটা অনেক বেশি গুছানো মনে হয়েছে। অনেকটা স্টুডেন্টদের গিলে খাইয়ে দেয়ার মতো। লেকচার শীটের ইফেক্টিভনেস আর উস্তাদদের ইফোর্ট অনেক অনেক বেশি প্রশংসনীয়।
১৭.০৩.২০২২
কোর্সের একদম শেষের দিকে সময়টা পার করছি।গত ৪-৫ মাসে কোর্সটার সাথে এতটাই অভ্যস্ত হয়ে গিয়েছিলাম যে কখনো মনেই হতো না এটা শেষ হবে।এখন তো ভাবতেই কেমন যেনো লাগে ফজরের পর আর হোমওয়ার্ক জমা দেয়ার তাড়া থাকবেনা,নতুন নতুন শব্দের অর্থগুলোতে ক্লাস শুরুর আগেই একবার চোখ বুলিয়ে নেয়া হবেনা।কোর্সটা আরেকটু দীর্ঘ সময়ের হলে ভালোই হতো! যাই হোক,আরবি ব্যাকরণের ক্লাস গুলো শেষ হওয়ার পর ব্যাচের বাকি আপুদের মতো অতটা দক্ষ হতে না পারলেও কিছুটা আরবি বুঝতে পারি। আমার মতো এমন নগণ্য মেধার মানুষ যে আরবির মতো এত সম্ভ্রান্ত একটা ভাষা বুঝতে পারে,বান্ধবিদের আরবিতে চিঠি লিখতে পারে এটা শুধু মাত্র THE SIBAWAYH এর কারনেই সম্ভব হয়েছে।সিবাওয়াই আরবির ব্যাকরণের নিয়মগুলো অনেক সুন্দর ভাবে,নিয়মতান্ত্রিক ভাবে একটা ধারার মধ্যে নিয়ে এসেছে যে বাংলা মিডিয়ামে পড়ুয়ারাও সেগুলো খুব সহজে আয়ত্তে আনতে পারে।আমার কাছে লেকচার গুলো সাজানোর ধারা টা এতটাই অবাক লেগেছে তা বলার অপেক্ষা রাখে না।প্রতিটা লেকচার উস্তাদ পড়ানোর পর,বোঝানোর পর মনে হতো যে আগের লেকচার টা না পড়ালে এখনকার লেকচারটা বুঝতামই না। আমাদের সিবাওয়াই তে হোমওয়ার্ক আর ক্লাস,পরীক্ষায় উপস্থিতির ব্যাপারে অনেক কড়া নিয়ম চলে।প্রথম থেকেই এতটা গুরুত্ব দেয়া হয় যে কখনো সঙ্গত কারণ বশত হোমওয়ার্ক করতে না পারলে বা নিজের একাডেমিক পরীক্ষার  জন্য ক্লাসে  অনুপস্থিত থাকতে হলে মনো হতো যেনো অনেক বড় অপরাধ করে ফেলছি।এই কয়দিনে আমি যে জিনিস টা খুব ভালোমতো উপলব্ধি করতে পেরেছি সেটা হলো হোমওয়ার্ক এর সিস্টেমটা না থাকলে নতুন একটা ভাষার ব্যাকরণের এত এত রুলসের প্রতিটাই আমাদের মাথায় set হতো না।আমাদের সিবাওয়াই তে প্রতি ক্লাসেই প্রতিটা স্টুডেন্ট থেকে পড়া ধরা  হয়।পড়া না পারলে বা কোনো নিয়ম না বুঝলে উস্তাদ তো আছেনই বুঝিয়ে দেয়ার জন্য কিন্তু পড়া দেয়ার, হোমওয়ার্ক নিয়মিত করার দায়িত্ববোধ থাকতে হবে - এটাই এখানকার নীতি।আর ক্লাসে রেসপন্স করার ব্যাপারেও উস্তাদ অনেক কনশাস থাকেন। কারণ অনলাইনে ফাঁকি দেয়ার সুযোগ অনেক বেশি।এমনিতেই অনলাইন ক্লাস গুলোতে একঘেয়েমি চলে আসাটা অস্বাভাবিক কিছু না।এজন্যই উস্তাদ বেশি বেশি রেসপন্স করার ব্যাপারে তাগিদ দেন। উস্তাদের মতে ক্লাসেই ৮০% পড়া হয়ে যায়।আসলেই কিন্তু হয়ে যায়।সেই পড়াটাকে দীর্ঘস্থায়ী করার জন্য হোমওয়ার্ক তো আছেই।আর লেকচারগুলোকে একেবারে নিজের আয়ত্তে আনার ক্ষেত্রে পূর্ণতা দেয় নির্দিষ্ট সময় পর পর আয়োজন করা বড় পরীক্ষাগুলো।
শেষে একটা  opinion ই দিতে চাই আরবি শেখার জন্য সিবাওয়াই ই বেস্ট।আমার নিজের ভাষায় বলতে গেলে সিবাওয়াই ছাড়া আসলে সম্ভব ই না আরবি শেখা।
OP-12
SIBAWAYH INSTITUTE

Farhana Afrin

Intern Doctor, Sir Salimullah Medical College & Mitford Hospital

আলহামদুলিল্লাহ, সিবাওয়াই এর ব্যাসিক এরাবিক ল্যান্গুয়েজ কোর্স শেষ করলাম।এই কোর্স সম্পর্কে তেমন কোন কিছু না জেনেই শুধু ফেসবুকে একটা রিভিও দেখে ভর্তি হয়ে... আলহামদুলিল্লাহ, সিবাওয়াই এর ব্যাসিক এরাবিক ল্যান্গুয়েজ কোর্স শেষ করলাম।এই কোর্স সম্পর্কে তেমন কোন কিছু না জেনেই শুধু ফেসবুকে একটা রিভিও দেখে ভর্তি হয়েছিলাম।তবে এখন মনে হচ্ছে আলহামদুলিল্লাহ আল্লাহ আরবী ভাষা শেখার সবথেকে ভালো প্রতিষ্ঠানেই আমাকে সুযোগ করে দিয়েছেন।
কোর্সের মাঝখানে ২ বার ঝরে পড়ার পর হতাশ হয়ে গিয়েছিলাম আর আরবী শিখতে পারবো কিনা এটা ভেবে,তখন যদি আল্লাহর সাহায্য না থাকতো আর উস্তাজ পুনরায় সুযোগ না দিতেন তাহলে আরবী ভাষা শেখা কখনও সম্ভব হতো না। এখন যখন কোরআনের আয়াত, হাদীস কিংবা আরবী গল্প পড়ে বুঝতে পারি তখন সিবাওয়াই এর জন্য মন থেকে দোয়া আসে।
বাংলাদেশের অন্য আরবী ভাষা কোর্স সম্পর্কে তেমন কোন ধারনা নেই আমার, তবে এতটুকু বলতে পারি অন্য কোর্সে প্রচেষ্টা থাকে শুধু স্টুডেন্টদের পক্ষ থেকে, আর সিবাওয়াই তে টিচারদের শেখানোর প্রচেষ্টা স্টুডেন্টদের থেকে কোন অংশে কম না। ক্লাস করতে গিয়ে মাঝে মাঝে এমনও মনে হয়েছে আমরা কোন টপিকস বুঝতে পারছি না বলে উস্তাজ কেঁদে দিবেন। এখানে আরবী গ্রামার গুলো সহজে বোঝানোর জন্য টিচাররা সর্বোচ্চ চেষ্টা করেন। প্রতিদিন পড়া দেয়া, পড়া নেয়া, হোমওয়ার্ক, গ্রুপ স্টাডি এর সবগুলোই স্টুডেন্টদের জন্য খুবই উপকারী।

আল্লাহ, সিবাওয়াই কে অনেক দুর এগিয়ে নিয়ে যান এবং সিবাওয়াই এর সাথে সংশ্লিষ্ট সবাইকে ইহকাল এবং পরকালে উত্তম প্রতিদান দিন।

M Asadul Baqui

Principal, Fisheries Training Institute, Chandpur

।।।। আমার আরবী শেখার অভিযাত্রা ।।।। আরবী শেখার অনুপ্রেরণা পেয়েছিলাম বিশ্ববিদ্যালয় জীবনে তাবলীগের পরিবেশে পরিচিতি বন্ধু ও বড় ভাইদের সান্নিধ্য থেকে।... ।।।। আমার আরবী শেখার অভিযাত্রা ।।।।

আরবী শেখার অনুপ্রেরণা পেয়েছিলাম বিশ্ববিদ্যালয় জীবনে তাবলীগের পরিবেশে পরিচিতি বন্ধু ও বড় ভাইদের সান্নিধ্য থেকে। যখন দ্বিতীয় বর্ষে (চতুর্থ সিমেস্টার) পড়ি তখন জানতে পারলাম ময়মনসিংহ শহরে জেনারেল শিক্ষিতদের জন্য একটি নৈশকালীন মাদ্রাসা চালু হয়েছে। অনেক আগ্রহ নিয়ে কামরুল ভাইসহ গেলাম ভর্তি হতে। বিধি বাম! গিয়ে দেখি নৈশকালীন মাদ্রাসার পরিচালক স্বয়ং আমাদের ময়মনসিংহ তাবলীগি মার্কাজ মসজিদের আহলে শুরা হযরত মাওলানা আব্দুল গণি সাহেব দা.বা.। তিনি আমাদেরকে ‘একাডেমিক পড়াশুনা ক্ষতি হবে’ - বলে নিরুৎসাহিত করে ফেরত পাঠালেন। তখন সবেমাত্র মাওলানা আবু তাহের মিসবাহ সাহেব দা.বা. এর এসো আরবী শিখি বাজারে এসেছে। কাজী কামরুল আহছান ভাইয়ের সাথে বসে অবসর সময় ঐ কিতাব পড়া শুরু করি। কিন্তু সঠিক গাইড আর সঠিক পদ্ধতি ব্যতিরেকে খুব বেশি অগ্রসর হতে পারিনি।

চাকুরীতে যোগদানের পরও আমার চেষ্টা অব্যহত রেখেছি। লক্ষ্মীপুর জেলার রায়পুর এ কর্মরত অবস্থায় রায়পুর সরকারী মাদ্রাসার অধ্যক্ষ প্রয়াত মাওলানা আব্দুল মুক্তাদির রহ. আমাকে সময় দিতেন; প্রতিদিন ফযর বাদ উনার দপ্তরে গিয়ে বসতাম। তিনি অনেক যত্ন করে আমাকে নাহুমীর, ছারফের কিতাব পড়িয়েছেন। ‘মিয়াতা আমেল মানজুম’ ফার্সী ভাষায় ‘বায়দে তৌহিদ দে খোদা বান্দ দো দরুদে মোস্তফা’...... থেকে ‘বাদ দায়েম খাতাম কারদাম বরদুয়া’.... পর্যন্ত মুখস্ত করিয়েছেন। কিন্তু সত্যিকার অর্থে এগুলোর প্রয়োগ শেখা হয়নি।

এক রমযানে কিতাবে দক্ষ এক তরুন আলিম হযরতের কাছে রমযান মাস এতেকাফ করে নাসীম আরাফাত লিখিত আরবী নাহু কিতাব সম্পূর্নটা লাইন-বাই-লাইন পড়লাম। কিন্তু আরবী শিখা বরাবরের মতোই নাগালের বাইরে রয়ে গেল। ঐ বছরই এক মুফতি সাহেবের নিকট প্রাইভেট পড়া শুরু করলাম। তিনি নাহু এবং সরফের কিতাব নোট করে পড়াতে লাগলেন। কয়েক মাস পর দেখলাম আমার কাছে নাহু সরফের অনেক নোট আছে; সে অনুসারে আমি অনেক পরিভাষা শিখেছি কিন্তু আরবী বাক্য গঠন, বাক্য অনুধাবন শেখা হয়নি।

এরপর আর এক হযরত মাওলানা’র নিকট পড়তে শুরু করলাম; তিনি সরাসরি আমাকে ‘মাকামাতে হারিরি’ কিতাব পড়াতে শুরু করলেন। কিছুদিন পড়ার পর আমি আরো হতাশ হয়ে পড়লাম। এভাবে আমার আরবী শেখার স্বপ্ন এক দু:স্বপ্নে পরিণত হলো। নিজে নিজে মদীনা ইউনিভার্সিটির মেটেরিয়ালগুলো পড়ি আর দীর্ঘশ্বাস ফেলি, ‘হায়! আমার কুরআন বুঝা আর হলো না’!!

২০২০ এ একদিন আমার ভাগ্নি আমাকে ফোন করে জানালো, ‘মামা, নীলক্ষেত থেকে আরবী ভাষা শেখার উপর সিবাওয়াই নামে একটি কোর্স চলছে। আপনি ইচ্ছা করলে ওটাতে ভর্তি হতে পারেন’। ‘সিবাওয়াই’ নামটিতো কোনদিন শুনিনি। তারপরও ভর্তি হয়ে গেলাম। কয়েকটি ক্লাস করার পর আমি যেন অনেকটা নড়েচড়ে বসলাম। অনেক সুন্দর ও সাবলীলভাবে জটিল বিষয়গুলো ইংরেজী ব্যাকরণের সাথে সাইড-বাই-সাইড তুলনা করে পড়ানোর ধরণ দিন দিন আমাকে আকৃষ্ট করতে লাগলো এবং অধিক মনোযোগী করে তুললো। অনেকটা স্কুল জীবনের ইংরেজী গ্রামার শেখার মতো। আরবী ব্যাকরণের জটিল বিষয়গুলো ছোট ছোট করে ভেঙে উপস্থাপন, সাথে প্রচুর উদাহরণ! এক একটি অধ্যায় শেষে দেখা গেলো পরিভাষা স্মরণ নেই কিন্তু ব্যাকরণগুলো যথাযথভাবে প্রয়োগ করে ইবারত পড়তে পারছি। যতই দিন যায় ততই শেখার আগ্রহ বাড়তে থাকে। ইংরেজীতে যাকে বলে nibble learning, দুর্বোধ্য বিষয়কে ভেঙে বুঝানো, বাচ্চাকে টুকরা টুকরা করে খাওয়ানোর মতো। নতুন নতুন পরিভাষার প্রয়োগের উপর এত্তো জোড় দেয়া হলো যে, ‘কাকে বলে? কত প্রকার ও কি কি? উদাহরণসহ লিখু’ - এ ধরণের গতানুগতিক পদ্ধতিকে একপাশে সরিয়ে রেখে প্রতিটি নিয়মের উদারহণ উদাহরণ আর উদাহরণ। এর পর প্রতিটি অধ্যায়ে multiple choice, fill in the blanks, প্যাসেজে ভুল বের করুন, সেগুলো আবার সংশোধন করুন, প্যাসেজ থেকে feminine শব্দ বের করুন, সেগুলোকে masculine এ পরিণত করুন; বাক্য থেকে একবচনের (واحد) শব্দ বের করুন, সেগুলোকে দ্বিবচন (تثنية) ও বহুবচনে (جمع) রুপান্তর করুন, শুধু তাই নয় সাথে সাথে ঐ noun এর gender ও number পরিবর্তনের সাথে সাথে বাক্যে ব্যবহৃত তাদের ক্রিয়ার রুপান্তর (فعل) করুন এবং adjective (صفة) গুলোও যথাযথভাবে পরিবর্তন করুন; অর্থাৎ সোজা কথায়, এক একটি বিষয় আমাদেরকে বুঝানোর জন্য, আত্মস্থ করানোর জন্য `no stone was left unturned’! ফলে আমি ধীরে ধীরে আরবী বাক্যগঠন বুঝতে শুরু করলাম। নিয়মিত আরবী প্যারাগ্রাফ পড়তে ও লিখতে শুরু করলাম।

যে সময় আমি কোর্সের মধ্যে নিমগ্ন হতে শুরু করেছি, সে সময় আমার দাপ্তরিক কাজের চাপ প্রচন্ডরুপে বেড়ে যায়। জেলা মৎস্য কর্মকর্তা হিসাবে প্রজননক্ষম ইলিশ সম্পদ রক্ষার্থে এবং জাটকা রক্ষার্থে জেলার একশত কিলোমিটার পদ্মা মেঘনা নদী সংরক্ষণ করার গুরুদায়িত্ব! সারা দিন রাত নদীতে কখনো নৌকায়, কখনো স্পীড বোটে। কিন্তু আমার ক্লাস! ওস্তাদের দেয়া কোর্সের পড়া, নিয়মিত বাড়ীর কাজ তৈরী করা! কখনো কখনো মাঝ-মেঘনা নদীতে স্পীড বোটের উপর বসেই ক্লাসে অংশ নিতাম। এভাবে ব্যস্ততার মাঝে আমি ১৪তম ক্লাসের পর হঠাৎ মধ্যে অসুস্থ হয়ে পড়লাম; spondylo-Arthritis; দুই হাটুতে প্রচন্ড ব্যাথায় আমার কোর্স continue করা অসম্ভব হয়ে পড়লো; বাধ্য হয়ে কোর্স অব্যহতি নিতে হলো। দীর্ঘ দুইমাস একেবারে বিছানায় আবদ্ধ! দু’মাস পরে একটু সুস্থ হতেই শ্রদ্ধেয় ওস্তাদ নাজমুল হাসানকে আমার কোর্সের বিষয়ে আগ্রহের কথা জানালাম। আমি ছিলাম অনলাইন ব্যাচ OP-1 এ; এই দু’মাসে তারা অনেক দূর অগ্রসর হয়ে গেছেন। ওস্তাদ আমাকে অনুগ্রহ করে OP-2 ব্যাচে অংশ নেয়ার পরামর্শ দিলেন। OP-2 ব্যাচে তখন ১২তম ক্লাস চলছিল। আমি তখনও ফিজিওথেরাপী নেয়ার জন্য হুইল চেয়ারে বসে সিআরপি সাভারে যাই। নিয়মিত ক্লাসের সাথে সমন্বয় করে থেরাপীর শিডিউল নেই; তরুন ডাক্তার (নাজমুল হাসান ভাই) আমার আরবী ক্লাসের বিষয় জেনে আমাকে এ ব্যাপারে যথেষ্ট সহযোগিতা করেছেন; আমাকে রি-শিডিউল দিয়েছেন। আল্লাহ তায়ালা আমাকে এমন অসুস্থ অবস্থায়ও সিবাওয়াই এর কোর্স সম্পন্ন করার তৌফিক দান করেছেন। ব্যাস্ততার কারণে যে কোর্সে সময় দেয়া কষ্টকর মনে হচ্ছিল, অসুস্থ অবস্থায় অনেক কষ্টের মাঝেও কোর্সের জন্য সময় দেয়ার তৌফিক হলো। তাই আজ আমার কাছে ঐ কঠিন অসুস্থতাকেও এক বড় নেয়ামত মনে হয়। কারণ এ অসুস্থ অবস্থায় আল্লাহ তায়ালা আমাকে কুরআনের বুঝের দিকে অগ্রসর হওয়ার সুযোগ করে দিয়েছেন। অনেক নবীনদের মাঝে প্রবীন হিসাবে আমি সিবাওয়াই এর কোর্সের সাথে দীর্ঘ এ পথ চলতে পেরেছি। অসুস্থ অবস্থায় সিবাওয়াই এর অ্যাডভান্স কোর্সটিও করতে পেরেছি। আলহামদুলিল্লাহ।

এভাবে ওস্তাদের দীর্ঘ সাত মাস সযত্ন গাইড লাইন, বুকভরা স্বপ্ন আর অকৃত্রিম শাসন আরবী শেখার ক্ষেত্রে আমাকে সাহস যুগিয়েছে। কোর্সের অংশ হিসাবে আধুনিক আরবী কিতাবের ঘটনা পড়ানো, পবিত্র কুরআনের কতিপয় সুরা অনুবাদসহ পড়ানো সবই ছিল আমাদের আরবীর মেরুদন্ডকে শক্ত করার প্রক্রিয়া। ফলে ধীরে ধীরে গতানুগতিক পরিভাষা মনে না রেখেও সাবলীলভাবে আরবী ইবারত পড়তে শুরু করি। জটিল জটিল নিয়ম মুখস্ত না রেখেও এখন হারাকাত ছাড়া ইবারত পড়তে পারছি। আরবী বাক্যগুলোতে একটি ইসম subject (فاعل) কিংবা object(مفعول) কিংবা possessor(مضاف إليه) হিসাবে কিভাবে مجرور/ منصوب/مرفوع হালতে যায়, তা আর এখন দুর্বোধ্য নয়। وَعِنْدَه مَفَاتِحُ الْغَيْبِ কিভাবে এখানে متعلق بالخبر কে مقدم করার মাধ্যমে অর্থের মাঝে emphasis আনা হয়েছে - এমন সুন্দর সুন্দর বিষয়গুলো বুঝতে পারা - এ এক অনন্য নিয়ামাহ। ছাত্রজীবনে হাদিস মুখস্ত করার অভ্যাস ছিল; আরবী ভাষা না বুঝেই শুধু অর্থ ভাল লাগলেই সেটি মুখস্ত করে নিতাম।
.يَا أَبَا سُفْيَانَ بنِ حربٍ! واللهِ لتموتنَّ ثم لتبعثنَّ ثم ليدخلنَّ المحسنُ الجنةَ والمسيءُ النارَ -এমন মুখস্ত হাদিসের ইবারত অর্থসহ জানলেও এর গাঠনিক সৌন্দর্য্য বুঝতাম না; কিন্তু এখন এমন বাক্যগুলোতে কিভাবে হারফে নীদা-মুনাদা, হারফে যার-মাযরুর, হারফে-ক্বসম ব্যবহৃত হয়েছে, কিভাবে তাকীদের জন্য হরফ ব্যবহৃত হয়েছে তা বুঝতে পারছি। আল্লাহ’র কালামের আয়াতগুলো এবং হাদিসের ইবারতগুলো এভাবে বুঝে পড়ে এক অন্যরকম ভাললাগা ও ভালবাসা অনুভব করি; মনে হয় এগুলোর সাথে আমার কত শত জনমের বন্ধন! ইতোমধ্যে قصص النبيين للأطفال، القراءة الراشدة، مجموعة القصص العربية لكامل كيلاني কিতাবগুলো পড়তে শুরু করেছি। সিবাওয়াই এর হাত ধরে যে পথচলা শুরুর তৌফিক আল্লাহ তায়ালা দান করেছেন, সে পথে চলতে চাই, কুরআন ও হাদিস অনেক অনেক পড়তে চাই। যেতে চাই অনেক দূর! আল্লাহ যেন সেই তৌফিক দান করেন এবং তাঁর প্রিয় বান্দাদের মাঝে শামিল করেন। আমীন। বয়সে নবীন ওস্তাদ নাজমুল হাসান এবং অ্যাডভান্স কোর্সের ওস্তাদ জাওয়াদ সাইমুল আমাদের ক্লাস করাতে গিয়ে অনেক আন্তরিকতা ও দক্ষতার সাথে ক্লাস করিয়েছেন; multiple background এর heterogenous group কে পড়াতে গিয়ে অনেক ধৈর্য্য ধারণ করেছেন; আল্লাহ উনাদের হায়াতে, ইলমে বরকত দান করুন, এ দুয়া করি।

আমি আশাবাদী এবং দুয়া করি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন থেকে জেনারেল শিক্ষিতদের হৃদয়ে পবিত্র কুরআনের আলো প্রজ্জ্বলিত করার মানসে যে মহতী উদ্যোগ নিয়েছেন সিবাওয়াই কর্তৃপক্ষ, তার প্রভাব আমাদের শিক্ষিত সমাজের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়বে একদিন, ইনশা আল্লাহ। যারা এ উদ্যেগের সাথে জড়িত আল্লাহ তাদের হায়াত, ইলম ও সিহাত সব কিছুতে বকরত দান করুন।

মো: আসাদুল বাকী
প্রিন্সিপাল
মৎস্য প্রশিক্ষণ ইন্সটিটিউট
চাঁদপুর।

আনিকা ইবনাত

পপুলেশন সায়েন্সেস, ঢাকা বিশ্ববিদ্যালয়

আনিকা ইবনাত ডিপার্টমেন্ট অফ পপুলেশন সায়েন্সেস,ইউনিভার্সিটি অফ ঢাকা সিবাওয়াই তে কোর্স করার বিষয়ে অনেক রিভিউ আগে দেখেছি। তারপর সবার রিভিউ দেখে মনে... আনিকা ইবনাত
ডিপার্টমেন্ট অফ পপুলেশন সায়েন্সেস,ইউনিভার্সিটি অফ ঢাকা


সিবাওয়াই তে কোর্স করার বিষয়ে অনেক রিভিউ আগে দেখেছি। তারপর সবার রিভিউ দেখে মনে হলো যেহেতু এটা ঢাবির এরিয়াতেই আমার জন্য সহজ হবে! অফলাইন ব্যাচে ছিলাম প্রথমে।পরে অনলাইন নিয়েছি টাইম মিলতেসিলো না তাই।অসাধারণ সবকিছুই।উস্তাদদের পড়ানোর ধরণ হোমওয়ার্ক দেয়া পড়া না হলে বকা সবকিছুই আমার স্কুল জীবনের কথা স্মরণ করায় দিচ্ছে।১.৫ মাস হচ্ছে ক্লাস করছি।অনেক সময় একাডেমিক এক্সামের জন্য রেগুলার হতে পারি না। কিন্তু সিবাওয়াই এর পড়ানোর সিস্টেমটাই ওমন একদিন না ক্লাস করলে পড়ে না গেলে পরের দিন অনেক সাফার করতে হয়!
বইগুলোও অনেক মার্জিত!
আমি বলবো যারা ফার্স্ট অর সেকেন্ড ইয়ারে আছেন তারা এখনই কোর্স টা করে ফেলতে পারেন।
সবচেয়ে বেশি যেটা ভালো লেগেছে আমার জেনারেল ভাইবোনদের সংখ্যা দেখে তাদের ডেডিকেশন আমাকে বরাবরই ইন্সপায়ার করছে।
দ্বীনি পড়াশোনা তো ফরজ। আমরা একটু এফোর্ট দিলেই সম্ভব ইন শা আল্লাহ।সিবাওয়াই এর সবার জন্যই আন্তরিক দুআ।
এখানে নিজেকে স্কুলের বাচ্চা মনে হয়(অনেক কিছুই শেখার, অনেক পথ বাকি এখনও)
শুভ কামনা❣️

Anjomanara Begum

Associate Professor, Department of English, Dhaka City College

সিবাওয়াই: আমার স্বপ্নপূরণের মাধ্যম। ইউনিভার্সিটি লাইফে হলে থাকাকালীন সময়ে একবার কোরআন মাজীদ তেলাওয়াত করছিলাম। তখন আমার মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডের... সিবাওয়াই: আমার স্বপ্নপূরণের মাধ্যম।

ইউনিভার্সিটি লাইফে হলে থাকাকালীন সময়ে একবার কোরআন মাজীদ তেলাওয়াত করছিলাম। তখন আমার মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডের এক বান্ধবী বলেছিল, "তুই যা পড়ছিস, তার অর্থ আমি বুঝতে পারছি"। তারপর থেকেই কুরআন মাজীদ বুঝে পড়ার একটা তীব্র ইচ্ছা আমার মাঝে দেখা দিয়েছিলো। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, অনেক বছর কেটে গিয়েছে। প্রথমত সুযোগের অভাবে পরবর্তীতে সময়ের অভাবে, অন্যভাবে বলা যায়, আলসেমির কারণে আরবি ভাষাটা শেখা হয়ে ওঠেনি। তবে শেখার জন্য চেষ্টা করিনি সেটা বলা যাবে না। কিন্তু অনেক খোঁজ করেও কোন উপায় পাইনি।

কিছু দিন আগে আমার শুভাকাঙ্ক্ষী ছোটবোনসম Mst. Umme Bushra (Sumona) এর কাছ থেকে 'সিবাওয়াই' সম্পর্কে জানতে পারি। কিন্তু কর্মব্যস্ততা বিশেষ করে আলসেমির কারণে ভর্তি হয়ে ওঠা হয়নি। পরবর্তীতে করোনাকালীন সময়ে অনলাইন ক্লাস চালু হওয়ায় এটাকে একটা সুবর্ণ সুযোগ মনে হয়েছে আমার কাছে। মহান আল্লাহ তাআলার কাছে অনেক শুকরিয়া জানাচ্ছি যে, শেষ পর্যন্ত আমি এরাবিক ল্যাঙ্গুয়েজ শেখার এই কোর্সটাতে ভর্তি হতে পেরেছি ।

এখন পর্যন্ত আমি 47 টি ক্লাস করেছি। এখনো আরো 23 টি ক্লাস বাকি আছে। খুব ভালো লাগে, যখন আরবি ভাষার বাক্যগুলোকে বাংলায় রূপান্তর করতে পারি, আবার বাংলা থেকেও আরবিতে রূপান্তর করতে পারি। আমার ব্যাচে এখনো কোরআন মাজীদ অনুবাদ করা শুরু হয়নি। কিন্তু তারপরও কুরআন মাজীদ তেলাওয়াত করতে গিয়ে যখন আয়াতগুলোর অর্থ কিছুটা হলেও বুঝতে পারি, তখন অদ্ভুত এক ভালো লাগা কাজ করে, আলহামদুলিল্লাহ।

আমার কাছে মনে হয়েছে, সিবাওয়াইয়ের লেকচার সিট গুলো Well planned & organized. এখানে ভর্তি হওয়ার আগে আমার খুবই অবাক লাগত যে, একটা সম্পূর্ণ অজানা ভাষা মাত্র 70 টা ক্লাস করে কিভাবে সম্ভব আয়ত্ত করা!!!

কিন্তু এখানে ক্লাস শুরু করার পরে বুঝতে পারলাম যে, লেকচার শীটগুলো এত সুন্দরভাবে প্লান করে সাজানো হয়েছে যে, একটু গাইড লাইন পেলে নিজে নিজে পড়েই অনেক কিছু বুঝে ফেলা যায়। এত সুন্দর ভাবে সময় নিয়ে লেকচার সিট গুলো তৈরি করার জন্য Nazmul Hassan ওস্তায কে আল্লাহ তায়ালা উত্তম প্রতিদান দিন, মন থেকে এই দূয়া করি।

আমাদের ব্যাচের ওস্তায Ikram Kutubi এর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। কারণ উস্তাযের সহায়তায় এবং গাইডলাইনে আরবি ভাষায় যেখানে আমার জ্ঞানের পরিধি ছিল শূন্য, সেখান থেকে আমি আজকের পর্যায়ে আসতে পেরেছি। আল্লাহ ওস্তাযকে উত্তম প্রতিদান দিন, আমীন।

দূয়া করি, আমার প্রিয় প্রতিষ্ঠান 'সিবাওয়াই' আমার মত অনেকেরই স্বপ্নপূরণের মাধ্যম হোক। দেশের গণ্ডি পেরিয়ে 'সিবাওয়াই' ছড়িয়ে পড়ুক আন্তর্জাতিক পরিমণ্ডলে।

Tanzila Arefin Setu

Department of Economics, University of Dhaka

কোনো চিন্তা ভাবনা ছাড়াই বলে দিলাম, "আমি যদি ঢাবি তে চান্স পাই তাহলে আরবি ভাষার ওপর কোর্স করব ইন শা আল্লাহ।" বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করার সময় আমাদের... কোনো চিন্তা ভাবনা ছাড়াই বলে দিলাম, "আমি যদি ঢাবি তে চান্স পাই তাহলে আরবি ভাষার ওপর কোর্স করব ইন শা আল্লাহ।" বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করার সময় আমাদের সাধারন জ্ঞান ক্লাসে আমাদের একজন শিক্ষক বলেছিলেন, "তোমরা যেখানেই চান্স পাও ইংরেজির পাশাপাশি আর একটা ভাষা শিখে নিও। এতে করে স্কলারশিপ পেতে সুবিধা হবে। বিশেষ করে চাইনিজ, কোরিয়ান, স্প্যানিশ, ফ্রান্স এই ভাষাগুলোর ডিমান্ড অনেক।" এটা ছিল ২০১৭ সাল। তখন আমার মধ্যে ইসলামের প্রভাব খুব বেশি ছিল না। তবে ছোটবেলা থেকেই আল্লাহ তাআলাকে ভয় করতাম। কিন্তু ইসলামের বিধিবিধান প্রপারলি মেনে চলা হত না। তাই যখন আমি এই কথাটা বললাম তখন আমারদের সেই শিক্ষক খুব ভালোভাবে নিতে পারলেন না বিষয়টা। তিনি একটা বাজে মন্তব্য করেই ফেললেন। যদিও আমি তার কথায় কোনো প্রতিউত্তর করি নি। তবুও আমার খুব খারাপ লেগেছিল। আর আমি নিজেও জানতাম না কেনই বা আমি আরবি ভাষার কথাই বললাম।
আলহামদুলিল্লাহ, এমন কত মনের অজান্তে করা আরজি আমার রব বাস্তবায়িত করেছেন সেটা শুধু আমার রব আর আমিই জানি। আমি একজন অক্ষম, অবাধ্য বান্দা হওয়া সত্ত্বেও আমার রব আমাকে এতো দিয়েছেন যে আমি মাঝে মাঝে চিন্তা করেও কূল পাই না কীভাবে আমি আমার রবের শুকরিয়া আদায় করব।
আর আমার সেই স্বপ্ন আমার রব পূরণ করেছেন আমার অন্যতম প্রিয় জায়গা 'সিবাওয়াই' এর মাধ্যমে। যাত্রাটা খুব সহজ ছিল না। ক্লাস শুরুর এক সপ্তাহের মধ্যে আমি চিকেনপক্স এ আক্রান্ত হই। তাই ক্লাস বাদ দিয়েই বাড়ি চলে যেতে হয়। আল্লাহ তাআলার অশেষ রহমতে অল্পে সময়ে সুস্থ হয়ে উঠি। যখন নতুন করে শুরু করলাম তখন যেন অকূল পাথারে পড়ে গেলাম। আমার সাথে যেই আমার যেই বান্ধবী শুরু করছিল সে আমাকে হতাশ করে দিয়ে কোর্স থেকে বিদায় নিল। কিন্তু কেন যেনই আমি হাল ছেড়ে দিতে চাই নি। আমার মনোবলকে দৃঢ় করে আমি আবার পথ চলা শুরু করলাম। আলহামদুলিল্লাহ আমি কোপ আপ করতে পেরেছিলাম। সিবাওয়াই এর সাথে দীর্ঘ পথ চলাতে মাঝে মাঝেই মনের মধ্যে ভয় উঁকি দিত এই ভেবে যে আমি কি আসলেই শেষ করতে পারব নাকি মাঝপথে থেমে যাব। আলহামদুলিল্লাহ আমি ভয় করলেও সিবাওয়াই আমাকে সবসময়ই সাহস যুগিয়েছে, আমাকে শিখিয়েছে কখনো এটা মনে করবে না যে তোমার দ্বারা সম্ভব নয়। আল্লাহ তাআলা তোমাকে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে পৃথিবীতে পাঠিয়েছেন থেমে যাওয়ার জন্য নয় বরং ইসলামকে মনের মধ্যে দীপ্ত তেজে ধারণ করার জন্য এবং মানুষকে ইসলামের দিকে আহ্বান করার জন্য। তুমি কি এই দায়িত্ব থেকে নিজেকে গুটিয়ে নিতে চাও, তুমি কি শয়তানের কাছে হেরে যেতে চাও?? তুমি তো হেরে যাওয়ার জন্য আসো নি পৃথিবীতে। তুমি তো তোমার রবের ক্ষমা আর সেই জান্নাতের দিকে ছুটে চলতে এসেছ যার দৈর্ঘ আসমান আর জমিনের সমান যা শুধু মাত্র মুত্তাকীদের জন্য তৈরী করা হয়েছে। এই অনুপ্রেরণাই আমাকে ভালবাসতে শিখিয়েছে আরবি ভাষাকে যা আমার রবের বাণীকে করেছে আমার কাছে অমৃত সুধা।

ভেবেছিলাম ছোট করে কিছু লিখব কিন্তু মনের মধ্যে জমে থাকা সিবাওয়াই এর প্রতি ভালবাসা প্রকাশ না করে থাকতে পারলাম না। আল্লাহ তাআলা সিবাওয়াই এর জন্য প্রত্যেকটা কাজকে সহজ করে দিন এবং সিবাওয়াই এর সাথে সংযুক্ত সকলের মেহনতকে কবুল করে নিন।

Sumaya Hasan

Mathematics, Jagannath University

আমার জন্য সিবাওয়ে একটা নিয়ামত। আল্লাহর দরবারে অনেক অনেক শুকরিয়া আরবি ভাষা শেখার জন্য এমন একটা প্রতিষ্ঠানের সন্ধান দিয়েছেন এবং যার উছিলায় পেয়েছি তার জন... আমার জন্য সিবাওয়ে একটা নিয়ামত। আল্লাহর দরবারে অনেক অনেক শুকরিয়া আরবি ভাষা শেখার জন্য এমন একটা প্রতিষ্ঠানের সন্ধান দিয়েছেন এবং যার উছিলায় পেয়েছি তার জন্য অনেক অনেক বারাকাল্লাহ ফিকি।
সিবাওয়েতে আরবি ভাষা শেখার পদ্ধতিটা খুবই কার্যকর এবং সহজ। ধাপে ধাপে আরবিটা ধরতে পারা যায় সহজেই আলহামদুলিল্লাহ।
কিন্তু আমরা যারা শিখছি তাদের অনেক মেহনত থাকতে হবে শেখার প্রতি অনেক অনেক আগ্রহ থাকতে হবে এবং কাজে লাগাতে হবে।

Jannat Akter Jamy

Soil, Water and Environment, University of Dhaka

Sibawayh আমার কাছে একটা ভাল লাগার এবং ভালবাসার জায়গা। আমি এখানে ক্লাস করেছি প্রথম দিকে যখন Sibawayh মাত্র তার পথচলা শুরু করেছে। আমি জেনারেল থেকে পড়েছি... Sibawayh আমার কাছে একটা ভাল লাগার এবং ভালবাসার জায়গা। আমি এখানে ক্লাস করেছি প্রথম দিকে যখন Sibawayh মাত্র তার পথচলা শুরু করেছে। আমি জেনারেল থেকে পড়েছি সব সময়, ভাবতাম মানুষ যের যবর ছাড়া কিভাবে আরবি পড়ে🙄। কিন্তু এখানে এসে আমিও যখন ধীরে ধীরে যের যবর ছাড়া পড়তে শিখছিলাম অসম্ভব এক ভাললাগা কাজ করতো নিজের মধ্যে। ২ ঘন্টার ক্লাস কখনোই বিরক্তিকর লাগতো না যেখানে ডিপার্টমেন্টের ১ ঘন্টার ক্লাসেই রাজ্যের বিরক্তি এসে ভর করতো। নাজমুল ভাইয়ার ক্লাস করতাম আর সাক্ষী থাকতাম একজন মানুষের অসম্ভব লেভেলের ডেডিকেশন এর। একটা মানুষ এতোটা ধৈর্য নিয়ে কিভাবে পড়াতে পারে🤔। আমি কখনোই ক্লাস মিস দিতে চাইতাম না। বৃষ্টিতে ভিজে ক্লাসে যেতাম, ডিপার্টমেন্টে পরীক্ষার আগের রাতেও ক্লাস মিস দিতাম না। ভাইয়া খুবই আন্তরিক ছিলেন ক্লাসে, একটা বিষয় না বুঝলে অনেক ধৈর্য নিয়ে বোঝাতেন। অন্য কোন শিক্ষা প্রতিষ্ঠান এতোটা ধৈর্য নিয়ে শিখাবেনা। এখানে আসলে আপনাকে শিখতেই হবে, শুধুমাত্র ধৈর্য নিয়ে লেগে থাকতে হবে। আমারো অনেক সময় মনে হয়েছে ছেড়ে দেই, কিন্তু আল্লাহর অশেষ রহমতে ছেড়ে দেইনি, লেগে ছিলাম। বিনিময়ে পেয়েছি অনেক বড় কিছু, আল্লাহর কালাম বোঝার রাস্তার সন্ধান। যে এক্সপেকটেশন নিয়ে এসেছিলাম তার থেকে অনেক বেশিই পেয়েছি, আলহামদুলিল্লাহ। আমার হলের সামনে IML ( Institute of Modern Language, DU)।এখানকার অনেক স্টুডেন্ট কেই চিনি যারা অনেক এক্সপেক্টেশন নিয়ে আরবি ভাষা শিক্ষা কোর্সে ভর্তি হয়েছিলো কিন্তু ওভাবে সার্ভিস পায়নি। তারা পরবর্তীতে Sibawayh এ ভর্তি হয়েছেন এবং তারা তাদের অ্যাচিভমেন্ট নিয়ে স্যাটিসফাইড।এখানে রেগুলার হোম ওয়ার্ক দেয়া হয় এবং অনেক ধৈর্য সহকারে সেগুলো দেখাও হয়। হোম ওয়ার্ক না করলে বকাও যথেষ্ট পরিমানে খেতে হয়, যাতে করে পরবর্তীতে এইটার রিপিটেশন না হয়, লেখা শেখার ক্ষেত্রে হোম ওয়ার্ক এর তো আর বিকল্প নেই। যারা কোনদিন আরবি লেখেননি তারাও এখানে ভালোভাবেই আরবি লেখা শিখে যায়। আরবিতে কথা বলাও কোর্সের একটি প্রসংশনীয় দিক। আরবিতে প্রশ্ন করা, উত্তর দেয়া, কোন কিছুর বিবৃতি দেয়া, প্রতিদিনের সাধারন কথাবার্তা গুলো আরবিতে বলা সহ আরো অনেক কিছুই এখানে সুন্দরভাবে প্রাকটিস করানো হয়। প্রতি ১৪ ক্লাস পর পর পরীক্ষা লেকচার গুলোকে কানেক্ট করতে অনেক হেল্প করে, তখন মনে হয় যে আর একটা জানালা খুলে গেল। ধৈর্যের সাথে কোর্সের সব ইনস্ট্রাকশনস মেনে চললে আরবি লেখা, আরবিতে কথা বলা, আরবি পড়ে অর্থ বুঝতে পারা সময়ের ব্যাপার মাত্র। Sibawayh সম্পর্কে বলতে থাকলে শেষ হবেনা। অসংখ্য নতুন জিনিস শেখার সুন্দর সুন্দর স্মৃতি জড়িয়ে আছে Sibawayh এর সাথে। যারা আসলেই আরবি ভাষা ভালোভাবে শিখতে চান, শেখার মত করেই শিখতে চান তাদের জন্য Sibawayh এর বিকল্প বাংলাদেশে আছে বলে আমার মনে হয়না। Sibawayh এর আগামীর পথচলা সুন্দর হোক এই দুয়া করি।

Mushfiq Uz Zaman

MBBS, Dhaka Medical College

আরবী ভাষার সৌন্দর্য সম্পর্কে আমার জানা অনলাইনে নোমান আলী খান এর লেকচার শোনা থেকে। কিন্তু বাংলা ভাষায় অনূদিত আরবী ভাষা শিক্ষা, আর এর সাথে মেডিক্যাল এর... আরবী ভাষার সৌন্দর্য সম্পর্কে আমার জানা অনলাইনে নোমান আলী খান এর লেকচার শোনা থেকে। কিন্তু বাংলা ভাষায় অনূদিত আরবী ভাষা শিক্ষা, আর এর সাথে মেডিক্যাল এর পড়াশোনার সময় করে উঠতে resource পাচ্ছিলাম না। তখনই Sibawayh এর সন্ধান পাওয়া। আল্লাহর রহমতে এর 70 ক্লাসের পূর্ণ করার সৌভাগ্য আল্লাহ দিলেন। সম্পূর্ন নতুন একটা ভাষা শেখার কাঠিন্য এই প্রতিষ্ঠানে আর ভাইয়াদের আন্তরিকতায় কাটিয়ে উঠলাম। মেথড টা আমার কাছে general শিক্ষিতদের জন্যে সবচেয়ে easy লেগেছে। কুরআন এর ব্যাকরণ বুঝার এই অনন্য উপায়, সাথে রেগুলার practice এর মাধ্যমে আরবী ভাষার এক জগৎ আমার কাছে উন্মোচিত। আল্লাহর কাছে তৌফিক চাই যেন এই মেহনতে আরো অগ্রসর হতে পারি। Sibawayh থেকে আরবী ভাষা লেখা শেখার উপায় টা আমার জীবনের এক অনন্য অনুভূতি। এত সহজ করে দেওয়া !! আল্লাহ Sibawayh কে সফল করুন, এই খেদমত কে করুন।

Sabbir Hossain Sagor

Student, DMC

ইংরেজি শিখলে স্টাডি থেকে জব ফিল্ড সর্বত্রই এগিয়ে থাকা যায় কিন্তু আরবি শিখলে কি লাভ?আর কুরআন তো পড়তে পারিই।আলাদা করে আরবি কেন লাগবে? ইংরেজিকে হৃদয়ঙ্... ইংরেজি শিখলে স্টাডি থেকে জব ফিল্ড সর্বত্রই এগিয়ে থাকা যায় কিন্তু আরবি শিখলে কি লাভ?আর কুরআন তো পড়তে পারিই।আলাদা করে আরবি কেন লাগবে?

ইংরেজিকে হৃদয়ঙ্গম না করলে যেমন প্রাক্টিক্যাল ফিল্ডে আপনি ইউজলেস তেমনি কুরআনকে হৃদয়ঙ্গম না করতে পারলেও আল্লাহ তা'লার প্রতিশ্রুতিগুলোর গুরুত্বও কম মনে হবে।

নিজের ক্যারিয়ারের স্বপ্নকে দূরে ঠেলে একটা মানুষ দিনরাত এই স্বপ্ল দেখে,দেশের বড় একটা অংশ আরবি ভাষা শিখেই কুরআন পড়বে।হেসেখেলে নিতান্তই এটেন্ড করতে গিয়ে এই স্বপ্নবাজ প্রতিষ্ঠান আর স্বপ্লবাজ মানুষদের সাথে পরিচিত হয়েছি।

যারা অপ্রচলিত পথে হাটেন,কষ্ট আর স্যাক্রিফাইস দিয়ে পথ তৈরি করেন তাদের চেষ্টা কখনোই বৃথা যায় না।সিবাওয়াই তেমন প্রতিষ্ঠান,তেমন পথ বাক্সের বাইরের চিন্তাভাবনার সাথে যেখানে পরিচিত হবেন।

পড়াশোনা রিভিউ দিতে বললে,মেডিকেল লাইফের প্রেশারের মধ্যে থেকেও দিব্বি কন্টিনিউ করতে পেরেছি।আলহামদুলিল্লাহ বাকিরা তো আরও পারবে।

Mahfuz

OPT-13, Jeddah, Saudi Arabia

আরবি ভাষা-সিবাওয়াই- ভালোবাসা:- আমার দৃষ্টিতে আরবি ভাষা শিখার জন্য বাংলাদেশের সেরা প্রতিষ্ঠান হলো সিবাওয়াই। সিবাওয়াই এর শীট, উস্তাদদের দরস এব... আরবি ভাষা-সিবাওয়াই- ভালোবাসা:-

আমার দৃষ্টিতে আরবি ভাষা শিখার জন্য বাংলাদেশের সেরা প্রতিষ্ঠান হলো সিবাওয়াই।

সিবাওয়াই এর শীট, উস্তাদদের দরস এবং এই প্রতিষ্ঠানের যাবতীয় পদ্ধতি এমনভাবে সাজানো যে " কেউ যদি এই প্রতিষ্ঠানে আরবি ভাষা শিখতে আসে সে আরবি ভাষা তো শিখবেই পাশাপাশি এই প্রতিষ্ঠানকে ভালোবাসতেও শিখবে" ।

যদি কেউ ছাত্র দূর্বল‌ও হয় তবুও সিবাওয়াই এর সুবিন্যস্ত লেকচার শিট এবং উস্তাজদের সুন্দর পাঠদান তার জন্যেও সহজ হবে।
সিবাওয়াই সম্পর্কে কিভাবে কি গুছিয়ে বলবো ভেবে পাইনা।আমার জ্ঞানের স্বল্পতার কারণে মনে হয় যে "আমি সিবাওয়াই সম্পর্কে যা বলবো তাই কম হয়ে যাবে"।

আল্লাহ তায়ালা সিবাওয়াই'র সাথে সংশ্লিষ্ট সবাইকে উত্তম প্রতিদান দান করুক।

আমি OPT-13 এর ছাত্র, আমার উস্তাজ jawad saimul haque (হাফিজাহুল্লাহ), উস্তাজ নাজমুল হাসান' (হাফিজাহুল্লাহ) এবং উস্তাজ আলি হাফিজাহুল্লাহ (OPT-15) কে আল্লাহ তায়ালা কবুল করুক, তাদের কষ্ট,খেদমত ও মেহনত আল্লাহ তায়ালা কবুল করুক।

যদি কেউ মহান আল্লাহর কিতাব এবং রাসূল ﷺ এর মু'জিযা আল-কুর‌আন বুঝে পড়তে চান, তাহলে এদিক ওদিক না দেখে নিশ্চিন্তে সিবাওয়াইতে‌ই ভর্তি হয়ে যান। আশাকরি খুবই উপকৃত হবেন।
আল্লাহ তায়ালা আমাদেরকে রাসূল ﷺ এর ভাষা শিখার তৌফিক দান করুক।
আল্লাহ তায়ালা আমাদের সকলের মনের নেক আশা পূরণ করুক।

Rohit Farhan

student, graphics designer, Bangladesh Islami University

Name: Rohit Farhan Batch: OP-13 Assalamualaikum wa Rahmatullah I learnt about Sibaway academy from the reviews of the previous students who enrol... Name: Rohit Farhan
Batch: OP-13

Assalamualaikum wa Rahmatullah
I learnt about Sibaway academy from the reviews of the previous students who enrolled in this particular course, it made me curious about it. What is so unique about this academy? What makes it different from the others? I decided to know that myself, thus i enrolled on the batch OP-13.

The course started slowly from the beginning. As the days went by, the classes were getting more and more interesting. Submitting the homework, attending the class, responding to the ustad, and memorising the previous lessons is a MUST on Sibaway Academy, Alhamdulillah, it helped me to learn past my limits. We went through a lot of practice, tough exams and after many trials and errors, here I am, only 3 more classes left till the last session of this course.

I am grateful to our Ustad Saimul Hoque Jawad, he is one of the best ustads I have ever learnt from. I am also grateful to my batchmates, who helped me overcome the problems I faced while studying. And a huge thanks to Nazmul Ustad for arranging such a beautiful course for us, I pray sincerely that your academy can flourish not only in Bangladesh, but also in the foreign countries as well.

Thanks again.
Assalamualaikum wa Rahmatullah

Estiaq mahmud

Dentist, Dhaka dental college

আরবী কুরআন এর ভাষা, হাদিসের ভাষা এবং আরবী জান্নাতের ভাষা। আমাদের নবী হজরত মুহাম্মাদ (সাঃ) আরবী ভাষায় কথা বলতেন। একজন মুসলিম হিসেবে আমাদের সবার কুরআ... আরবী কুরআন এর ভাষা, হাদিসের ভাষা এবং আরবী জান্নাতের ভাষা। আমাদের নবী হজরত মুহাম্মাদ (সাঃ) আরবী ভাষায় কথা বলতেন। একজন মুসলিম হিসেবে আমাদের সবার কুরআন পড়তে এবং বুঝতে পারা উচিৎ। আরবী শিক্ষার জন্য সিবাওয়াই সবচেয়ে ভালো প্রতিষ্ঠান। কারণ তাদের কোর্স কারিকুলাম এত সুন্দর করে সাজানো যে যেকোনো মানুষ ই তা পড়তে পারবে। দরকার শুধুমাত্র ইচ্ছা আর দৈনিক ১ ঘন্টা করে সময়। আল্লাহ আমাদের এবং সিবাওয়াই এর এই প্রচেষ্টা কবুল করুক আমিন

Mahjabin Rahman Dhruba

Arabic, Chittagong University

OP - 19 ব্যাচে আছি।আলহামদুলিল্লাহ। আরবি শিখার একটি চমৎকার প্লাটফর্ম হলো সিবাওয়াই।বিশেষত জেনারেল শিক্ষিতদের ক্ষেত্রে অন্ধকারে পথ দেখানোর জন্য যেনো আল... OP - 19 ব্যাচে আছি।আলহামদুলিল্লাহ।
আরবি শিখার একটি চমৎকার প্লাটফর্ম হলো সিবাওয়াই।বিশেষত জেনারেল শিক্ষিতদের ক্ষেত্রে অন্ধকারে পথ দেখানোর জন্য যেনো আলোর ব্যবস্থার নাম সিবাওয়াই।সিবাওয়াই তে উস্তাযগণ যতটা সম্ভব সহজ ভাবে পড়া উপস্থাপন করেন আমাদের জন্য।আর প্র‍্যাক্টিস,, যা যে কোন কিছু শেখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ।উস্তাযগণ লেখা থেকে শুরু করে পড়া সবকিছুই খুব যত্নের সাথে প্র‍্যাক্টিস করান।প্রত্যেকটি স্টুডেন্ট এর থেকে পড়া আদায় করে থাকেন উস্তায।যেখানে অনলাইনে কোন কোর্স করলে পড়াশোনাতে ফাঁকি দেয়া খুব সহজ সিবাওয়াইতে এই সুযোগ নেই,আলহামদুলিল্লাহ।
ইনশাআল্লাহ,,, আরবি শেখার এই মহৎ উদ্দেশ্য সফল ভাবে সম্পন্ন হবে সিবাওয়াই এর হাত ধরে,এই কামনাই করছি।

Umme Hani

HSC, Govt. Degree College, Chatmohar.

ইন্নাল হামদু লিল্লাহি, ওয়াস সলাতু ওয়াস সালামু আলা রসূলিল্লাহ ওয়ালা আলি ওয়াসহাবিহি আজমাঈন। আম্মাবাদ। আলহামদুলিল্লাহ, সুম্মা আলহামদুলিল্লাহ। আল্লাহ... ইন্নাল হামদু লিল্লাহি, ওয়াস সলাতু ওয়াস সালামু আলা রসূলিল্লাহ ওয়ালা আলি ওয়াসহাবিহি আজমাঈন। আম্মাবাদ।

আলহামদুলিল্লাহ, সুম্মা আলহামদুলিল্লাহ। আল্লাহ তা'আলার দরবারে লাখো কোটি শুকরিয়া যে তিনি আমাকে সিবাওয়াই এর মতো একটা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ করে দিয়েছেন। সিবাওয়াইকে নিয়ে বলতে গেলে আমার লিখা মনে হয় শেষ হবে না। অনেক অনুভূতি অনেক আবেগ জড়িয়ে আছে সবকিছুর পিছনে। আল্লাহ তায়ালা তার বান্দার ইচ্ছা গুলা কতো ভালোবেসে কবুল করে নেন। Sibawayh তে পড়ার ইচ্ছা মনের মধ্যে জাগার সাথে সাথে আল্লাহ রব্বুল আলামীন কবুল করে নিয়েছেন ভাইয়ের মাধ্যমে। আল্লাহ ভাইকে উত্তম জাযা দান করুন। অনলাইনে আমার করা প্রথম কোর্স। প্রথমে একটু ভয়ে ছিলাম কিন্তু ওয়াল্লাহি ক্লাস শুরুর দিন থেকেই মনে হয়েছে আমি অনলাইনে ক্লাস করছি না যেন অফলাইনে সবার সাথে বসে ক্লাস করছি। Sibawayh এর সিলেবাস মাশাআল্লাহ এতো সুন্দর সহজ, সাবলীল, সব টপিকগুলো এতো ছিমছাম গুছানো যে পড়তে কোনো কষ্ট হয় না। আমাদের ক্লাস নেন সম্মানিত উস্তায, উস্তায জাওয়াদ। উস্তায আমাদের জন্য অনেক পরিশ্রম করেন। আল্লাহ রব্বুল 'আ-লামীন উস্তাযকে উত্তম থেকে উত্তমতর প্রতিদান দান করুন। উস্তায যেহেতু দেশের বাইরে থাকেন তো সে দেশের সময় অনুযায়ী প্রায় শেষ রাতের দিকে আমাদের ক্লাস নিতে হয়। উস্তাযের এই মেহনতকে আল্লাহ কবুল করুন। এই এতো কষ্টের পরেও উনি আমাদের পড়াতে কখনো গাফিলতি করেন নি। উস্তায অনেক সুন্দর করে সব টা বুঝায় যাতে করে আমরা সহজেই বুঝতে পারি। আমরা ইন শা আল্লাহ আর ৩টি ক্লাস পর থেকে আল্লাহ রব্বুল 'আ-লামীন এর কালাম, আল-কুরআন পড়বো। ভাবলেই এক অদ্ভুত ভালোলাগা পুরো অন্তর জুড়ে ছেঁয়ে যায়। আল্লাহ রব্বুল 'আ-লামীন বলেন:

১.আমি কুরআনকে মানবজাতির জন্য পথপ্রদর্শক ও সত্য মিথ্যার পার্থক্য করে অবতীর্ণ করেছি।
২. হে নবী আসলে আমি তোমার ভাষায় কুর‍আনকে সহজ করে দিয়েছি। যাতে তারা উপদেশ গ্রহণ করে।

কুরআন হলো পরকালের সুখের উপকরণ প্রস্তুতির একমাত্র মাধ্যম। আল্লাহ তা'আলা তার সকল মুমিন বান্দা কে কবুল করুক। আমার লিখা তো ধেই ধেই করে বেড়েই চলতেছে আমি যে আমার জীবনের সুখের স্মৃতিচারণ করতে বসছি। কতো তাড়াতাড়ি কোর্সের শেষ দিকে চলে এসেছি। মনে হচ্ছে শেষ না হলেই বুঝি ভালো হতো।

এতো বড় রচনা দেখে কি বিরক্ত হচ্ছেন? মনের মধ্যে যা আছে সব তো লিখতেই পারলাম না। আপনি Sibawayh তে ভর্তি হয়েই দেখেন! মনে হবে জীবনের সেরা সিদ্ধান্তগুলোর মধ্যে বুঝি এটাও একটা ছিলো। কারন Sibawayh মানেই তো ভালোবাসা আর ভালোলাগা।

Batch: OP-13

Sadman Mohtasim

MBBS, Dhaka Medical College

সিবাওয়াই এ আরবি ভাষা শেখা জীবনের টার্নিং পয়েন্ট গুলোর মধ্যে একটা। ৬ মাসের একটা কোর্সের মাধ্যমে আলহামদুলিল্লাহ কুরআন যখন বুঝতে পারি,সম্পূর্ণ ডিভাইন একট... সিবাওয়াই এ আরবি ভাষা শেখা জীবনের টার্নিং পয়েন্ট গুলোর মধ্যে একটা। ৬ মাসের একটা কোর্সের মাধ্যমে আলহামদুলিল্লাহ কুরআন যখন বুঝতে পারি,সম্পূর্ণ ডিভাইন একটা অনুভূতি হয়। সিবাওয়াই এর কোর্স সবরের সাথে কেউ শেষ করলে ইন শা আল্লাহ কুরআন বুঝতে সহজ হবে।

Shakila Sarwar

Public Administration, University of Dhaka

নামাজে কুরআনে রোজ রোজ কি পড়ছি বুঝতে না পারার অাক্ষেপ বুঝতে পারার পর থেকেই, কিন্তু মাদরাসা বা ইসলামিক রিসার্চ প্রতিষ্ঠানে খুঁজেও এভাবে অারবি শেখাবে এমন... নামাজে কুরআনে রোজ রোজ কি পড়ছি বুঝতে না পারার অাক্ষেপ বুঝতে পারার পর থেকেই, কিন্তু মাদরাসা বা ইসলামিক রিসার্চ প্রতিষ্ঠানে খুঁজেও এভাবে অারবি শেখাবে এমন পাচ্ছিলামনা। অাল্লাহর কাছে অনেক অনেক শুকরিয়া তিনি নাজমুল ভাইয়ের মাধ্যমে সে সুযোগ করে দিয়েছেন। ওনার পড়ানোর স্ট্র্যাটেজির জন্য খুবই সুন্দর ছিলো পুরো জার্নিটা। লেকচার শিট গুলো খুবই ইফেক্টিভ মেথডে সাজানো। কোর্স গুলো টা বাংলা ইংলিশের মতো ছোট থেকে শুরু করতে পারলে খুব ভালো হতো। অার মুসলিৃ হিসেবে তো সবারই অারবিটা জানা খুবই গুরুত্বপূর্ণ। এই কোর্স অামাদেরকে সেই স্বপ্নের পথে সাহায্য করবে ইনশাআল্লাহ।

HABIBA

Arabic department., University of Dhaka.

একটি ভাষাকে রপ্ত করতে হলে যে চারটি দক্ষতা অর্জন করতে হয়,তার সবকটির ই প্রয়োগিক মেথড সিবাওয়াই ! আমার মনে হয় কুরআনিক ভাষা শিখতে যে আল্লাহর রহমত সাথে... একটি ভাষাকে রপ্ত করতে হলে যে চারটি দক্ষতা অর্জন করতে হয়,তার সবকটির ই প্রয়োগিক মেথড সিবাওয়াই ! আমার মনে হয় কুরআনিক ভাষা শিখতে যে আল্লাহর রহমত সাথে মেহনত প্রয়োজন প্রথম দিকের ক্লাসেই উস্তাদ শিক্ষার্থীদের মধ্যে সেই মনোভাব তৈরি করে দেয় । পাঁচ বছর আরবী সাহিত্যে পড়াশোনা করার পরেও মনে হয়েছে বাংলা ও ইংরেজি ভাষার সাথে সমন্বয় করে আরবী ভাষা শেখার এই প্রক্রিয়া অনুসরণ না করায় অনেক পিছিয়ে ছিলাম।সিবাওয়াইতে যারা কোর্স করেছে তাদের অনেকের রিভিউ শুনেছি!শেষদিকের রিভিউ ক্লাসগুলো দেখে অবাক হয়েছি , কোর্স শেষ হবার আগেই তারা অনুবাদ করতেছে, নিজেদের মধ্যে কথোপকথন হচ্ছে,এটা বিস্ময়কর!আমি সিবাওয়াইয়ের ক্লাসগুলো দেখেছি!শিক্ষার্থীদের বাড়ির কাজ উপস্থাপন, ক্লাসে পড়া দেয়ার পদ্ধতি এবং লিসেনিং, স্পিকিং, রাইটিং পরীক্ষা পদ্ধতি এই অল্প সময়েও বিশাল জগতকে সংক্ষিপ্ত ও সহজ করে তুলছে।এখান থেকে যে আগ্রহটা মানুষের তৈরি হচ্ছে,এর থেকেই উচ্চতর কাজের দিকে এগিয়ে যাবার সাহস হবে। জেনারেল শিক্ষিতরা তরজমা থেকে তাফসীর করতে শিখবে,আরবী মেইন কিতাব পড়ে বুঝবে এরচেয়ে প্রশান্তির আর কি হতে পারে!সিবাওয়াই শিক্ষক নির্বাচনের ক্ষেত্রেও বিচক্ষণতার পরিচয় দিয়ে আসছে! একটি প্রতিষ্ঠানের পড়ানো পদ্ধতি নিয়ে অনেকরকম মন্তব্য আসে,সিবাওয়াই এখানে ব্যতিক্রমী দৃষ্টান্ত রেখেছে।শিক্ষার্থীরা সবসময় উস্তাদের পড়ানোর কৌশল ও সহনশীলতায় মুগ্ধতার কথাই বলছেন,এটা সফলতার আরেকটি মানদন্ড।

Md. Shamsul Alam Patwary

Assistant Director, Department of Fisheries, Dhaka

সিবাওয়াই এ মৌলিক আরবি ভাষা শিক্ষা কোর্সটি খুবই কার্যকরী আমার মত মাদরাসা না পড়া ছাত্রদের জন্য। কোর্সটি কারিকুলাম এমনভাবে তৈরি করা হয়েছে এবং সাথে উস্তাজ... সিবাওয়াই এ মৌলিক আরবি ভাষা শিক্ষা কোর্সটি খুবই কার্যকরী আমার মত মাদরাসা না পড়া ছাত্রদের জন্য। কোর্সটি কারিকুলাম এমনভাবে তৈরি করা হয়েছে এবং সাথে উস্তাজের দক্ষতায় আরবি ভাষার মৌলিক দিকগুলো খুব সহজেই আয়ত্ত করা যায়। আমি সিবাওয়াই এর উত্তরোত্তর সাফল্য কামনা করি এবং যে মহৎ উদ্দেশ্যে এই কোর্সটি চালু করা হয়েছে বিশেষ করে জেনারেল লাইনে পড়াশোনা করা শিক্ষার্থী/চাকুরীজীবি/অন্যান্য পেশাজীবীদের আরবি ভাষার বোঝার সুযোগ তৈরি করে দেওয়ার জন্য সিবাওয়াই এর সাথে জড়িত সকলকে মহান আল্লাহ যেন উত্তম প্রতিদান দান করে এই দোয়াই করি।

Mahjura Bintee Hossain

Economics, University of Dhaka

OP-19 ব্যাচে আছি।আলহামদুলিল্লাহ।অনলাইনে ক্লাস করা মানেই ফাঁকিবাজি করার মহা সুযোগ-এমনটাই ভাবতাম।কিন্তু সিবওয়াইতে এসে সম্পূর্ণ বিপরীত অবস্থা দেখলাম।প্রত... OP-19 ব্যাচে আছি।আলহামদুলিল্লাহ।অনলাইনে ক্লাস করা মানেই ফাঁকিবাজি করার মহা সুযোগ-এমনটাই ভাবতাম।কিন্তু সিবওয়াইতে এসে সম্পূর্ণ বিপরীত অবস্থা দেখলাম।প্রতিটা ক্লাসে প্রত্যেককে ধরে ধরে এমনভাবে বাড়ির কাজ চেক করা হয় এবং এমনভাবে পড়া ধরা হয় যে ফাঁকিবাজি করার বিন্দুমাত্র সুযোগ নেই।নাজমুল উস্তাযের দুইটা কথা আমার মাথায় খুব ভালোভাবে গেঁথে গেছে-
১।আল্লাহ তওফিক দিয়েছেন বলেই আপনারা কুরআনের ভাষা শেখার সুযোগটা পেয়েছেন।আল্লাহ কবুল না করলে কখনই এই জার্নিটা শুরু করতে পারতেন না।যেখানে আল্লাহ নিজে আপনাদেরকে কবুল করে নিয়েছেন সেখানে নিজের অলসতা বা গাফলতির কারণে এই সুযোগটাকে নষ্ট করবেন না।
২।ভালো কাজে সব সময়ই শয়তান বাধা দেবে এটাই স্বাভাবিক।আর কুরআনের ভাষা শেখার মত ভালো কাজে শয়তান তো আরো বেশি সচেষ্ট হবে-এটাই স্বাভাবিক।উস্তাযদের কঠোরভাবে পড়া আদায় করার বিষয়টাকে তাই সহজভাবে নিতে হবে।কারণ কড়াকড়ি না করলে তো শয়তান আরো বেশি সুযোগ পেয়ে যাবে।

৭০ ক্লাস পর্যন্ত টেকে থাকাটাই হল আল্লাহর তরফ থেকে সবচেয়ে রহমত।উস্তাযরা হক আদায় করে পড়ান।আমাদেরকেও হক আদায় করেই শিখতে হবে।

Khadiza Akter Sarmin

Pharmacy (B.Pharm), International Islamic University Chittagong

আসসালামু আলাইকুম। আমি খাদিজা OP-19 ব্যাচ থেকে। ক্লাস যখন বারো কি তেরো ,তখন ই SIBWAYH Institute কে নিয়ে লিখার ইচ্ছে হয়েছিল। কোভিড-১৯ এর দৌলতে অনেকে... আসসালামু আলাইকুম। আমি খাদিজা OP-19 ব্যাচ থেকে। ক্লাস যখন বারো কি তেরো ,তখন ই SIBWAYH Institute কে নিয়ে লিখার ইচ্ছে হয়েছিল।
কোভিড-১৯ এর দৌলতে অনেকেই আমরা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অনলাইন ক্লাস করার অভিজ্ঞতা অর্জন করেছি হয়তো, কিন্তু Sibwayh তে না আসলে হয়তো বুঝতাম ই না ২ঘন্টার ক্লাস ও আনন্দের সাথে, ক্লান্তিহীন ভাবে করা যায়।
যেখানে sibwayh এর বাইরে, অন্যান্য ক্লাসে জয়েন দিয়ে ঘুমানোর রেকর্ড ও আছে🤐।
শুধু এইটুকুই নয়, কখনো কোনো কারণে ক্লাস করতে না পারলে উল্টো খারাপ লাগে,ঐ যে লাইভ ক্লাসের মজাটাই আলাদা।
আজ ১৮তম ক্লাস করলাম। আলহামদুলিল্লাহ আগ্রহ এখনো প্রথম ক্লাসের মতোই।

আর এগুলোর পিছনে রয়েছে উস্তাজদের অক্লান্ত পরিশ্রম আর তাদের চেষ্টা, তাদের পড়ানোর পদ্ধতি। সময় মেপে এখানে ক্লাস হয়না বরং উস্তাজ প্রতি ক্লাস ২০/২৫ মিনিট বাড়তিই নিয়ে থাকে যতক্ষন না সবার সব বুঝা হয়।

উস্তাজের চেষ্টা অনেক, আমার চেষ্টার যেন কমতি না হয়। দোয়া করবেন।

Sifat Ullah Tanzil

IBA, University of Dhaka

I'm learning arabic with Sibawayh, in their offline batch, B17. This course is amazing. Its well structured, effective and very practical. The lecture... I'm learning arabic with Sibawayh, in their offline batch, B17. This course is amazing. Its well structured, effective and very practical. The lecture sheets provided by Sibawayh are concise, well researched and to the point. Teachers are qualified and helpful. Overall, my experience with Sibawayh is very positive, fruitful and upto my expectations. I will recommend anyone without hesitation to start his/her own arabic journey with Sibawayh.

Jemima Naznin

Dept of Sociology, University of Dhaka

Assalamu alaikum. I am Jemima Naznin from SAL OP-2 batch. After being interested in Islam, the necessity of understanding Qur'an with proper meaning w... Assalamu alaikum. I am Jemima Naznin from SAL OP-2 batch. After being interested in Islam, the necessity of understanding Qur'an with proper meaning was deeply felt. From that interest, I decided to get admitted in Sibawayh to utilize the lockdown time during COVID-19. The teaching methods and teachers are so efficient in Sibawayh that anyone can easily learn Arabic from here. May Allah bless this institution.

Nure Jannat

Geography & Environment Science, Chittagong College

সিবাওয়াই আমার জন্য আল্লাহর রহমত ছিলো। ১.সবচেয়ে বেশি ভালো লাগার বিষয়গুলের মধ্যে অন্যতম হলো "১৪ ক্লাস পর পর পরিক্ষা"। স্যার নিজেই বলছিলেন বস্তার ম... সিবাওয়াই আমার জন্য আল্লাহর রহমত ছিলো।

১.সবচেয়ে বেশি ভালো লাগার বিষয়গুলের মধ্যে অন্যতম হলো "১৪ ক্লাস পর পর পরিক্ষা"। স্যার নিজেই বলছিলেন বস্তার মধ্যে জিনিস নিয়ে আবার একটা নাড়ান দিলে যেমন ফাঁকফোকড় চলে যায়, ঠিক তেমনি নিয়মিত পরীক্ষা নিলেও গ্যাপটা চলে যাবে!! আমি এটা হাড়েহাড়ে অনুভব করতে পেরেছি। কারণ তাড়াহুড়ো করে পড়ে শেষ করতে গিয়ে কিছু মিসিং থেকে যেতো।
২. হোমওয়ার্ক এ যেই ভূলটা করতাম ঠিক ওই জায়গায় গিয়ে স্যারের কলম আটকায় যায়!! ভুল বেশি হলে বকা শুনতে হতো। বাকাটা পজিটিভলি নিয়েছি, আলহামদুলিল্লাহ। সিরিয়াসনেস তখন দ্বিগুন হয়ে যায়।

Nafisa

Pharmacy, International Islamic University of Chittagong

ছয় মাসের মধ্যে সুন্দর কোর্স প্ল্যান। বেশি সময় হলে শেষ পর্যন্ত যাওয়া কষ্টকর হত। কারণ এক্সামসহ নানা ঝামেলায় ফেইস করতে হতো তখন। আল্লাহ বারাকাহ দান করু... ছয় মাসের মধ্যে সুন্দর কোর্স প্ল্যান। বেশি সময় হলে শেষ পর্যন্ত যাওয়া কষ্টকর হত। কারণ এক্সামসহ নানা ঝামেলায় ফেইস করতে হতো তখন। আল্লাহ বারাকাহ দান করুন।

Sirajam Monira

Doctor, Sir Salimullah Medical College

By profession I am a pediatrician. I have spent a lot of time of my life trying to get a higher degree in my subject. But I was always hesitant to thi... By profession I am a pediatrician. I have spent a lot of time of my life trying to get a higher degree in my subject. But I was always hesitant to think that I was running after a sphere puzzle. I wondered how much I prepared to return to my Allah. No answer. I learned the Holy Quran from my father as a child and since then I have wanted to understand Quran. But it was not possible in our area. Afterthat I got busy in studying. Finally at the beginning of the corona pandemic, I got a chance to learn Arabic though my one of my best freind. She shared the link of SIBAWAYH. | told my husband what I want and he said it was better to take early when you got the chance. And thus began my journey to SIBAWAYH. In the meantime I lost my husband. After that incident this journey became difficult. But by the grace of Allah and the help of Ustaj Nazmul Hasan I was able to return. I am still a student here. However, in the experience of these days I can say that SIBAWAYH is unique, excellent.

Saidur Rahman

Dept of Public Adminstration, University of Dhaka

আলহামদুলিল্লাহ! যা আশা করেছি তার চেয়ে বেশি পেয়েছি। সিবাওয়াই এর পড়ানোর কৌশলটা আসলেই অনেক কার্যকর এবং ফলপ্রসূ। সিবাওয়াই এর সফলতা কামনা করছি। আলহামদুলিল্লাহ! যা আশা করেছি তার চেয়ে বেশি পেয়েছি। সিবাওয়াই এর পড়ানোর কৌশলটা আসলেই অনেক কার্যকর এবং ফলপ্রসূ। সিবাওয়াই এর সফলতা কামনা করছি।

Dilruba Akter

Student, Bangladesh Army International University of Science and Technology

সিবাওয়াই এর মতো একটি প্রতিষ্ঠানে আরবি ভাষা শিখতে গিয়ে একটি বিষয় উপলব্ধি হলো যে, আমি কোনো নন-একাডেমিক কোর্স করছি নাকি একাডেমিক কোর্স করছি? কোর্সের মা... সিবাওয়াই এর মতো একটি প্রতিষ্ঠানে আরবি ভাষা শিখতে গিয়ে একটি বিষয় উপলব্ধি হলো যে, আমি কোনো নন-একাডেমিক কোর্স করছি নাকি একাডেমিক কোর্স করছি? কোর্সের মান একাডেমিক কোর্স থেকে কোন অংশে কম নয়। দোয়া করি এই প্রতিষ্ঠানের জন্য। সিবাওয়াই আরো এগিয়ে যাক।

Rabbani Anwara

Student, Madina University

সিবাওয়াই একজন যুগখ্যাত ভাষাবিদ ছিলেন তার যেমন বিকল্প নেই তেমনি আজকের যুগে সহজে আরবি শেখার জন্য সিবাওয়াই ইনস্টিটিউটের বিকল্প নেই। শিক্ষকদের আন্তিরকতা... সিবাওয়াই একজন যুগখ্যাত ভাষাবিদ ছিলেন তার যেমন বিকল্প নেই তেমনি আজকের যুগে সহজে আরবি শেখার জন্য সিবাওয়াই ইনস্টিটিউটের বিকল্প নেই। শিক্ষকদের আন্তিরকতা,পরিশ্রম এবং টিচিং মেথড অসাধারণ। একটা বিষয়ের গ্রামারটিক্যাল থিওরির পাশাপাশি সেটা কে প্রাকটিকাল ব্যবহার করার মেথডে সিবাওয়াইয়ের জুড়ি নেই।সিবাওয়াইতে আরবী শেখার পাশাপাশি লেখা শেখারও সুযোগ রয়েছে যেটা আরো অনবদ্য। আমার আরবি শেখার ভিত্তি সিবাওয়াই থেকেই। সিবাওয়াইয়ের আরও সাফল্য কামনা করি।

Jannat E Shorna

MBBS, Cox's Bazar Medical College

সিবাওয়াইতে পড়ার সুযোগ টা আল্লাহর বিশেষ রহমত ছিল। জেনারেল লাইনে পড়ে আরবীর আ পর্যন্ত না জানা আমার এখন আরবী অক্ষর আর শব্দগুলোকেই বেশি আপন লাগে মনে হয়।... সিবাওয়াইতে পড়ার সুযোগ টা আল্লাহর বিশেষ রহমত ছিল। জেনারেল লাইনে পড়ে আরবীর আ পর্যন্ত না জানা আমার এখন আরবী অক্ষর আর শব্দগুলোকেই বেশি আপন লাগে মনে হয়। ইভেন লেখার ক্ষেত্রেও লাগে আরবী লেখা বেশি সুন্দর আর সহজ বাংলা ইংলিশের চেয়ে।
সিবাওয়াই আরবীর মূল বেস টা দাড় করিয়ে দেয় সত্তরটি ক্লাসে শুধু। এটা যে কত বড় ব্যাপার সেটা সত্তর ক্লাস শেষেই একজন অনুভব করতে পারবে। এত সহজ নয় ভাষাটা, মূল বেইস দাড় করানো পর্যন্ত অনেক হিমশিম খেতে হয়। সীবাওয়াই সেই কাজ টা খুব সুন্দর করেই করে মাশাআল্লাহ।

Sharmin Akter

Mathematics, Khulna University

দীর্ঘ ৬ মাস এর যাত্রা প্রায় শেষ এর দিকে। আর কয়েকটি ক্লাস এর পরেই কোর্সটি শেষ হয়ে যাবে ভাবতেই কষ্ট লাগতেসে। তবে কষ্টের থেকে আনন্দটা বেশি লাগতেছে। কেননা... দীর্ঘ ৬ মাস এর যাত্রা প্রায় শেষ এর দিকে। আর কয়েকটি ক্লাস এর পরেই কোর্সটি শেষ হয়ে যাবে ভাবতেই কষ্ট লাগতেসে। তবে কষ্টের থেকে আনন্দটা বেশি লাগতেছে। কেননা উদেশ্য ছিলো কুরআন এর ভাষা বুঝা, আলহামদুলিল্লাহ আমি তাতে সফল হয়েছি। এত কম সময়ে এত কিছু শিখতে পারবো কখনো ভাবিনি। সিবাওয়াই এর পাঠ্য এতটাই সহজ করে বানানো যে,, যেকেউ সেটা সহজেই রপ্ত করতে পারবে আলহামদুলিল্লাহ। শুধু যে Writting, reading, listening, understanding শিখেছি তেমনটা না! Punctuality, communication, bonding, maintaining, mostly having a experience in online learning platform. To me Sibawayh is the best best best & best of all.

Maisha Chowdhury

Dept of History, University of Dhaka

উস্তাযগণ আমাদের পিছনে যেই পরিশ্রমটা করেন সেটার তুলনায় সিবাওয়াই এর ফি আসলেই কিছুই না। তাদের ডেডিকেশন লেভেল অতূলনীয়। সিবাওয়াই থেকে ক্লাস করে কেউ খালি হ... উস্তাযগণ আমাদের পিছনে যেই পরিশ্রমটা করেন সেটার তুলনায় সিবাওয়াই এর ফি আসলেই কিছুই না। তাদের ডেডিকেশন লেভেল অতূলনীয়। সিবাওয়াই থেকে ক্লাস করে কেউ খালি হাতে ফিরবে না ইন শা আল্লাহ।

Ela Binte Yousuf

Student, Home Economics College

অনলাইনে সিবাওয়াই এর যাত্রার শুরু থেকে সিবাওয়াই এর সাথে ছিলাম। লকডাউন কিংবা সিবাওয়াই দুইটাই আমার জন্য নিয়ামত, কারন এই সময়েই সিবাওয়াই এর হাত ধরে পুরোটা... অনলাইনে সিবাওয়াই এর যাত্রার শুরু থেকে সিবাওয়াই এর সাথে ছিলাম। লকডাউন কিংবা সিবাওয়াই দুইটাই আমার জন্য নিয়ামত, কারন এই সময়েই সিবাওয়াই এর হাত ধরে পুরোটা জার্নিতে থাকার সুযোগ হয়, আল্লহামদুলিল্লাহ। নাহলে আমার পক্ষে এতো লম্বা টাইম এতো সময় দেয়া সম্ভব হতো কিনা সেটা ভাবাও সম্ভব নয়।
ভালো লেগেছে, শুরুতেই সবাইকে হ্যান্ডরাইটিং শিখিয়ে নেয়া, অনলাইনে এতো প্র‍্যাকটিস করার সুযোগ দেয়া,
রেগুলার পড়া ধরা, হোমওয়ার্ক চেক করা, সবচেয়ে ইজি ভাবে গ্রামার বোঝাতে পারাটা। সবচেয়ে বেশি ভালো লেগেছে উস্তাযের ডেডিকেশন এবং স্ট্রিক্টনেস, যেটার জন্যই মূলত সবাই প্রতিনিয়ত ট্র‍্যাকে থাকার চেষ্টা করতাম। আলহামদুলিল্লাহ্‌।সিবাওয়াই কে সবসময় শুভকামনা, জীবনের ব্লেসিং হয়ে আসার জন্য। আলহামদুলিল্লাহ্‌।

Raiyana Fiha

CSE, BRAC University

আমার আরবী শেখার প্রথম বাহন সিবাওয়াই। জার্নির প্রথম দিন থেকে আজ প্রায় ৬ মাস, আলহামদুলিল্লাহ। জেনারেল শিক্ষার্থী হয়ে এভাবে আরবী ভাষা শিখব কখোনো কল্পনাও... আমার আরবী শেখার প্রথম বাহন সিবাওয়াই। জার্নির প্রথম দিন থেকে আজ প্রায় ৬ মাস, আলহামদুলিল্লাহ। জেনারেল শিক্ষার্থী হয়ে এভাবে আরবী ভাষা শিখব কখোনো কল্পনাও করিনি। এখানকার পড়ানোর ধরন, ধরে ধরে সবাইকে শিখানো, পরীক্ষায় স্ট্যান্ডার্ড প্রশ্ন করা, বকা ঝকা সবকিছু মিলিয়ে অসাধারণ। আমার মত অলস, ফাঁকিবাজ দের জন্য এটাই সর্বোত্তম স্থান। আমার মাদ্রাসায় পড়ুয়া কাজিনরা যখন আরবী পড়ত তখন আফসোস করতাম, কত পিছিয়ে আমি। ওদের বই পড়ার চেষ্টা করতাম কিন্তু সফল হতাম না। আলহামদুলিল্লাহ আমার মাদ্রাসা পড়ুয়া কাজিনদের অনেক পড়া আমি এখন বুঝতে পারি। ভুল ও ধরে দেই। আর কৃতজ্ঞতা আবরার ফাহাদের প্রতি, যার প্রেরণায় এতটুকু আসা।

Abdullah Al Mahmud

Chemical Engineering, BUET

১ম কথাঃ যারা ফাঁকিবাজ তারা এখানে ভুলেও ভর্তি হবেননা যদি ফাঁকিবাজি ছাড়ার ইচ্ছা না থাকে। ২য় কথাঃ যারা ফাঁকিবাজ কিন্তু তওবা করে ফাঁকিবাজি বাদ দিয়ে রেগ... ১ম কথাঃ যারা ফাঁকিবাজ তারা এখানে ভুলেও ভর্তি হবেননা যদি ফাঁকিবাজি ছাড়ার ইচ্ছা না থাকে।

২য় কথাঃ যারা ফাঁকিবাজ কিন্তু তওবা করে ফাঁকিবাজি বাদ দিয়ে রেগুলার পড়বেন তাদের জন্যই এই কোর্স।

এখানকার পড়ানোর ধরণটা অনেক আলাদা। এমনকি পড়া ধরার ধরণটা আরোও আলাদা। আগেরদিনের পড়া ধরার ক্ষেত্রে এখানকার উস্তাদরা "বাদ যাবেনা কোনো শিশু" নীতিতে বিশ্বাসী 🥶 (আরবী শিক্ষায় শুরুতে সবাই শিশু তাই বললাম)। কিছুদিন পরপর পরিক্ষা তাই গায়ে বাতাস লাগিয়ে উলালালা করার কোনো সুযোগ নাই। করলে পরিক্ষায় আন্ডা পাবেন। মেইন কথা হচ্ছে ফাঁকি না দিলে, রেগুলার ক্লাস করলে, লেগে থেকে নিয়মিত পড়লে, পরিশ্রম করলে অনেক ভালভাবে শিখতে পারবেন।

Tasnia Jahan

MBBS, Abdul Malek Ukil Medical College

আলহামদুলিল্লাহ, আল্লাহ তায়ালাই সুযোগ করে দিয়েছেন সিবাওয়াই তে ভর্তি হয়ে কোর্স সম্পন্ন করার।সত্যিই লাইফের অন্যতম বেস্ট ডিসিশন ছিল। আমার মনে হয়েছে ভাইয়ে... আলহামদুলিল্লাহ, আল্লাহ তায়ালাই সুযোগ করে দিয়েছেন সিবাওয়াই তে ভর্তি হয়ে কোর্স সম্পন্ন করার।সত্যিই লাইফের অন্যতম বেস্ট ডিসিশন ছিল।
আমার মনে হয়েছে ভাইয়ের পড়ানোর টেকনিক ই এমন যে আমার মাথায় ঢুকেই গিয়েছিল কোর্স শেষ করাই লাগবে যে করেই হোক!

প্রথমে যেকোন শিক্ষার্থীর পক্ষে সহজ শব্দার্থ মুখস্ত করাও কষ্টসাধ্য হওয়া সত্ত্ব্বেও আমাদের শীটে এত এত প্র‍্যাক্টিস ছিল যে আলাদা করে শব্দ মুখস্ত করতে হয়নি। প্যাসেজ পড়তে পড়তেই অনেক শব্দ আয়ত্ব হয়ে গিয়েছিল আলহামদুলিল্লাহ।
যেকেউ একটুখানি ডেডিকেশন দিলেই তার পক্ষে আরবি ভাষা শেখাটা কতটা ইজি তা সিবাওয়াই এর মাধ্যমেই বুঝেছি। আমি OP-2 ব্যাচে ক্লাস করেছি।

Pipuli Akter

Department of Sociology, University of Dhaka

আসসালামু আলাইকুম। ২০২০ সালে হলের এক আপুর কাছে প্রথম সিবাওয়াই নামটা শুনি। আপু সিবাওয়াই এর প্রথম ব্যাচের স্টুডেন্ট ছিলেন। সিবাওয়াই এর প্রতি ওনার এতো আস্... আসসালামু আলাইকুম। ২০২০ সালে হলের এক আপুর কাছে প্রথম সিবাওয়াই নামটা শুনি। আপু সিবাওয়াই এর প্রথম ব্যাচের স্টুডেন্ট ছিলেন। সিবাওয়াই এর প্রতি ওনার এতো আস্থা ছিল, পারলে নিজে সবাইকে ভর্তি করাবেন। আল্লাহ্ সুবহানাহু ওয়া তাআ'লা আমাকেও OP -12 ব্যাচে ভর্তি হওয়ার সুযোগ করে দিলেন। জেনারেল পড়ুয়া হিসেবে আরবি লিখতে পারবো এটাই অনেক ছিল, আরবি ভাষা শিখবো বা আরবি পড়ে অর্থ বুঝতে পারবো এটা কখনো কল্পনাও করিনি। নাজমুল উস্তাযের প্রতি আমরা অনেক কৃতজ্ঞ, আরবি ভাষা শেখানোর এতো ভালো একটা প্রতিষ্ঠান গড়েছেন। উনার লেখা বইটা রত্ন মনে হয় আমার কাছে। বইটা রিডিং রুমে রেখে যখন বাইরে বের হই, চিন্তা করতে থাকি সব বই হারিয়ে গেলেও যেন এই বইটা থেকে যায়। আমার মতো, যারা খুব করে চায় আরবি ভাষা শিখবে, কুরআনের ভাষা বুঝবে কিন্তু পড়াশোনায় ফাঁকি দেয়া স্বভাব তাদের জন্যই সিবাওয়াই। কারণ, স্টুডেন্টটা ফাঁকি দিতে চাইলেও, উস্তায কোনো সুযোগ দিবেন না। পড়া শিখিয়েই ছাড়বেন। হাসমত উস্তাযের প্রতি আমরা অনেক কৃতজ্ঞ, উনি অনেক ধৈর্য নিয়ে, সবচেয়ে সহজ পদ্ধতিতে পড়ানোর চেষ্টা করেন। আল্লাহ্ উস্তাযদের কাজে বারাকাহ্ দিন। Pipuli Akter, Batch OP-12.

Shahida Shaun

Water and Environmental Science, University of Dhaka

Sibawayh এর reading materials গুলো অনেক গুছানো আর অনেক তাগাদা দিয়ে পড়া আদায় করে নেয় যা অনেক ফলপ্রসূ। এটা beginner দের সেরা একটি প্লাটফর্ম। আমি OP... Sibawayh এর reading materials গুলো অনেক গুছানো আর অনেক তাগাদা দিয়ে পড়া আদায় করে নেয় যা অনেক ফলপ্রসূ। এটা beginner দের সেরা একটি প্লাটফর্ম। আমি OP-4 ব্যাচে ক্লাস করেছি।

Tamima Hasan Tarana

MBBS, Medical College for Women and Hospital

সিবাওয়াইতে ভালো লেগেছে, ডেইলি ফিডব্যাক নেয়ার প্রসেস,যার পিছনে ছিল উস্তাযের কন্সট্যান্ট ডেডিকেশন। স্টেপ বাই স্টেপ টিচিং, যাতে সামান্য অক্ষর জ্ঞান না থা... সিবাওয়াইতে ভালো লেগেছে, ডেইলি ফিডব্যাক নেয়ার প্রসেস,যার পিছনে ছিল উস্তাযের কন্সট্যান্ট ডেডিকেশন। স্টেপ বাই স্টেপ টিচিং, যাতে সামান্য অক্ষর জ্ঞান না থাকা মানুষটাও এত কঠিন ভাষা সহজে আয়ত্ত করতে পারে। আমি ক্লাস করেছি OP-2 ব্যাচে।

Sabran Jamila

Accounting, Cumilla University

উস্তাযের ডেডিকেশন লেভেলের তুলনা হয় না। মাশা আল্লাহ। প্রতি ক্লাসে সময় নিয়ে প্রত্যেক স্টুডেন্টের হোমওয়ার্ক চেক করেন। পড়া আদায় করেন ইভেন অনলাইনে। লেকচার... উস্তাযের ডেডিকেশন লেভেলের তুলনা হয় না। মাশা আল্লাহ। প্রতি ক্লাসে সময় নিয়ে প্রত্যেক স্টুডেন্টের হোমওয়ার্ক চেক করেন। পড়া আদায় করেন ইভেন অনলাইনে। লেকচার শীট গোছানো অনেক।
আরেকটা পজিটিভ সাইড হচ্ছে গ্রুপস্টাডি বাধ্যতামূলক করা। ক্লাসে কিছু ছুটে গেলে গ্রুপ স্টাডির মাধ্যমে সলভ করে ফেলা যায়।

Ishrat Jahan Taifa

Fine Arts, Chittagong University

আমার জীবনের অন্যতম একটি চমৎকার সিদ্ধান্ত ছিলো সিবাওয়াই তে এডমিশন নেয়া। এক কথায় এখানে অনলাইন ক্লাসের বিষয়াদির ক্ষেত্রে বিপ্লব করে দেখিয়েছেন এখানকার সম্... আমার জীবনের অন্যতম একটি চমৎকার সিদ্ধান্ত ছিলো সিবাওয়াই তে এডমিশন নেয়া। এক কথায় এখানে অনলাইন ক্লাসের বিষয়াদির ক্ষেত্রে বিপ্লব করে দেখিয়েছেন এখানকার সম্মানিত উস্তাযগণ, যা সিবাওয়াইয়ের বাহিরে থেকে অনুধাবন করা মোটেও সম্ভব নয়। হাতে কলমে শিক্ষা যাকে বলা যেতে পারে। জেনারেল শিক্ষার্থীদের কাছে আরবি ভাষা কে খুব সহজে উপস্থাপন করতে সিবাওয়াই শতভাগ সফল হয়েছে বলে আমি মনে করি, অন্তত এখানকার শিক্ষার্থীরা ব্যাকরণ গত দিক থেকে আরবী ভাষার ভীতি থেকে কিছুটা হলেও রেহাই পেয়েছে। তাদের শিখানোর কৌশলটা সবচেয়ে অভাবনীয় ও অদ্বিতীয় , এর পিছনে যে নিরলস পরিশ্রম ও গবেষণা রয়েছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে।
আরেকটা বিষয় উল্লেখ না করলেই নয়, কখনো আরবি লিখতে না জানা মানুষটিকেও সিবাওয়াই সুন্দরভাবে আরবি লিখা শিখতে চমকপ্রদভাবে সাহায্য করে। সর্বোপরি যে কেউ এখানে পড়ালেখা করে পরিপূর্ন সন্তুষ্টি অর্জনে সক্ষম হবে ‫ إِنْ شَاءَ اُللَّٰه
যেমনটা আমি হয়েছি ٱلْحَمْدُ لِلَّٰه

Shahedul Hasan

Marketing, University of Dhaka

Alhamdulillah. Learned Arabic language very easily within the shortest possible time. The language is taught from very basic and thus, helpful for stu... Alhamdulillah. Learned Arabic language very easily within the shortest possible time. The language is taught from very basic and thus, helpful for students from general education.

Faiyaz Shahriar

Civil Engineering, BUET

সিবাওয়াই এর সিলেবাস এবং মেথডলোজী এক্সেপশনাল এবং অনেক বেশি ইফেকটিভ। অনলাইনে হওয়ায় ফাঁকি দেয়া যাবে মনে করলে অসুবিধা। ৭০ ক্লাসে অনেকদূর আসা সম্ভব।আলহ... সিবাওয়াই এর সিলেবাস এবং মেথডলোজী এক্সেপশনাল এবং অনেক বেশি ইফেকটিভ। অনলাইনে হওয়ায় ফাঁকি দেয়া যাবে মনে করলে অসুবিধা। ৭০ ক্লাসে অনেকদূর আসা সম্ভব।আলহামদুলিল্লাহ, অনেককিছু শিখেছি। সময় নিয়ে নিজেদের আরো পড়াশুনা করা প্রয়োজন ভালভাবে শিখার জন্য। আমি ক্লাস করেছি OP-01 ব্যাচে।

Kamrunnaha Shefa

UNO, Upazila

সিবাইওয়ার আরবি কোর্সের বেসিক লেভেলের শেষের দিকে আছি, কুরআন ক্লাস করছি। সিবাইওয়ার কারিকুলামটা জাস্ট ইউনিক। এত হিউজ বিষয়গুলোকে এত কনসাইজ করে এনেছেন উস্... সিবাইওয়ার আরবি কোর্সের বেসিক লেভেলের শেষের দিকে আছি, কুরআন ক্লাস করছি। সিবাইওয়ার কারিকুলামটা জাস্ট ইউনিক। এত হিউজ বিষয়গুলোকে এত কনসাইজ করে এনেছেন উস্তায। মাশা আল্লাহ। এত অল্প সময়ে এত কিছু শেখার সুযোগ। সুবহানাল্লাহ। আরো সবরের সাথে গুছিয়ে আগালে সিবাওয়াই অনেকদূর এগিয়ে যাবে ইন শা আল্লাহ। আমি OP-7 এ ক্লাস করেছি।

Gazi Abuzar

MBBS, Calcutta National Medical College, India

I am a current student of sibawayh Institute from India, Came to know about this course in Facebook, almost midway and very much satisfied, their cont... I am a current student of sibawayh Institute from India, Came to know about this course in Facebook, almost midway and very much satisfied, their content, technique, approach is very different than other conventional Institute but unique and very easy to handle a vast language like Arabic, they done fantastic in this field❤❤❤ I am from OP-11 Batch.

Huray Jannat Suraiya

EEE, Chittagong University

Sibawayh Institute provides a well structured and well researched course for learning Arabic language.Their curriculum is so much effective to be skil... Sibawayh Institute provides a well structured and well researched course for learning Arabic language.Their curriculum is so much effective to be skilled in listening,reading,writing and speaking Arabic.Here,every student is treated with proper care and the way the instructor teaches arabic is second to none. As a student of Sibawayh Institute, I can strongly say that, this is the best Arabic learning institution for general background people.

Dr. Umme Bushra Sumona

Associate Professor, Dept of Pharmacy, Manarat University

সিবাওয়ের সিলেবাস এবং মেথড বেশ সহজ, আলহামদুলিল্লাহ। আমি কওমির একজন উস্তাদের কাছে আগে পড়েছিলাম। জেনারেল এডুকেশনদের জন্য এটা ওয়ান অব দ্যা বেস্ট এরাবিক ল্... সিবাওয়ের সিলেবাস এবং মেথড বেশ সহজ, আলহামদুলিল্লাহ। আমি কওমির একজন উস্তাদের কাছে আগে পড়েছিলাম। জেনারেল এডুকেশনদের জন্য এটা ওয়ান অব দ্যা বেস্ট এরাবিক ল্যাংগুয়েজ ইন্সটিটিউট।

Mujibur Rahman

Islamic studies, University of Rajshahi

There are many places to learn the Arabic language, and I think it's the best platform to learn the Arabic language. I tried to get The Arabic languag... There are many places to learn the Arabic language, and I think it's the best platform to learn the Arabic language. I tried to get The Arabic language in other places but at last, I have learned the Arabic language from here.

غريبة فرحانة رتنة

ইসলামী শিক্ষার সব কিছুই আরবী তালা_চাবিতে সংরক্ষিত। কুরআন,হাদীস, ফিকহ প্রভৃতির চর্চা মূলত আরবীকে কেন্দ্র করেই গড়ে উঠেছে। সুতরাং ইসলাম সম্পর্কে জানতে আম... ইসলামী শিক্ষার সব কিছুই আরবী তালা_চাবিতে সংরক্ষিত। কুরআন,হাদীস, ফিকহ প্রভৃতির চর্চা মূলত আরবীকে কেন্দ্র করেই গড়ে উঠেছে। সুতরাং ইসলাম সম্পর্কে জানতে আমাদের আরবী ভাষা সম্পর্কে জানা অপরিহার্য। আমি গ্বরীবা ফারহানা , লন্ডন থাকি , Barnet Council এ পারিবারিক কাউন্সিলার এবং স্পেশাল বাচ্চাদের শারীরিক ও মানসিক বিকাশ ( SENCO) নিয়ে কাজ করি। আমার আল্লাহ সুবহানাহু ওয়া তা’য়ালা এর চিঠি কুরআন বুঝার জন্য গত কয়েকটি বছর হন্যে হয়ে গ্রুপে গ্রুপে এড হয়েছি আর ভাষা বুঝার চেষ্টা করেছি পাগলের মতো। কিন্তু আলহামদুলিল্লাহ কঠিন অসুস্হতা, ব্যস্ততা, কিংবা অল্প সময়ে সংক্ষেপে আরবী বুঝার অক্ষমতা আমাকে কোন গ্রুপেই হাতেগোনা কিছু দিনের বেশি টিকতে দেয়নি। ফলাফল ছিলো শুন্য। আমার কিছুই শিখা হলো না । নিজেকে খুবই অসহায় মনে হলো। আলহামদুলিল্লাহ সিবাওয়াইয়ের একজন ছাএ কাউসার হাসান তার এই খালামনিকে ভর্তি করে দিলো সিবাওয়াইতে। তাকে আল্লাহ সুবহানাহু ওয়া তা’য়ালা হায়াতে তাইয়্যেবা দান করুন। প্রথম ২/৩ দিনেই বুঝলাম সহজ না । কিন্তু এটিই আমার জন্য , আলহামদুলিল্লাহ। নিজেকে তৈরী করে নিলাম। অনেক অসুস্হ শরীর নিয়ে কখনো হসপিটালে , কখনো ঘরে সারারাত জেগে হোমওয়ার্ক করি, এইখানে দ্রুত আরবী শিখানোর কোন টার্গেট নাই, ধীরে সুস্হে বুঝে বুঝে পড়া । ওয়াল্লাহি , এমন বিস্তারিত ভাবে লেসনগুলো সাজানো , এমন আর কোথাও দেখিনি। এদিক সেদিক তাকানো ছেড়ে দিলাম সব কিছু, রয়ে গেলো প্রচন্ড ইচ্ছা শক্তির জোড় আর নিজেকে গুটিয়ে নিলাম। অসুস্হতা, হসপিটাল, কাজ , সংসার সব মিলিয়ে প্রচন্ড প্রেশার , কিন্তু টার্গেট একটাই ভরসা আল্লাহ্ (ﷻ) এর উপর - এই কোর্সটা হলো বেইস কোর্স , আমাকে কুরআন হাদিসের তাফসীর আরবী পড়া জানতে হবে , তার নির্যাস আরবীতেই নিতে হবে। আজ কোর্সের শেষ পর্যায়ে চলে এসেছি , বলতে ইচ্ছে করছে, উস্তায নাযমুল হাসান ভাইয়ার বকা খেয়ে ক্লাসে কেঁদেছি, তৎক্ষনাত খারাপ লেগেছে, কিন্তু এই বকার কারনেই আজও আমি এই কোর্সে টিকে আছি। উনার একাগ্রতার কারনে আমার, আমাদের চেষ্টা অনেকগুন বেড়ে গিয়েছিলো।না হলে হয়তো কবেই ঐ ৪/৫ ক্লাসের পরই আচ্ছা ক্লাস করবো, করছি বলে ঝরে যেতাম। পেয়েছি ভালোবাসার মানুষগুলো। কারো কাছে আন্টি, কারো কাছে খালামনি, কারো কাছে আপু। দেখেছি আমার জন্য তাদের চোখের পানি। অনেক ভালোবাসি সবাইকে। “সিবাওয়াই “আমার জন্য আল্লাহ্ (ﷻ) এর দেয়া নেয়ামত। এই কোর্স তাদের জন্য যাদের রয়েছে আরবী শিখার ইচ্ছা, সবর, যারা দ্রুত গলদগ্রহন নয়- বুঝে বুঝে আরবী শিখতে চান , হারাকাহ ছাড়া শুদ্ধ উচ্চারনে পড়তে চান, তারাই উপকৃত হবেন ইন শা’ আল্লাহ্, বিইযনি-ল্লাহি তা’য়ালা । غريبة فرحانة رتنة Sibawayh Institute Batch: OP11

Farhan Shahriar

Best Online & Offline Language Course! If you want to learn Arabic from beginner to pro you must enroll this course. But a lot of dedication is needed... Best Online & Offline Language Course! If you want to learn Arabic from beginner to pro you must enroll this course. But a lot of dedication is needed here. You have to practice daily, do the homeworks and attend group studies. So, if you make sure that you can study regularly and want to be advance than others please don't go away. Note: Lessons will be far difficult as you progress. So think about it earlier.

Bushara Akter

After passing a long period of my life, suddenly I get in love with Al-Quran. Then feel lack ness to attach my heart spiritually to the words of Allah... After passing a long period of my life, suddenly I get in love with Al-Quran. Then feel lack ness to attach my heart spiritually to the words of Allah. I was wondering Allah says (IQRA) means read; it does not indicate recitation. So why do we recite it? Why does anyone around me not try to understand Quran? Quran is our holy book; it’s not given us for completing a “khatam” in Ramadan. We all are slaves of Allah. He gives us the book, not for reciting it only once a year. He sends it for understanding, thinking, and application in our lives. The Merciful Allah Subhana Hu taa’la, wants to talk to us. Quran is not just for ulama, Hujur or scholars. Quran is a gift for all of us. Without knowing the language of the Quran, how do we attach our heart to his words? How do we love our creator more? How do you understand his vastness? Our parents believe learning to recite the Quran is enough. : But, is it so? : A big Noo. Our parents and we also should know the language of the Quran. But it is pretty hard for a general studied student to find the best institute for learning Arabic. If you are eager to learn Arabic, you must find the most capable institution. In my view, or as a student of Sibawayh Institute, Sibawayh Institute is the most dependable institute among others. Without any doubt. Sibawayh is an excellent Arabic learning platform. Alhamdulillah, Allah, bring me here. our lecture sheets, dedicated ustad’s, study pressure, the combination of three makes the platform most suitable. In six months time duration, completing a language course is tough, but if Allah wants anybody can do it. Ustaz proves that by the grace of Allah. For the general studied student, reading Arabic stories without Harkat, or studying Tafsir in Arabic was an impossible dream. But Allah makes it easy. My course does not finish yet! Or I am not the 1st class student of my honourable sir Nazmul Hasan. But I know I am very near to understanding the language of the Quran, and I will understand my creator’s word. Isn’t it is the best gift from Allah?

Yousuf Hossain

Language must be learn with an interactive way and that's Sibawayh are doing. It provides excellent platform to learn basic arabic language course for... Language must be learn with an interactive way and that's Sibawayh are doing. It provides excellent platform to learn basic arabic language course for the job Holder those are from the general education background through online. Course structure and modules are well designed and very easy to learn. It has fullfill my dream to the way of understanding the Qur'an. Alhamdulillah!

Maliha Shamsun

For a student from general background, with little or no idea about Quranic grammar rules to understand , comprehend the basic rules of writing, speak... For a student from general background, with little or no idea about Quranic grammar rules to understand , comprehend the basic rules of writing, speaking and reading fluently, this intensive yet easy to understand course comes as a great help!I am Maliha Shamsun from batch OP-19.
The moment I got to know about Sibawayh Institue, I started looking for information online and saw the course criterias and learning outcomes they provide. Even before getting in and doing the first one/two classes I had no idea about where I was going to land, how far I can understand and how much I can learn. However after tons of classes I know realise how the instructor (ustaj) of this course literally makes all the new concepts very easy to
understand. This honestly makes me pat my back seeing how we all at first just started writing the Arabic letters and now after 14th class we already are translating sentences from both Arabic to Bangla and Bangla to Arabic. Not only this course has taught us more than 80 words but also different aspects of grammar. And the most interesting part is, though we are learning all this in Arabic, the ustaj for our better understanding uses both the bangla and english grammar to help us understand the Arabic meanings easily. So far, this has been a very intensive interesting learning journey of a totally different language for me. I know to succeed in this course, good intention, extreme hard word and honesty is all we need. And May Allah make it easier for all of us and help us get through this.

Habiba Ahmed

আসসালামু'আলাইকুম। বছরের পর আরেক বছর আসে। সময় কেটে যায়। তবে থেকে যায় আমাদের অর্জন করা কাজগুলোর ফলাফল। এখন সময়টা কীভাবে কাজে লাগাবো সেটা আমাদেরই উপর।... আসসালামু'আলাইকুম।
বছরের পর আরেক বছর আসে। সময় কেটে যায়। তবে থেকে যায় আমাদের অর্জন করা কাজগুলোর ফলাফল। এখন সময়টা কীভাবে কাজে লাগাবো সেটা আমাদেরই উপর। কুর'আন আল্লাহ সুবহানাহু তায়ালার বানী, তবে আমরা যে অনুবাদটা পড়ে থাকি সেটা মানুষেরই করা। তাই সরাসরি সেই বার্তাটা আমরা পাইনা আবার অনুভবও করতে পারি না। কোথাও যেন একটা অপূর্নতা থেকেই যায়। এ কথাটা চিন্তা করে আমি সিবাওয়াইহ তে ভর্তি হই, আল'হামদুলিল্লাহ। যতটুকু ভালো ভেবেছিলাম তার চেয়েও ভালো ফলাফল পাচ্ছি। আমাদের উস্তায হাসমত আলী, এরাবিকের পাশাপাশি ইংরেজিতে দক্ষ হওয়ায় দুটোর মাঝে মিল গুলো তুলে ধরেন। আর উনার পড়ানোর টেকনিকও অসাধারণ। সব মিলিয়ে আল'হামদুলিল্লাহ, এখানে ভর্তি হওয়াটা একটা অসম্ভব ভালো সিদ্ধান্ত ছিল।

Habiba, OP- 19

Abdullah Al Mashur

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।আমি SALP OP-18 থেকে।আমার মনে হয় বাংলাদেশের সেরা আরবি ভাষা শিক্ষা কোর্স Sibawayh, কারন এখানে আরবি ভাষায় কথা বলা, লেখাও... আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।আমি SALP OP-18 থেকে।আমার মনে হয় বাংলাদেশের সেরা আরবি ভাষা শিক্ষা কোর্স Sibawayh, কারন এখানে আরবি ভাষায় কথা বলা, লেখাও শেখানো হয়।এখানকার শিক্ষকগন অনেক দক্ষ,পরিশ্রমি এবং আন্তরিক।এখানে সব কিছু বুঝিয়ে বুঝিয়ে শিখিয়ে দেন ওস্তাদগন।
আমার কাছে এই কোর্স টি সত্যি অনেক বেশি ভালো লেগেছে।আপনাদের কারো আরবি শিক্ষা, কথা বলতে পারা এবং লেখা এর ইচ্ছা থাকলে এইখানে চলে আসুন।আল্লাহ আমাদের সকলকে এই কোর্সের শেষ পর্যন্ত থাকার তওফিক দান করুন।

Jemima Naznin

Assalamu alaikum. I am Jemima Naznin from SAL OP-2 batch. After being interested in Islam, the necessity of understanding Qur'an with proper meaning w... Assalamu alaikum. I am Jemima Naznin from SAL OP-2 batch. After being interested in Islam, the necessity of understanding Qur'an with proper meaning was deeply felt. From that interest, I decided to get admitted in Sibawayh to utilize the lockdown time during COVID-19. The teaching methods and teachers are so efficient in Sibawayh that anyone can easily learn Arabic from here. May Allah bless this institution.

Md Jamir Uddin

যদি বলি বাংলাদেশে আরবি ভাষা শিক্ষার বেস্ট প্রতিষ্ঠান কোনটা? এককথায় বলা চলে সিবাউয়াই। যদি কোন শিক্ষার্থী তার আগ্রহ ধরে রেখে কোর্স শেষ করতে পারে তাহলে ভ... যদি বলি বাংলাদেশে আরবি ভাষা শিক্ষার বেস্ট প্রতিষ্ঠান কোনটা? এককথায় বলা চলে সিবাউয়াই। যদি কোন শিক্ষার্থী তার আগ্রহ ধরে রেখে কোর্স শেষ করতে পারে তাহলে ভবিষ্যতে সে নিজেকে একজন আরবি স্পেশালিস্ট হিসেবে উপস্থাপন করতে পারবে হলফ করে বলা যায়। সিবাউয়াইয়ের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।

Amatullah Laboni

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ.....Sibawayh মানেই ভালোবাসা। সমস্ত প্রশংসা সেই মহান আল্লাহর যিনি আমাকে Sibawayh এ পড়ার একজন ত্বলিবুল ই... আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ.....Sibawayh মানেই ভালোবাসা। সমস্ত প্রশংসা সেই মহান আল্লাহর যিনি আমাকে Sibawayh এ পড়ার একজন ত্বলিবুল ইলম হওয়ার সুযোগ করে দিয়েছেন আলহামদুলিল্লাহ।এই প্রতিষ্ঠানের শিক্ষার্থী হতে পেরে আমি সত্যিই আনন্দিত আলহামদুলিল্লাহ আলহামদুলিল্লাহ সুম্মা আলহামদুলিল্লাহ। যারা স্কুল কলেজ ভার্সিটিতে পড়াশোনার পাশাপাশি রবের ভালোবাসায় রবের সন্তুষ্টির আশায় আল্লাহ তা'লার বানী আরবি শিখতে চান তাদের জন্য sibawayh উপযুক্ত স্থান। আমাদের মতো জেনারেল শিক্ষার্থীদের জন্য একটা নির্ভরযোগ্য প্রতিষ্ঠান।এক কথায় ভালোবাসার প্লাটফর্ম। এই প্ল্যাটফর্মে কি অমূল্য রত্ন আছে তা এখানে না পড়াশোনা করলে বোঝার সম্ভাবনা খুবই কম। মাত্র ৪/৫ ক্লাসে আরবি লেখা আয়ত্ত করান আলহামদুলিল্লাহ... আমার মতো জেনারেল পড়ুয়া মেয়ে যার আরবি লেখা নিয়ে কোন আইডিয়া ও ছিল না সেই আমিই অনবরত আরবি লিখতে পারছি আলহামদুলিল্লাহ...এটা আমার কাছে আল্লাহ তা'লার অনেক বড় নিয়ামত। এইখানে আমার সম্মানিত উস্তাযের কথা যতই বলি না কেনো কম হবে,উস্তায এতো সুন্দর ও সাবলীল ভাবে প্রত্যেকটা বিষয় খুটিনাটি বুঝিয়ে দেন যা বলার বাইরে, স্টুডেন্টরা যাতে ভালো ভাবে প্রত্যেকটা ক্লাসের পড়া ক্লাসেই বুঝতে পারেন, নতুন টপিক এমনভাবে উস্তায পড়ান ক্লাসেই অনুশীলন হয়ে যায় আলহামদুলিল্লাহ। তার জন্য উস্তায সর্বোচ্চ চেষ্টা করেন। মন থেকে উস্তাযের জন্য দোয়া আসে।ক্লাস রেকর্ড না দেওয়াতে ক্লাসে মনোযোগ আরো বেশি থাকে ফাঁকি দেওয়ার কোন সুযোগ থাকে না। Sibaway এর গুনাগুন বলে কখনো শেষ করা যাবে না।Sibawayh এর সকল উদ্যোগতা এবং উস্তাযদের আল্লাহ তা'লা উত্তম জাযা দান করুন। আমরা সকলে যে নেক উদ্দেশ্যে এখানে এসেছি আল্লাহ তা'লা আমাদের সকলের নেক উদ্দেশ্য কবুল করুন। আমাদের সকলকে এই কোর্সের শেষ পর্যন্ত থাকার এবং এই ইলম শিক্ষা করার তওফিক দান করুন।আমিন ইয়া আল্লাহ

আমাতুল্লাহ লাবণী
OP-19 Batch (Sibawayh Institute)

Jannatul Farha

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। আমার অনেক দিনের ইচ্ছে ছিলো আরবী ভাষা শিখবো।যেহেতু জেনারেল থেকে এসেছি তাই আমার এখানে এসেই হাতেখড়ি শুরু হয়েছে।সিবাওয়... আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। আমার অনেক দিনের ইচ্ছে ছিলো আরবী ভাষা শিখবো।যেহেতু জেনারেল থেকে এসেছি তাই আমার এখানে এসেই হাতেখড়ি শুরু হয়েছে।সিবাওয়াই এর নাম ২০১৯ এ প্রথম শুনেছি তবে তখন উনাদের কার্যক্রম অফলাইন ভিত্তিক ছিল।আলহামদুলিল্লাহ ২০২১এর শেষের দিকে একজন আপুর ফেসবুক পোস্ট থেকে জানতে পারলাম সিবাওয়াই এখন অনলাইনেও কার্যক্রম চালু করেছে ;তাই অনেক কিছু চিন্তা করলেও শেষ পর্যন্ত ভর্তি হতে পেরেছি আল্লাহর অশেষ রহমতে। আসলে এখানে এত যত্ন সহকারে উস্তাযগণ ক্লাস নেন;কেউ না বুঝতে চাইলেও তাকে বুঝতে হবে।প্রতিটা অংশ অত্যন্ত গুরুত্ব দিয়ে পড়ানো হয়।(0P-17)

Md Ashikul Islam

আমি আরবী শেখার জন্য অনেক দিন ধরেই প্রতিষ্ঠান খুজছিলাম। কিন্তু মনমতো কোন প্রতিষ্ঠান পাচ্ছিলাম না, বিশ্বাস করতে পারছিলাম না আমি শিখতে পারবো কি না? একদিন... আমি আরবী শেখার জন্য অনেক দিন ধরেই প্রতিষ্ঠান খুজছিলাম। কিন্তু মনমতো কোন প্রতিষ্ঠান পাচ্ছিলাম না, বিশ্বাস করতে পারছিলাম না আমি শিখতে পারবো কি না? একদিন কারও মাধ্যমে আমি সিবাওয়াই এর ফেসবুক পেজের সন্ধান পাই এবং যোগাযোগ করি, প্রথমে অন্য ৮/১০টি প্রতিষ্ঠানের মতই ভেবেছিলাম।

কিন্তু এদিকসেদিক করতে করতে একসময় ভর্তি হয়েই যাই৷ সিবাওয়াই এর কোর্স ফি একটু বেশিই।

ভর্তি হওয়ার পর আমি এখন পর্যন্ত ১৫টি ক্লাস করেছি, আমার ব্যাচ ওপি-১৭। আমার কাছে এখন মনে হচ্ছে, কোর্স ফি অত্যন্ত কমই নেয়া হয়েছে, যে কোর্স মেটেরিয়াল দেয়া হয়েছে আর যেভাবে ক্লাসে যত্ন নেয়া হয় তার তুলনায় কোর্স ফি আসলেই যৎসামান্য।

আল্লাহ সিবাওয়াই এর সাথে সংশ্লিষ্ট সবাইকে উত্তম প্রতিদান দিন, বিশেষ করে আমার ব্যাচের ট্রেইনার জনাব মোহাম্মদ হজরত আলী উস্তাদকে আল্লাহ যেন বিশেষভাবে রহমত করেন। আমাদের উস্তাদ একটু কড়া, কথা বলতে ভয় করে, কিন্তু এটা আসলে প্রয়োজন ক্লাসের স্বার্থেই। উস্তাদ চাইলে নরম হয়ে ক্লাস নিতে পারেন, তাতে আমরাই ক্ষতিগ্রস্ত হবো৷

আমার লেখাটুকু পড়ার জন্য শুকরিয়া। যদি আপনারা আরবী শিখতে চান মাতৃভাষার ন্যায় তবে সিবাওয়াই এর বিকল্প আর কিছু আছে বলে আমার অন্ততপক্ষে জানা নেই। তাই এদিকসেদিক চিন্তা করে সময় নষ্ট না করে, কোরআনের ভাষা আরবী শিখতে ভর্তি হয়ে যান আমাদের সকলের প্রিয় প্রতিষ্ঠান সিবাওয়াই তে।

জাযাকাল্লাহ।

Amina

আমি Op-17 batch er student. আরবি জানা টা আমার কাছে O2 মানে Oxygen er moto. ইসলামে আমার জীবন বেশিদিনের না . তাই এই 8/9বছর ভালোই ঘুরেছি আরবির পিছনে. C... আমি Op-17 batch er student.
আরবি জানা টা আমার কাছে O2 মানে Oxygen er moto. ইসলামে আমার জীবন বেশিদিনের না . তাই এই 8/9বছর ভালোই ঘুরেছি আরবির পিছনে. Confident র লেভেল 0. যেহেতু আগে কখনো আরবি শিখিনি, আরবি র দিকে তাকালে মনে হয় হরফগুলো আমার চারপাশে উড়তেছে.
এখানে আসা এক নওমুসলিম বোনের কাছে জেনে. ভেবেছি পরে পড়ব , বেবিগুলো ছোটো তো. 7Yr+, 4yr+,1yr+ এর তিন ছেলে আমার. বাসার সব কাজ, রাধা, বেবি সামলানো সব একা, তাই পড়ব কখন ভেবে পড়তে চাইনি. পরে ভাবলাম মরে যেতে পারি যেকোন সময়, যে জানার ইচছা নিয়ে ইসলামে এ আসা সেটা বাকি রেখে লাভ কি.
ঢুকলাম Sibawayh তে .......

Alhamdulilha.. Allah সহজ করে দিয়েছেন. একটা কথা না বললেই নয়, লিখা শেখার পরে আমার সেই আরবি হরফ উড়াউড়ি করা বনধ করছে.

দুনিয়ার কোন কিছু পেতে আরবি শিখতে আসিনি অথবা কোন Compitition r jnn o না. আমার রবের কালাম বুঝতে চাই, মন ভরে তার রহমত কে অনুভব করতে চাই, দোয়া করতে চাই রবে কাছে রবের ভাষায় আমার সবচেয়ে ভালোবাসার মা বাবা, বোন এর জন.


অনেক ভালো একটা System এ Set করা Course টা.
আমার মতো 0 লেভেল র মানুষ এখন আরবি লিখি, আরবি পড়ি.


জাযাকালাহুখাইরন Sibawayh er sobai k..
Barakallahufhek.

Zebunnesa Toma

Alhamdulillah I’ve completed Sibawayh’s basic Arabic course. I was in OP-9 batch and our course instructor was Hasmat ustadh. I’m forever grateful to... Alhamdulillah I’ve completed Sibawayh’s basic Arabic course. I was in OP-9 batch and our course instructor was Hasmat ustadh. I’m forever grateful to the institute and to my teacher. I’ve tried learning Arabic from many other platforms but wasn’t able to learn. Here I could successfully complete the course with the support of my teacher. What sibawayh effectively teaches only in six months, can’t be taught by most of the available Arabic schools even in a year. May Allah reward my teacher and everyone associated with Sibawayh.

আবু হানিফ মুহিব

আরবি শিখতে গিয়েছি অনেক অনলাইন প্রতিষ্ঠানে তবে সিবাওয়াই এর মত মানসম্মত, কার্যকরী আরবি শিখার এমন প্রতিষ্ঠান দ্বিতীয়টি আর চোখে পড়েনি। কিছু ব্যাতিক্রম বৈশ... আরবি শিখতে গিয়েছি অনেক অনলাইন প্রতিষ্ঠানে তবে সিবাওয়াই এর মত মানসম্মত, কার্যকরী আরবি শিখার এমন প্রতিষ্ঠান দ্বিতীয়টি আর চোখে পড়েনি। কিছু ব্যাতিক্রম বৈশিষ্ট্য প্রতিষ্ঠানটিকে নিয়ে গেছে অনন্য এক উচ্চতায়। আরবি ব্যাকারণের কাঠিন্যতা পরিহার করে সহজ সাবলীল ভাবে উপস্হাপন ও প্রতিটি টপিকের উপর বিভিন্ন দৃষ্টিকোণ থেকে এত বিপুল পরিমান অনুশীলন করা হয় যার কারনে সহজেই বিষয়বস্তু আয়ত্বে আসে এবং অল্প সময়ে ইবারত পড়ার যোগ্যতা তৈরি হয়। সকলেরই কাছ থেকে পড়া আদায়, উস্তাদের তদারকি, কড়া শাসন ও জবাবদিহিতার কারনে কেউই ক্লাসে অমনোযোগী হতে পারেনা ফলে সকল ছাত্রই সমযোগ্যতা সম্পন্ন হয়।

MAISHA TAKWA

Food and Nutrition, Govt. College of Applied Human Science

সকল প্রশংসা শুধুমাত্র আল্লাহর জন্য যিনি Sibawayh Institute এর Arabic language কোর্সের শেষ অবধি আমাদের পৌঁছে দিয়েছেন। আগ্রহের পটভূমি : ১. যারা আরবি... সকল প্রশংসা শুধুমাত্র আল্লাহর জন্য যিনি Sibawayh Institute এর Arabic language কোর্সের শেষ অবধি আমাদের পৌঁছে দিয়েছেন।

আগ্রহের পটভূমি :
১. যারা আরবি বোঝেন তাদের দেখতাম কুরআন তিলাওয়াত করার সময়, শোনার সময় কান্না করেন। তাদের হৃদয় বিগলিত হয়।কিন্তু আমি কিছুই বুঝতে পারি না।
২.পূর্বে মুসলিমরা কোনো অঞ্চলের শাসনভার গ্রহণ করলে সেখানে আরবি ভাষা প্রচলন করতো। কেননা আরবি ভাষা মুসলিম সংস্কৃতির ধারক।

শিক্ষালয়ের খোঁজে :
অনলাইনে বাংলাদেশ থেকে আরবি ভাষা শিক্ষা কোর্সের বিষয়ে সার্চ করলে প্রথম দিকেই সিবাওয়াই এর নাম আসে।অন্যান্য প্রতিষ্ঠানে প্রাথমিক লেভেলের কোর্সের মেয়াদ দেখতাম দেড় বছর,দুই বছর।একমাত্র সিবাওয়াইতে কোর্সের মেয়াদকাল মাত্র ৬ মাস দেখার পর ব্যাপারটা পুরো আচাভুয়ার গোম্বাচাক (অসম্ভব বিষয়) লেগেছিলো। স্কুল কলেজে ১২ বছর পড়েও ইংরেজি পারি না আর মাত্র ৬ মাসে আরবি!! অনেকদিন লাগিয়ে সিবাওয়াই এর ওয়েবসাইটে দেয়া শিক্ষার্থীদের রিভিউ পড়ার পর বিশ্বাস হলো 'সম্ভব'। এরপর আল্লাহ ভর্তি হওয়ার তৌফিক দিলেন।আলহামদুলিল্লাহ।

শিখনের শুরু:
সিবাওয়াইতে একদম শূন্য থেকে শুরু করা হয়।আমি আরবি লিখতে জানতাম না। সম্মানিত ওস্তাদ নাজমুল হাসানের হাতের লিখা শেখানোর কৌশলগুলো এতো চমৎকার, ক্লাস না করলে বোঝানো সম্ভব না । ক্লাস শুরুর পর যখন প্রথম দুই খন্ড বই পাঠানো হলো তখনই বাধলো বিপত্তি! ১ম খন্ড খুলে দেখলাম ২৪ টা চ্যাপ্টার। ভাবলাম ২য় খন্ডেও ২৪ টা চ্যাপ্টার থাকবে; আরও বেশিও থাকতে পারে কেননা ২য় বইটা ১ম টার চেয়ে মোটা। কিন্তু ২য় বইটা খোলার পর দেখি মাত্র ১০ টা চ্যাপ্টার!!
আমাদের সম্মানিত ওস্তাদ ইয়াসির মাহমুদ খুব আন্তরিকতার সাথে পড়াতেন। ইসমের ক্লাসগুলো আলহামদুলিল্লাহ ভালো গেলো। ফে'ল এর ক্লাস গুলো প্রথমে কঠিন লাগতো। ক্লাসে পারফরমেন্সও বাজে ছিলো। ওস্তাদ কখনো রাগ দেখাননি।ভুল করার পর সুন্দরভাবে শিখিয়ে দিতেন। গ্রুপ স্টাডির বদৌলতে আল্লাহ সব পড়া সহজ করে দিয়েছেন। অন্য আপুদের স্ট্রাগল শুনলে নিজেও পড়ার উৎসাহ পেতাম। ক্লাস যতো আগাতে থাকে ছাটাই অভিযান ততো জোরদার হয়। ফে'ল এর প্রায় সব ক্লাস শেষে ওস্তাদ আমাদেরকে ছাটাই অভিযানের কথা স্মরণ করিয়ে দিতেন আবার সামনে এগিয়ে যাওয়ার জন্য উৎসাহও দিতেন। উৎসাহের চেয়ে ছাটাই অভিযানে বাদ পড়ে যাওয়ার ভয় আমার মধ্যে বেশি ছিলো। একদিন তো স্বপ্নে দেখেছিলাম ওস্তাদ ম্যাসেঞ্জার গ্রুপ থেকে আমাকে রিমুভ করে দিয়েছেন !

কেনো সিবাওয়াইতে আরবি শিখবেন ?
১. সিবাওয়াইয়ের অনন্যতা মেথড এ। অ্যারাবিক গ্রামারের কম্প্রিহেনসিভ বিষয় গুলো খুব সহজ করে শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা হয়।
২. ওস্তাদরা খুবই আন্তরিক।
৩.লাইভ ক্লাসে প্রত্যেক শিক্ষার্থীর অ্যাটেনটিভিটির প্রতি লক্ষ্য রাখা হয়।
৪. বইয়ে প্রচুর প্র্যাক্টিস। যেগুলো গ্রুপ স্টাডিতে অনুশীলন করা বাধ্যতামূলক।
৫. কোর্স ফি এফোর্ডেবল।
আর অবশ্যই মনে রাখবেন -
পড়াশোনা করে যে
সিবাওয়াইতে পড়ে সে

যারা আরবি ভাষা শিখতে চান আল্লাহ তাদের তৌফিক দিন। যারা নানা কারণে থেমে গিয়েছেন আল্লাহ তাদের আবার শুরু করার তৌফিক দিন। আমরা যারা প্রাথমিক পর্যায়ে আছি আল্লাহ তাদের বিনয়ের সাথে সামনে এগিয়ে যাওয়ার তৌফিক দিন।

Mohammad Tasin Hossain

আমি ব্যাচ OP-18 থেকে। আলহামদুলিল্লাহ! সিবাওয়াইহ ইন্সটিটিউট এর এই আরবি ভাষা শিক্ষা কোর্সে অংশগ্রহণ করে ভালো লাগলো। খুবই অল্প সময়ে অনেক কিছুই শিখতে পার... আমি ব্যাচ OP-18 থেকে।
আলহামদুলিল্লাহ! সিবাওয়াইহ ইন্সটিটিউট এর এই আরবি ভাষা শিক্ষা কোর্সে অংশগ্রহণ করে ভালো লাগলো। খুবই অল্প সময়ে অনেক কিছুই শিখতে পারলাম।এখানকার যে বিষয়টি সত্যিকার প্রশংসার দাবি রাখে,তা হলো,তারা আপনাকে এমনভাবেই শেখাবে,যেভাবে একজন ছাত্রকে উস্তাদগণ শিখিয়ে থাকেন।এখানকার শিক্ষকগণ মা শা আল্লাহ,খুবই আন্তরিক। শেখানোর পদ্ধতিটাও ভালো লেগেছে আমার।আরবি ভাষা বোঝার সাথে সাথে Speaking,Listening আর Writing এর দক্ষতা গুলোও খুব ভালোভাবে আয়ত্ত করানো হয়। যদি কেউ সিরিয়াস হয়ে সুন্দর একটি পদ্ধতিতে আরবি ভাষা শিখতে চান,তাহলে সিবাওয়াইহ এক্ষেত্রে ভালো একটি প্রতিষ্ঠান হবে ইন শা আল্লাহ। আল্লাহ তা'আলা যাতে সিবাওয়াইহ ইন্সটিটিউট এর সকল নেক উদ্দ্যোগ কে কবুল করেন! আল্লাহুম্মা আমীন!

Md Masud Rana

Health Engineering Department, Kishoreganj

Suggested Courses

Arabic Language Course for Juniors

Special batch for adolescents from age 10 to 15. They will learn four skills of Arabic Language.

5 Months

Wait for
Next Batch

60 Classes

Quran Reading Course For Seniors

It's for brothers and sisters who cannot read Qur‘an at all, or who have forgotten how to read.

2 Months

Next Batch 10-06-24

24 Classes

Quran and Islam Course for Kids

This course is aimed for boys and girls from age 6 to 10 (equivalent up to Class Five.

7 Months

Wait for
Next Batch

84 Classes

Islamic Studies in Arabic Medium

For those who completed the Basic Arabic Language Course.

12 Months

Wait for
Next Batch

144 Classes